Google Drive ছাড়াই এখন WhatsApp-এর তথ্য অ্যান্ড্রয়েড ফোনে ট্রান্সফার করা যাবে, আসছে নতুন ফিচার

Google Drive ছাড়াই এখন WhatsApp-এর তথ্য অ্যান্ড্রয়েড ফোনে ট্রান্সফার করা যাবে, আসছে নতুন ফিচার
HIGHLIGHTS

গত বছর লঞ্চ করেছিল Move to iOS ফিচার

এই ফিচারের সাহায্যে অ্যান্ড্রয়েড ফোন থেকে iPhone -এ WhatsApp তথ্য ট্রান্সফার করা যায়

এখন অ্যান্ড্রয়েড ফোন থেকে আরেকটি অ্যান্ড্রয়েড ফোনে এই তথ্য ট্রান্সফার করা যাবে আসছে সেই নতুন ফিচার

WhatsApp যেন ব্যবহারকারীদের চমক দিতে ছাড়ছে না। গত বছর একগুচ্ছ নতুন ফিচার লঞ্চ করেছে এই Instant Messaging Appটি। এই নতুন সিকিউরিটি আপডেট এবং ফিচারের মাধ্যমে এখন WhatsApp ব্যবহার করা যেমন মজাদার হয়েছে তেমনই নিরাপদ হয়েছে। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে তো আরও পরিবর্তন আসবে, আনা প্রয়োজনও। আর সেই কারণেই নতুন বছর পড়তে না পড়তেই আরও একাধিক ফিচারের কথা ঘোষণা করল WhatsApp। এর মধ্যে অন্যতম ফিচার হল চ্যাট ট্রান্সফার করার ফিচার। এখন WhatsApp এটি নিয়ে কাজ করছে। 

গত বছর এই Meta অধীনস্থ প্ল্যাটফর্মটি একটি নতুন ফিচার এনেছিল। সেটির সাহায্যে WhatsApp এর চ্যাট হিস্টোরি সহজেই অ্যান্ড্রয়েড ফোন থেকে আইফোনে ট্রান্সফার করা যায়। এই ফিচারের নাম Move to iOS। কিন্তু এখন WaBetaInfo -এর একটি নতুন রিপোর্ট জানাচ্ছে WhatsApp আরও একটি নতুন চ্যাট ট্রান্সফার করার ফিচার তৈরি করছে যার সাহায্যে ব্যবহারকারীরা তাঁদের চ্যাট হিস্টোরি সহজেই পুরনো অ্যান্ড্রয়েড ফোন থেকে নতুন অ্যান্ড্রয়েড ফোনে ট্রান্সফার করতে পারবেন। এখনও এই ফিচারটি নির্মীয়মান পর্যায় আছে। এবং জানা গিয়েছে তৈরি হয়ে যাওয়ার পর এটা শীঘ্রই লঞ্চ করা হবে এবং নিকট ভবিষ্যতের কোনও আপডেট এটা মিলবে। 

কী করে চ্যাট ট্রান্সফার করা যাবে? 

বর্তমানে WhatsApp ব্যবহারকারীদের পুরনো চ্যাট নতুন ফোনে নিতে চাইলে অনেক হ্যাপা পোহাতে হয়। আগে Google Drive -এ তার ব্যাকআপ নিতে হয়। সেভ করতে হয়। এরপর যখন সেই ব্যবহারকারী নতুন ফোন করবেন তখন তাঁকে আগে সেই গুগল অ্যাকাউন্টে লগইন করতে হয়। এটার পর তাঁর সমস্ত চ্যাট সেই নতুন ফোনে রিস্টোর হয়ে যায়। এতে যেমন মেসেজ থাকে, তেমনই ছবি, ভিডিয়ো থাকে। তাই একবার এই ফিচার লঞ্চ হয়ে গেলে আর এর ঝামেলা পোহাতে হবে না। তখন WhatsApp ব্যবহারকারীরা সহজেই তাঁদের WhatsApp ডেটা একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে আরেকটিতে ট্রান্সফার করতে পারবেন। এটার জন্য তাঁদের WhatsApp সেটিংসে যেতে হবে। সেখান থেকে চ্যাট এবং চ্যাট ট্রান্সফার টু অ্যান্ড্রয়েড যে অপশন আছে সেখানে যেতে হবে। এই নতুন ফিচার আসার ফলে গ্রাহকরা কোনও ঝামেলা ঝঞ্ঝাট ছাড়াই, একদম নির্বিঘ্নে Google Drive- এর কোনও সাহায্য ছাড়া এক ফোন থেকে আরেক ফোনে তথ্য ট্রান্সফার করতে পারবেন। 

তবে যে WhatsApp খালি এখন এই ফিচারটি নিয়ে কাজ করছে এমনটা মোটেই নয়, এর মধ্যে আছে Kept Message ফিচার। এই ফিচারের সাহায্যে ব্যবহারকারীরা সাময়িক ভাবে হলেও ডিসঅ্যাপিয়ারিং মেসেজ সেভ করে রাখতে পারবেন। এটার সাহায্যে সকলেই সেই মেসেজটা চ্যাটের মধ্যে দেখতে পারবেন। এমনটাই একটি রিপোর্টে জানানো হয়েছে। একই সঙ্গে তাঁরা যখন চাইবেন সেটা আনকিপ (un-keep) করে দিতে পারবেন। তখন মেসেজটি পাকাপাকি ভাবে ডিসঅ্যাপিয়ার করে যাবে চ্যাট থেকে। 

Whatsapp New Feature

কিন্তু ভাবছেন কীভাবে এই ফিচার কাজ করবে? তাহলে বলি আপনার WhatsApp -এ যদি ডিসঅ্যাপিয়ারিং মেসেজ অপশন অন থাকে তাহলে আপনি কোনও একটি মেসেজকে সিলেক্ট করে সাময়িক ভাবে সেভ করে রাখতে পারেন। ব্যবহারকারীরা এই মেসেজে বুকমার্ক বাবল দিয়ে মেসেজগুলো সেভ করে রাখতে পারেন। যদিও WhatsApp আপনাকে পরবর্তীকালে যে কোনও সময় সেই মেসেজগুলো ডিলিট করে দেওয়ার অনুমতি দেবে। এই ফিচারটিও এখনও তৈরি হচ্ছে। আগামী কোনও সময় হয়তো আপডেট আসবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo