বাংলার পড়ুয়াদের তৈরি ‘সেফ ইন্ডিয়া ‘ অ্যাপটির কথা জানেন!

বাংলার পড়ুয়াদের তৈরি ‘সেফ ইন্ডিয়া ‘  অ্যাপটির কথা জানেন!
HIGHLIGHTS

এটি এখন অনলাইনে চললেও পরে একে অফলাইনেও যাতে অপারেট করা যায় সেই বিষয়ে এখন কাজ চলছে

এটা এমন একটা সময় যখন প্রায়ই কোথাউ না কোথাউ মহিলাদের ওপর যৌন নির্যাতন বা শ্লিলতাহানীর খবর সামনে আসে। অনেক সময়েই যথা সময়ে সঠিক সাহায্য পাননা অনেকে। আর এই সময়ে কিছু পড়ুয়ার বানানো এই অ্যাপটি এই সব সমস্যার হাত থেকে বাঁচার উপায় হতে পারে।আর এই পড়ুয়ারা আমাদের এই রাজ্যের।

হ্যাঁ বাংলার এই নবীন প্রজন্মের কিছু পড়ুয়াই এই নতুন অ্যাপটি নিয়ে এসেছে।

সম্প্রতি বোলপুরের একটি পলিটেকনিক কলেজের চারজন পড়ুয়া মহিলাদের নিরপত্তার কথা মাথায় রেখে এই স্পেশাল মোবাইল অ্যাপটি বানায়। গত মঙ্গলবার এই অ্যাপটি রাজ্যের মন্ত্রী পূর্ণেন্দু বসুর হাতে উদ্বোধন করা হয়।

এই নতুন অ্যাপটির নাম দেওয়া হয়েছে ‘সেফ ইন্ডিয়া’। এই অ্যাপটি ঐ কলেজের কম্পিউটার সায়েন্স ও টেকনলজি ডিপারট্মেন্টের তৃতীয় বর্ষের চারজন স্টুডেন্ট তৈরি করেছেন। আপাতত এই অ্যাপের ডেমো গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে। আর পরে এতে তিনটি নম্বর দিয়ে রেজিস্ট্রেশান করতে হবে আর কেউ বিপদে পরলে সেই তিনটি নম্বরে খবর পৌঁছে যাবে। আর যে বিপদে পড়েছেন তার অবস্থানও ঐ অ্যাপ জানিয়ে দেবে।

ইতিমধ্যে একটি অ্যাডমিন প্যানেল বানিয়ে রাখা হয়েছে আর এতে পুলিস বা প্রশাসনও যুক্ত হতে পারে। এটি এখন অনলাইনে চললেও পরে একে অফলাইনেও যাতে অপারেট করা যায় সেই বিষয়ে এখন কাজ চলছে।

ছাত্রী সৌম্যদীপ্তি চট্টোপাধ্যায় বললেন, ‘‘বিভিন্ন সময় ইন্টারনেটে ভাইরাল হওয়া ভিডিও দেখে স্পষ্ট বুঝেছি, এখন মহিলাদের নিরাপত্তার কী অবস্থা। তবে এখন অ্যান্ড্রয়েড ফোন সবার হাতেই থাকে। বিপদে পড়ে ফোন করার সুযোগ না থাকলে সাহায্য করবে এই অ্যাপ।’’ কলেজের প্রত্যেক শিক্ষক-শিক্ষিকা সহ অ্যাপটি তৈরি করতে বিশেষ ভাবে পড়ুয়াদের সাহায্য করেছেন শেখ ইমতিয়াজউদ্দিন।

ভায়াঃ

Digit.in
Logo
Digit.in
Logo