PUBG এবং Zoom অ্যাপ ভারতে কেন হল না নিষিদ্ধ, সোশ্যাল মিডিয়া জুড়ে উঠছে প্রশ্ন, জেনে নিন উত্তর এখানে

PUBG এবং Zoom অ্যাপ ভারতে কেন হল না নিষিদ্ধ, সোশ্যাল মিডিয়া জুড়ে উঠছে প্রশ্ন, জেনে নিন উত্তর এখানে
HIGHLIGHTS

ভারত সকরার PUBG Mobile এবং Zoom দেশে ব্য়ান করেনি

PUBG ও Zoom অ্য়াপ চিনের নয়

Chinese Apps Banned in India লিস্টে পাবজি এবং জুম অ্য়াপকে কেন রাখা হয়ে নি

ভারত সরকারের তরফ থেকে চাইনার বিরুদ্ধে করা পদক্ষেপ নিয়ে দেশে ব্য়ান করে দেওয়া হল ৫৯টি চিনা অ্য়াপ। এই চিনা অ্য়াপগুলিতে রয়েছে Tiktok, Helo, Shareit সহ অনেক জনপ্রিয় অ্য়াপ। কেন্দ্র সরকার এর তরফ থেকে একটি বার্তাতে জানানো হয়েছে, 'এই চিনাভা অ্যাপগুলি ভারতের ঐক্যতা, সার্বভৌমত্ব, প্রতিরক্ষার পক্ষে ক্ষতিকর৷'।

অন্য়দিকে সোশ্য়াল মিডিয়ায় ঘুড়ে ঘুড়ে প্রশ্ন উঠছে, কেন PUBG এবং Zoom ব্য়ান করা হল না? এর পাশাপাশি ভারতে ভিডিও প্রেমি ও গেমারদের কাছে বেশ জনপ্রিয় TikTok এবং PUBG। সেই নিয়ে টুইটারে চলছে বাক যুদ্ধ। অনেকেই প্রশ্ন করছে Chinese Apps Banned in India লিস্টে পাবজি এবং জুম অ্য়াপকে কেন রাখা হয়ে নি।

আপনাদের বলে দি যে ভারত সরকার এই দুটি অ্য়াপকে ব্য়ান করেনি কারন PUBG ও Zoom চিনের নয়। আসুন বিস্তারিতভাবে জেনে নিন…

PUBG Mobile

গুগলে প্রায় সার্চ করা হচ্ছে, PUBG Mobile Game কোন দেশের, ঠিক কোথাকার। অনেকেই সোশ্য়াল মিডিয়ায় এই গেমটিকে চিনা বলে দাবি করছে। কিন্তু Google আপনি সার্চ করলেই দেখতে পাবেন যে এটি একটি দক্ষিণ কোরিয়ার অনলাইন ভিডিও গেম। এই গেমটি তৈরি করেন ব্রেন্ডন গ্রীন, আয়ারল্যান্ডের একজন ভিডিও গেম ডিজাইনার। পাবজি গেম সবার প্রথমে তৈরি করা হয়েছিল শুধু কম্পিউটার এবং গেম কনসোলের জন্য়। তার পর এই গেমটিকে কিনেছিলে দক্ষিণ কোরিয়ান ভিডিয়ো গেম নির্মাতা ব্লুহোল (Bluehole)।

Zoom

ভিডিও কলিং অ্য়াপ জুম কয়েক মাস আগে হঠাৎ করে খুব জনপ্রিয়ে হয়ে উঠেছিল। এখন সবাই দাবি করে উঠল যে এই অ্য়াপটি চিনার কিন্তু বলে দি যে Zoom অ্য়াপটি একটি আমেরিকার কোম্পানির তৈরি করা। এই অ্য়াপের হেডকোয়ার্টার ক্যালিফোর্নিয়ার স্যান হোজে (San Jose)-তে। তবে হ্য়াঁ, এই কোম্পানির জন্য় চিন থেকে একটি বড় ওয়ার্কফোর্স কাজ করে। কোম্পানির সিইও এরিক ইউয়ান কিছুদিন আগে স্পষ্ট করে জানিয়ে দিয়েছিলেন যে এটি চিনা নয়, আমেরিকান সংস্থা এবং চিনের সরকারের সঙ্গে তাঁর কোনও যোগসূত্র নেই।

তবে কিছু দিন আগে Zoom অ্য়াপ নিয়েও প্রশ্ন উঠেছিল যে জুম অ্য়াপ ব্য়াবহারকারীদের ডেটা চুরি করছে।

Digit.in
Logo
Digit.in
Logo