WhatsApp-এ আসা সমস্ত অবাঞ্ছিত ছবি, ভিডিও ডিলিট করতে চান? দেখুন সহজ উপায়

WhatsApp-এ আসা সমস্ত অবাঞ্ছিত ছবি, ভিডিও ডিলিট করতে চান? দেখুন সহজ উপায়
HIGHLIGHTS

WhatsApp এখন ব্যবহারকারীদের স্টোরেজ ম্যানেজ করে বড় ফাইলস ডিলিট করতে দেয়

WhatsApp- এর মেমোরি ফুল হয়ে গেলে সমস্ত বড় মেসেজ ইত্যাদি ডিলিট করে ফেলুন তাহলে হবে

ব্যবহারকারীরা ফাইল আপলোড করার ক্ষেত্রেও একটা সীমা বানিয়ে নিতে পারেন এই ক্ষেত্রে

WhatsApp যে কেবল পৃথিবীর এক প্রান্তে বসে আরেক প্রান্তের প্রিয় মানুষের সঙ্গে যোগাযোগ করতে দেয়, ভয়েস বা ভিডিও কল করতে দেয় এমনটা মোটেই নয়। একই সঙ্গে এই অ্যাপের সাহায্যে আমরা বন্ধু, আত্মীয়, অফিস গ্রুপে নানান ছবি, ভিডিও বা ডকুমেন্ট পাঠিয়ে থাকি। শুধুই কি তাই, চ্যাটকে আরও মজাদার বানাতে ব্যবহার করি GIF, পাঠাই বিভিন্ন ধরনের স্টিকার। Meta- এর এই কোম্পানি বিভিন্ন সময় বিভিন্ন ধরনের নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে যাতে WhatsApp ব্যবহারকারীদের নিরাপত্তা, সুরক্ষা বাড়ে, একই সঙ্গে তাঁদের প্রাইভেসি বজায় রেখে কী করে চ্যাটকে মজাদার করা যায় সেই চেষ্টা করার জন্য। 

কিন্তু WhatsApp ব্যবহার করার সময় আমরা মোটেই স্টোরেজ ইত্যাদি নিয়ে ভাবি না। বিভিন্ন ধরনের মিডিয়া ফাইলস পেয়ে থাকি বা শেয়ার করে থাকি। এটার ফলে কী হয় বলুন তো? আমার, আপনার ফোনের মেমোরি কমতে থাকে। অকারণ নানান ফাইলস জমলে ফোন স্লো হয়ে যায়, কাজে ব্যাঘাত ঘটায়। তখন ফোন থেকে অবাঞ্ছিত ছবি, মেসেজ, ডকুমেন্ট ফাইল ডিলিট করে দেওয়াই শ্রেয়। আর এটা করার ক্ষেত্রে ফোনে থাকা WhatsApp থেকে আসা অবাঞ্ছিত ছবি, ভিডিও আগে ডিলিট করা উচিত। এতে অনেকটা স্পেস বেরিয়ে আসে। 

কিন্তু ভাবছেন কী করে এই ফাইলস ডিলিট করবেন WhatsApp থেকে? WhatsApp এর স্টোরেজ কোথা থেকে দেখতে হয় জানেন না? আচ্ছা এই প্রতিবেদন থেকেই সেটা দেখে নিন। তার আগে, কোনও তথ্য ডিলিট করার আগে দেখুন WhatsApp আপনার ফোনের কতটা স্পেস ব্যবহার করছে। আপনি পড়ে এখান থেকে ডেটা ডিলিট করতে পারেন কিনা। WhatsApp সমস্ত তথ্য জানার জন্য আপনাকে WhatsApp খুলতে হবে। এবার চলে জন স্টোরেজ এবং ডেটা অপশনে। সেখানে গিয়ে ম্যানেজ অপশনে ক্লিক করুন। এবার এখানেই আপনি দেখতে পাবেন যে আপনার ফোনে কতটা মেমোরি আছে এবং হোয়াটসঅ্যাপ কতটা জায়গা নিচ্ছে। 

WhatsApp মিডিয়া ডিলিট করতে চান? দেখুন কী করণীয়?

WhatsApp কতটা জায়গা দখল করে আছে, জায়গা খালি করতে হবে কিনা দেখে নেওয়ার পর আপনি আপনার হোয়াটসঅ্যাপ থেকে বড় বড় আইটেম ডিলিট করে ফেলতে পারেন। এক একটি চ্যাট ধরে আপনি মিডিয়া ডিলিট করতে পারেন। দেখুন সেক্ষেত্রে কী করণীয়। 

ম্যানেজ স্টোরেজ সেকশনের মধ্যে দেখুন লার্জার দ্যান 5MB ডেটা বলে একটা অপশন আছে বা সিলেক্ট স্পেসিফিক চ্যাট অপশন পাবেন। 

আপনি এছাড়া চ্যাটকে নতুন থেকে পুরনো এভাবে সাজাতে পারেন কিংবা ছোট থেকে বড় সাইজ অনুযায়ী সাজাতে পারেন। 

এবার এগুলোকে সিলেক্ট করুন এবং এক বা একাধিক মিডিয়াকে ক্লিক করে ডিলিট করে ফেলুন। 

WhatsApp থেকে ডিলিট করার পর, আপনার ফোনের গ্যালারি থেকে এগুলোকে ডিলিট করতে ভুলবেন না। নইলে কিন্তু ফোনের মেমোরি কমবে না। 

WhatsApp এ আপলোড কোয়ালিটিকে একটা সীমায় বেঁধে রাখতে চান? 

WhatsApp তাদের গ্রাহকদের কেমন ধরনের মিডিয়া আপলোড করবে, কোন কোয়ালিটির সেটা ঠিক করার সুযোগ দেয়। এটার জন্য আপনাকে WhatsApp সেটিংসে যেতে হবে। সেখানে গিয়ে স্টোরেজ এবং ডেটা অপশনে ক্লিক করুন। এবার সেখানে থাকা মিডিয়া আপলোড কোয়ালিটি অপশনে গিয়ে অটো, বেস্ট কোয়ালিটি বা ডেটা সেভারের মধ্যে কোনও একটা বেছে নিন। এছাড়া ব্যবহারকারীরা মিডিয়া অটো ডাউনলোড হওয়া থেকেও আটকাতে পারেন। তাঁরা যেটা চাইবেন শুধু সেটাই ডাউনলোড করতে পারবেন। 

how to delete large files from Whatsapp

আপনি যদি সার্চ করে কোনও মিডিয়া ডিলিট করতে চান তাহলে কী করবেন? 

আপনি চাইলে এক একটি নির্দিষ্ট মিডিয়া ডিলিট করতে পারবেন নতুন সার্চ ফিল্টারের সাহায্যে। 

এটা করতে চাইলে আপনাকে WhatsApp চ্যাট ট্যাবে যেতে হবে, সেখানে গিয়ে সার্চ অপশনে ক্লিক করুন। 

এবার ফটো, ভিডিও বা ডকুমেন্ট আপনি যা ডিলিট করতে চান সেটা লিখুন। 

এবার যেটা আপনি ডিলিট করতে চান সেটাকে ক্লিক করুন এবং খুলুন। 

এবার মোর অপশনে যান এবং ডিলিট করে দিন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo