অনলাইনে ফাঁস 500 মিলিয়ন WhatsApp ব্যবহারকারীর তথ্য! আপনার তথ্য সুরক্ষিত তো?

অনলাইনে ফাঁস 500 মিলিয়ন WhatsApp ব্যবহারকারীর তথ্য! আপনার তথ্য সুরক্ষিত তো?
HIGHLIGHTS

ভারতের 6 মিলিয়ন WhatsApp ব্যবহারকারীর তথ্য অনলাইনে ফাঁস হয়ে গিয়েছে

84টির বেশি দেশকে এই অনলাইনে ফাঁস হওয়া তথ্যের বিষয়টি প্রভাবিত করেছে

এই ফাঁস হওয়া তথিগুলো হ্যাকাররা স্প্যামিং, ফিশিং অ্যাটেম্পট, ইত্যাদি কাজে ব্যবহার করতে পারে

আরও একবার WhatsApp এর সুরক্ষা এবং ডেটাবেস নিয়ে প্রশ্ন উঠল। Cybernews এর প্রতিবেদন অনুযায়ী এই জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ (Instant Messaging App) WhatsApp এর 500 মিলিয়ন ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়ে গিয়েছে। এবং এই তথ্যগুলোকে এক অনামী বিক্রেতা বিক্রির জন্য হ্যাকিং কমিউনিটিতে দিয়েছেন। 

তবে WhatsApp এর তরফে এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও আনুষ্ঠানিক মন্তব্য করা হয়নি। তবে এই রিপোর্টে জানানো হয়েছে বেশ কিছু তদন্তের স্যাম্পেল রয়েছে এই রিপোর্টে, ফলে এই তথ্য মোটেই মিথ্যে নয়। আর এই প্রতিবেদন অনুযায়ী 84টির বেশি দেশ থেকে WhatsApp ব্যবহারকারীদের তথ্য ফাঁস হয়েছে। জানা গিয়েছে রাশিয়া, ইতালি, ইজিপ্ট, ব্রাজিল, স্পেন, ইত্যাদির মতো দেশগুলোতে যাঁরা WhatsApp ব্যবহার করেন তাঁদের তথ্য অনলাইনে ফাঁস হয়ে গিয়েছে। তবে আপনি যদি ভেবে থাকেন আমাদের দেশ সুরক্ষিত আছে, তাহলে একদম ভুল ভাবছেন।

ভারতের নামও আছে এই তালিকায়। এই উল্লিখিত সোর্স একটি চার্ট পোস্ট করেছে টুইটারে যেখানে দেখা গিয়েছে ভারতের প্রায় 6 মিলিয়ন মানুষের তথ্য ফাঁস হয়ে গিয়েছে অনলাইনে। অন্যদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের 32 মিলিয়ন ব্যবহারকারী, ব্রিটেনের 11 মিলিয়ন ব্যবহারকারী, রাশিয়ার 10 মিলিয়ন ব্যবহারকারী, ইতালির 35 মিলিয়ন ব্যবহারকারী, সৌদি আরবের 29 মিলিয়ন ব্যবহারকারীর তথ্য সহ অন্যান্য অনেক দেশের WhatsApp ব্যবহারকারীদের তথ্য ফাঁস হয়ে গিয়েছে।

Whatsapp data leak

এই রিপোর্টে জানা গিয়েছে যে Threat Actor 7,000 ডলারের বিনিময়ে US এর ডেটাসেট বিক্রি করছেন। UK এর ডেটাসেটের জন্য 2,500 ডলার দাম বরাদ্দ করেছেন। আর জার্মানির জন্য 2,000 ডলার। তবে অন্যান্য জায়গা এমনকি ভারতের তথ্যগুলো কত দামে বিক্রি হচ্ছে সেই বিষয়ে এখনও কিছু জানা যায়নি। একই সঙ্গে জানা যায়নি যে এই হ্যাকার কী করে এই বিপুল সংখ্যক তথ্য হাতাতে পারল।

তবে Cybernews এর রিপোর্টে বলা হয়েছে এটা WhatsApp এর কোনও ভুল নাও হতে পারে। এটা স্রেফ হ্যাকার একটি পদ্ধতি ব্যবহার করে করে থাকতে পারেন, আর সেটা হল scraping। আর এই উপায়ে একজন বিভিন্ন ওয়েবসাইট থেকে নানান তথ্য জোগাড় করতে পারেন, তাও কোনও রকম CyberAttack ছাড়াও। তাই মনে করা হচ্ছে এই নম্বরগুলো বিভিন্ন ওয়েব পেজ থেকে জোগাড় করা হয়েছে।

যে তথ্যগুলো ফাঁস হয়েছে সেগুলোকে হ্যাকাররা স্প্যামিং, ফিশিং অ্যাটেম্পট, আইডেন্টিটি থেফ্ট এবং অন্যান্য সাইবার ক্রিমিনাল একজকর্মে ব্যবহার করতে পারে। আপনার নম্বর এই তালিকায় আছে কিনা সেটা খুঁজে বের করা মুশকিল। কিন্তু আপনি যদি সতর্ক থাকেন, কোনও প্রলোভনে পা না দেন, ভুলভাল লিংকে ক্লিক না করেন তাহলে কোনও সমস্যা নেই। সতর্ক থাকলে বিপদ এড়ানো যাবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo