SharkBot Malware-এর হদিস মিলল Play Store-এর বিভিন্ন অ্যাপে? তালিকায় রয়েছে কোন কোন অ্যাপ?

SharkBot Malware-এর হদিস মিলল Play Store-এর বিভিন্ন অ্যাপে? তালিকায় রয়েছে কোন কোন অ্যাপ?
HIGHLIGHTS

Play Storeএর একাধিক অ্যাপে মিলল ক্ষতিকর ম্যালওয়্যার

এই ক্ষতিকর ম্যালওয়্যারের নাম SharkBot Malware

এই ম্যালওয়্যার যুক্ত অ্যাপ ডাউনলোড করলে সর্বস্বান্ত হতে পারে আপনাকে

Google Play Store এ একাধিক নিরাপত্তা এবং সুরক্ষা স্তর আছে যাতে কোনও ক্ষতিকর অ্যাপ এখানে না থাকে। ফলে সেই দিক দিয়ে দেখতে গেলে এখানে যে সুরক্ষিত অ্যাপ থাকবে সেটা সকলেই ধরে নেন। কিন্তু সবসময় সেটা হয় না। বরং Google এর এই নিশ্চিদ্র নিরাপত্তায় যে কতটা গলদ রয়েছে সেটাকে প্রমাণ করে দিয়ে বারংবার এমন একাধিক অ্যাপের হদিস মেলে Play Store এ যেখানে পাওয়া যায় ক্ষতিকর ম্যালওয়্যার। আর অনেকেই না বুঝে সেই সব অ্যাপ ডাউনলোড করে ফেলেন। আর সেখান থেকেই তৈরি হয়ে যায় আশঙ্কার কারণ। এর ফলে এই অ্যাপ ব্যবহারকারীর ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা উধাও হতে পারে। সঙ্গে প্রতারকরা এই অ্যাপ ব্যবহারকারীদের নানান তথ্য হাতিয়ে নিতে পারে।

নতুন করে Cyber Security বিশেষজ্ঞরা এমন কিছু অ্যাপের সন্ধান পেয়েছেন যেখানে ক্ষতিকর ম্যালওয়্যার রয়েছে। এই অ্যান্ড্রয়েড অ্যাপগুলোতে এবার যে ম্যালওয়্যার মিলেছে সেটার নাম হচ্ছে SharkBot ম্যালওয়্যার। এই SharkBot ম্যালওয়্যার একাধিক অ্যাপে মিলেছে। আর যে অ্যাপগুলোতে এই ম্যালওয়্যার মিলেছে সেগুলো কয়েক হাজার বার ডাউনলোড করা হয়েছে বলেই জানা গিয়েছে। আর যাঁরা এই অ্যাপগুলো তাঁদের ফোনে ডাউনলোড করেছেন তাঁদের ফোনে এই ক্ষতিকর ম্যালওয়্যার ঢুকে গিয়েছে।

একটি সাইবার সিকিওরিটি এক্সপার্ট, Bitdefender এর তরফে একটি পোস্ট করে জানানো হয়েছে তারা যে যে অ্যাপগুলোতে এই ক্ষতিকর ম্যালওয়্যারের হদিস পেয়েছেন সেগুলো সব কটাই ফাইল ম্যানেজার। আর এই অ্যাপগুলো যাঁরা এই অ্যাপ ব্যবহার করেন তাঁদের থেকে এক্সটার্নাল প্যাকেজ ইনস্টল করার পারমিশন চায়। আর পারমিশন দিলেই যা ক্ষতি হওয়ার হয়ে যায়। Bitdefender এর মতে এই অ্যাপ ভীষণ ভয়ঙ্কর, একবার ডাউনলোড হলে সেগুলোকে শনাক্ত করা মুশকিল হয়ে যায়।

SharkBot Malware

এই অ্যাপ ডাউনলোড হলে কোন কোন ভয়ের কারণ রয়েছে? 

এই ক্ষতিকর অ্যাপগুলোর কথা প্রকাশ্যে আসার পরেই Google সেগুলোকে সরিয়ে দিয়েছে Play Store থেকে। তবে যাঁরা এই অ্যাপগুলো ডাউনলোড করেছেন তাঁদের ফোনে এই ক্ষতিকর ম্যালওয়্যার থেকে গিয়েছে। ফলে তাঁদের ক্ষেত্রে আশঙ্কা রয়েছেই। কিন্তু যাঁরা ডাউনলোড করেননি এই অ্যাপ, তাঁরা আর নতুন করে ডাউনলোড করতে পারবেন না। ফলে আপনার ফোনে এই ক্ষতিকর অ্যাপগুলো থাকলে এখনই ডিলিট করে দিন।

কোন কোন অ্যাপে মিলেছে এই ক্ষতিকর SharkBot ম্যালওয়্যার? 

X File Manager এ মিলেছে এই ক্ষতিকর ম্যালওয়্যারটি। এই অ্যাপটি তৈরি করেছে Viktor Soft ICe LLC। এই অ্যাপ 10,000 এর বেশি বার ডাউনলোড করা হয়েছে। এছাড়া এই ক্ষতিকর ম্যালওয়্যার FileVoyager, Phone AID, Cleanser Booster, LiteCleaner M, ইত্যাদি অ্যাপেও মিলেছে। এই অ্যাপগুলো মূলত ব্রিটেন এবং ইতালিতে ডাউনলোড করা হয়েছে।

কী করে বিপদ এড়াবেন? 

এই ক্ষতিকর অ্যাপ কিংবা ম্যালওয়্যারের হাত থেকে রক্ষা পেতে চাইলে আপনার ফোনের অ্যান্ড্রয়েড আপডেট করুন। এছাড়া কোনও অ্যাপ ডাউনলোড করার আগে ভাল করে দেখে, শুনে, বুঝে ডাউনলোড করুন। ডাউনলোড করার আগে রিভিউ পড়ুন। কোনও অ্যাপ ডাউনলোড করার পর সেটাকে ম্যানুয়ালি ভাইরাস স্ক্যান করে নিতে ভুলে যাবেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo