WhatsApp-এ আর নেওয়া যাবে না স্ক্রিনশট! ইউজারদের সুরক্ষার জন্য এই পদক্ষেপ

WhatsApp-এ আর নেওয়া যাবে না স্ক্রিনশট! ইউজারদের সুরক্ষার জন্য এই পদক্ষেপ
HIGHLIGHTS

হোয়াটসঅ্যাপের নতুন ফিচার প্রকাশ্যে এল

ব্যবহারকারীদের তথ্য গোপন রাখার জন্য আর স্ক্রিনশট নেওয়া যাবে না

ভিউ ওয়ানসের মাধ্যমে ছবি বা ভিডিও দিলে তার স্ক্রিনশট আর কেউ তুলতে পারবেন না

WhatsAppএ ব্যবহারকারীরা পেয়ে যান এন্ড টু এন্ড এনক্রিপশনের সুবিধা। কিন্তু তবুও এই জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ (Instant Messaging App) অন্যান্য ম্যাসেজিং অ্যাপ যেমন, Telegram, Signal, ইত্যাদির থেকে এখনও অনেকটাই পিছিয়ে আছে, বিশেষ করে সুরক্ষার দিক থেকে। কিন্তু তাই বলে কি আর থেমে থাকা যায়? একদমই না। প্রতিযোগীদের কঠিন টক্কর দিতে একের পর এক নতুন ফিচার এনেই চলেছে হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের সুরক্ষা যাতে কঠিন ভাবে বজায় রাখা যায় সেই জন্য এই অ্যাপ আরও একটি নতুন ফিচার আনল।

আপনি যদি কাউকে View Once এর মাধ্যমে কাউকে কোনও ভিডিও বা ছবি দেন তাহলে তিনি সেটার স্ক্রিনশট নিতে পারবেন না আর। এই View Once এর মাধ্যমে আপনি কাউকে ছবি বা ভিডিও দিলে, চ্যাটের অন্যদিকে থাকা ব্যক্তি সেটা একবার দেখার পরই গায়েব হয়ে যায়। হোয়াটসঅ্যাপের তরফে কয়েক মাস আগে এই ফিচার আনা হয়েছিল। কিন্তু এখানে একটি লুপ হোল ছিল, যাঁকে আপনি ছবি বা ভিডিও পাঠাচ্ছেন তিনি সেটার স্ক্রিনশট তুলে নিতে পারতেন। কিন্তু এখন আর সেটা সম্ভব নয়। স্ক্রিন রেকর্ডিং এর সুবিধাও এক্ষেত্রে বন্ধ থাকবে। ফলে আপনি যদি আপনার কোনও গোপন তথ্য বা ছবি কাউকে ভিউ ওয়ানসের মাধ্যমে পাঠান তাহলে সেটা সম্পূর্ণ ভাবে সুরক্ষিত থাকবে।

তবে এই ফিচারটি এখন কেবল কিছু বিটা ভার্সন ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবেন। তবে বিটা সংস্করণ ব্যবহারকারীরা এই ফিচার যদি ব্যবহার করতে চান তাহলে তাঁদের হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সন ব্যবহার করতে হবে। এর জন্য তাঁদের Google Play Store থেকে হোয়াটসঅ্যাপ আপডেট করে নিতে হবে। এই নতুন ফিচারের বিষয়ের খবরটি WaBetaInfo এর তরফে জানানো হয়েছে।

Whatsapp new feature

2022 এর শুরুর দিকে View Once ফিচারটি হোয়াটসঅ্যাপের তরফে আনা হয় তার ব্যবহারকারীদের সুরক্ষার জন্য। এই ফিচারটি কেবল মাত্র ছবি বা ভিডিও পাঠানোর ক্ষেত্রেই ব্যবহার করা যায়। আপনি যাঁকে ভিউ ওয়ানস করে কিছু পাঠাচ্ছেন তিনি সেটা একবার দেখে নিলেই অদৃশ্য হয়ে যাবে। তবে সেটা হলেও এতদিন স্ক্রিনশট বা স্ক্রিন রেকর্ড করে সেই ভিডিও বা ছবি রাখা যেত, এখন আর সেটা সম্ভব হবে না।

হোয়াটসঅ্যাপের এই নতুন ফিচার আপাতত বিটা ভার্সন ব্যবহারকারীরা ব্যবহার করতে পারলেও মনে করা হচ্ছে শীঘ্রই এই ফিচারটিকে সাধারণ ভার্সনেও আনা হবে। তখন সকলেই সেটা ব্যবহার করতে পারবেন।

WhatsApp নাকি খুব জলদি গ্রুপ চ্যাটে ভোটিং অপশন আনতে চলেছে। এমনটাই একটি রিপোর্টে জানানো হয়েছে। বর্তমানে হোয়াটসঅ্যাপ এই ফিচারটি নিয়ে কাজ করছে। ফলে একবার এই ফিচার এসে গেলে তখন খুব সহজেই গ্রুপের সদস্যরা তাঁদের মতামত জানাতে পারবেন যে কোনও বিষয়ে। কিন্তু কবে এই ফিচারটি আসতে চলেছে সেটা এখনও জানা যায়নি।

Digit.in
Logo
Digit.in
Logo