গুগল ড্রাইভ ছাড়া নতুন ফোনে হোয়াটসঅ্যাপ ডেটা ট্রান্সফার করবেন কীভাবে

গুগল ড্রাইভ ছাড়া নতুন ফোনে হোয়াটসঅ্যাপ ডেটা ট্রান্সফার করবেন কীভাবে
HIGHLIGHTS

এখন অফলাইনেও হোয়াটসঅ্যাপ ডেটা ট্রান্সফার করা যাবে

এই কাজের জন্য দরকার কেবল ফাইল কমপ্রেস করতে পারে এমন অ্যাপ

দরকার পড়বে না গুগল ড্রাইভের

সম্প্রতি মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ (Whatsapp) ইউজারদের জন্য চ্যাট এনক্রিপশনের পাশাপাশি নিয়ে এসেছে এন্ড টু এন্ড ব্যাকআপ এনক্রিপশনের ফিচার। যার ফলে গুগল ড্রাইভ বা আই ক্লাউডে থাকা চ্যাটের ব্যাকআপ থাকবে আরও বেশি নিরাপদ। তবে ইউজার চাইলে এখন  থেকে গুগল ড্রাইভ বা আই ক্লাউড ছাড়াই হোয়াটসঅ্যাপ ডেটার ব্যাকআপ নিতে পারবে। সেইসঙ্গে একফোন থেকে অন্যফোনে স্টোর করা ব্যাকআপ ট্রান্সফারও করা যাবে। তবে এর জন্য প্রয়োজন RAR নামে ফাইল কমপ্রেস করতে পারে এমন একটি অ্যাপের। এর মাধ্যমে চ্যাট ব্যাকআপকে নতুন ডিভাইসে ট্রান্সফার করা যাবে।

সাধারনত গুগল ড্রাইভ ছাড়া অফলাইন ব্যাকআপ এবং ট্রান্সফারের ক্ষেত্রে প্রথমে সমস্ত ডেটাকে ব্যাকআপ করে একটি ফোল্ডারে নিয়ে নেওয়া হয়। তারপর সেই ফোল্ডারকে অন্য ডিভাইসে ট্রান্সফার করা হয়। আপনার মোবাইলের ইন্টারনেট কানেকশন স্লো থাকলে বা ওয়াইফাই সাপোর্ট না করলে এই প্রসেস আপনার খুব কাজে দেবে। অফলাইনে হোয়াটসঅ্যাপ ডেটা ব্যাকআপ করতে গেলে ফলো করতে হবে কয়েকটি স্টেপ, জেনে নিন সেগুলি কী কী-

  • প্রথমে লোকাল ব্যাকআপ তৈরি করতে হবে। হোয়াটসঅ্যাপের সেটিংস অপশনে গিয়ে চ্যাট ব্যাকআপ করে নিতে হবে। এর ফলে একটি লোকাল ব্যাকআপ ফাইল তৈরি হবে যা ফোনের ইন্টারনালে সেভ হবে।
  • এরপর RAR বা অন্য কোনো  ফাইল কমপ্রেস করা সম্ভব এমন অ্যাপ ডাউনলোড করতে হবে। এই অ্যাপকে সেটআপ করলে সমস্ত ব্যাকআপ ডেটা একটি ফাইলের মধ্যে চলে আসবে।
  • RAR বা ফাইল কমপ্রেস করা সম্ভব এমন অ্যাপ সেটআপ করার পর সেখানে মোবাইলের ইন্টারনাল স্টোরেজ অপশনের লিস্ট দেখা যাবে। সেখানে অ্যান্ড্রয়েড বা মিডিয়া অপশন থেকে ‘com. Whatsapp’  ফোল্ডার খুঁজে নিয়ে সিলেক্ট করে ‘+’ সাইনের আরকাইভ বাটানে ক্লিক করতে হবে। যার ফলে এই ফোল্ডার ‘rar ‘ ফাইলে পরিণত হবে। 
  • প্রসঙ্গত ব্যাকআপ ফাইলে ডেটা সাইজ যত কম হবে তত তা ট্রান্সফার করতে কম সময় লাগবে।  ‘.zip’ ফাইলও ইউজ করা যেতে হবে।
  • এরপর ‘com. Whatsapp rar ’ ফাইলকে  নতুন ফোনে ট্রান্সফার করতে হবে।
  • নতুন  ফোনে হোয়াটসঅ্যাপ ইনস্টল করার পর গুগল ড্রাইভের ব্যাকআপ অপশনের অ্যাক্সেস না দিলেও হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে লোকাল ব্যাকআপ ফাইল ইউজ হবে।

 

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo