জুম, গুগল মিট কে টেক্কা দিতে কনফারেন্সিং দুনিয়ায় প্রবেশ করছে JioMeet

জুম, গুগল মিট কে টেক্কা দিতে কনফারেন্সিং দুনিয়ায় প্রবেশ করছে JioMeet
HIGHLIGHTS

Google Meet, Microsoft Teams ও Zoom-কে কড়া প্রতিযোগিতার সামনে নিয়ে আসবে JioMeet

আগেও JioChat অ্যাপের মাধ্যমে ভিডিও কনফারেন্স দুনিয়ায় নাম লিখিয়েছিল সংস্থাটি।

Android ও iOS মোবাইল গ্রাহকরা JioMeet ব্যবহার করতে পারবেন

করোনাভাইরাসের সংক্রমন কে রুখতে সারা বিশ্বেই এখন লকডাউনে বন্দি। সেই পরিস্থিতিতে প্রায় বেশিভাগ লোকেরা ভিডিও কলিং অ্য়াপের ব্য়বহার করছে নিজেদের কাছের মানুষ এর কাছে থাকতে। আর এই পরিস্থিতিতে ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম হিসেবে বেশ জনপ্রিয় হয়ে ওঠে জুম।

কিন্তু এই অ্য়াপ-এর নিরাপত্তা নিয়ে সতর্ক করেছে খোদ কেন্দ্রই। এবার জুম অ্য়াপকে টেক্কা দিতে ভিডিও কনফারেন্সিং দুনিয়ায় প্রবেশ করতে চলেছে দেশের এক নম্বর টেলিকম কোম্পানি Jio।

এইচডি ভিডিও কনফারেন্সিং জিও মিট (JioMeet) ব্যবহার করে ভিডিও কনফারেন্স করা যাবে। Google Meet, Microsoft Teams ও Zoom-কে কড়া প্রতিযোগিতার সামনে নিয়ে আসবে JioMeet।

আগেও JioChat অ্যাপের মাধ্যমে ভিডিও কনফারেন্স দুনিয়ায় নাম লিখিয়েছিল সংস্থাটি। এছাড়াও গত বছর সামনে এসেছিল Jio Group Talk। তবে লকডাউনের বাজারে Google Meet, Microsoft Teams, ও Zoom-কে টক্কর দিতে সম্পূর্ণ নতুন JioMeet প্ল্যাটফর্ম নিয়ে এল মুকেশ আম্বানির কোম্পানি।

কারা করতে পারবে ব্য়বহার ?

Android ও iOS মোবাইল গ্রাহকরা JioMeet ব্যবহার করে স্মার্টফোন থেকেই ভিডিও কনফারেন্স করতে পারবেন। এছাড়াও কম্পিউটারে Windows ও macOS থেকে জিও মিট ব্যবহার করা যাবে। Outlook ই-মেল গ্রাহকরা বিশেষ প্লাগ-ইন ব্যবহার করে ই-মেলের ভিতর থেকেই JioMeet ব্যবহার করে ভিডিও কনফারেন্স করতে পারবেন।

ব্রাউজার থেকে ভিডিও কনফারেন্সের জন্য বিশেষ প্লাগ ইন। Google Chrome ও Mozilla Firefox ব্রাউজারে JioMeet প্লাগ-ইন ইন্সটল করা যাবে। কোম্পানির দাবি এই সব প্ল্যাটফর্ম থেকে হাই ডেফিনেশনে ভিডিও কনফারেন্স করা যাবে। ইমেল আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে লগ-ইন করা যাবে। গেস্ট লগ-ইন করেও ভিডিও কনফারেন্স করা যাবে।

লঞ্চের কয়েক ঘণ্টার মধ্যেই অ্য়াপেল অ্য়াপ স্টোর ও গুগল প্লে স্টোর-এ JioMeet অ্যাপ দেখা যায়। পরে এই দুই মার্কেট-প্লেস থেকে নতুন অ্যাপ সরিয়ে নিয়েছে মুম্বাইয়ের কোম্পানিটি। jiomeet.jio.com নামের নতুন ওয়েবসাইট থেকে এই ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মের সব তথ্য পাওয়া যাবে। যদিও এই প্রতিবেদন দেখার সময় এই ওয়েবসাইটে কোন তথ্য পাওয়া যায়নি।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo