Install App Install App

Instagram-এ চ্যাট করেন? জানুন এই প্ল্যাটফর্ম কতটা নিরাপদ

দ্বারা Digit Bangla | পাবলিশড অন 25 Nov 2021
HIGHLIGHTS
  • হোয়াটসঅ্যাপে ইউজারদের সমস্ত প্রাইভেট চ্যাট থাকে এন্ড-টু-এন্ড এনক্রিপটেড

  • ফেসবুক মেসেঞ্জার এবং ইনস্টাগ্রামে ডিফল্ট এন্ড-টু-এন্ড এনক্রিপশন ফিচারের রোলআউট শুরু হতে পারে 2023 সালে

  • এই দুটি অ্যাপে এখন চ্যাট লীক হবার সম্ভাবনা রয়েছে আরও বেশি

Instagram-এ চ্যাট করেন? জানুন এই প্ল্যাটফর্ম কতটা নিরাপদ
Instagram-এ চ্যাট করেন? জানুন এই প্ল্যাটফর্ম কতটা নিরাপদ

জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে (Whatsapp) ইউজারদের সমস্ত প্রাইভেট চ্যাট থাকে এন্ড-টু-এন্ড এনক্রিপটেড। যার মানে হল সেন্ডার এবং রিসিভার ছাড়া অন্য কেউ চ্যাটের অ্যাক্সেস পাবে না। এমনকি হোয়াটসঅ্যাপের পেরেন্ট কোম্পানি মেটা (Meta)-র কাছেও চ্যাট অ্যাক্সেস করার সুযোগ নেই। তবে ফটো শেয়ারিং অ্যাপ Instagram এবং অন্যতম জনপ্রিয় মেসেজিং অ্যাপ Facebook Messenger-এর ক্ষেত্রে কিন্তু এই পলিসি খানিকটা আলাদা।

ফেসবুক মেসেঞ্জার এবং ইনস্টাগ্রাম ব্যাবহার করা কতটা নিরাপদ-

মেটা (Meta) সংস্থার গ্লোবাল সেফটি চিফ অ্যান্টিগোন ডেভিস ফেসবুক মেসেঞ্জার এবং ইনস্টাগ্রামের চ্যাট সম্পর্কে জানিয়েছেন যে 2023 সালের আগে পর্যন্ত এই দুটি প্ল্যাটফর্মের চ্যাট প্রাইভেসি এন্ড-টু-এন্ড এনক্রিপটেড করা সম্ভব নয়। ডেভিস একটি ব্রিটিশ সংবাদপত্র সংস্থাকে জানিয়েছেন যে এখন মেটা (Meta) সংস্থার তরফে সমস্ত প্ল্যাটফর্মে শিশু সুরক্ষার বিষয়ে কাজকর্ম চলছে। যতদিন না এই বিষয়টি সম্পূর্ণ হচ্ছে ততদিন পর্যন্ত বাই- ডিফল্ট প্রাইভেসি ফিচার হিসেবে এন্ড-টু- এন্ড এন্ক্রিপশন মেথডের রোলআউট শুরু হবে না।

2021 সালে ডেভিস টেলিগ্রাফের একটি ইন্টারভিউতে জানিয়েছিলেন যে 2022 সালের মধ্যে ফেসবুক মেসেঞ্জার এবং ইনস্টাগ্রামে এন্ড-টু-এন্ড এনক্রিপশন চ্যাট প্রাইভেসি ফিচারের রোলআউট শুরু হয়ে যাবে। তবে যতদিন না এই প্রাইভেসি ফিচার অ্যাক্টিভেট হচ্ছে ততদিন পর্যন্ত চ্যাট লীক হবার সম্ভাবনা রয়েছে অনেক বেশি ।

হোয়াটসঅ্যাপ মেসেজিং অ্যাপের সমস্ত প্রাইভেট চ্যাট সবসময় থাকে এন্ড- টু-এন্ড এনক্রিপটেড। যার মানে হল সেন্ডার এবং রিসিভার ছাড়া অন্য কোনো থার্ড পার্টি সোর্স এই চ্যাটগুলিকে অ্যাক্সেস করতে পারবেন না। এমনকি হোয়াটসঅ্যাপ সংস্থা নিজে এবং পেরেন্ট কোম্পানি মেটা (Meta)-র কাছেও ইউজারদের চ্যাট অ্যাক্সেস করার সুযোগ নেই।

প্রসঙ্গত, মেটা (Meta) সংস্থা টিনএজার এবং শিশুদের জন্য নিজেদের প্ল্যাটফর্মকে আরোও সিকিওর করতে ক্রমাগত লড়াই চালিয়ে যাচ্ছে। মেটা সংস্থার অধীনস্থ মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ ইউজার প্রাইভেসি বজায় রাখতে একের পর এক ফিচার নিয়ে আসছে। সম্প্রতি হোয়াটসঅ্যাপের তরফে ফ্ল্যাশ কলিং এবং মেসেজ লেভেল রিপোর্টিং ফিচারকে সামনে নিয়ে আসা হয়েছে।

Web Title: Using Instagram to connect with friends? Beware! Your chats may be at risk
Tags:
meta facebook instagram end-to-end encryption whatsapp instagram chats মেটা ফেসবুক ইনস্টাগ্রাম এন্ড-টু-এন্ড এনক্রিপশন হোয়াটসঅ্যাপ ইনস্টাগ্রাম চ্যাট
Install App Install App
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

LATEST ARTICLES ভিউ অল

Advertisements
DMCA.com Protection Status