WhatsApp Scam হইতে সাবধান! খোয়াতে পারেন কোটি কোটি টাকা! এই মেসেজ পেয়েছেন?

WhatsApp Scam হইতে সাবধান! খোয়াতে পারেন কোটি কোটি টাকা! এই মেসেজ পেয়েছেন?
HIGHLIGHTS

বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ হল WhatsApp

কিন্তু এখন এই WhatsApp-ও আর নিরাপদ নেই

প্রতারকরা এখন WhatsApp -এর মাধ্যমেই লুট করছে সাধারণ মানুষকে

WhatsApp হচ্ছে বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় যোগাযোগের মাধ্যম। বন্ধুবান্ধব হোক, কিংবা আত্মীয়, অথবা অফিসের কোনও জরুরি বার্তালাপ সবই এখন সম্ভব হোয়াটসঅ্যাপের দ্বারা। আর মানুষ প্রাথমিক যোগাযোগের মাধ্যম হিসেবে এই অ্যাপটিকেই এখন বেছে নেন। তাই হোয়াটসঅ্যাপ কিছুক্ষণের জন্যেও ডাউন হলে চারিদিকে হইহই রইরই কাণ্ড পড়ে যায়। এ হেন জনপ্রিয় Instant Messaging App-কে এখন প্রতারকরা তাদের হাতিয়ার বানিয়েছে টাকা হাতানোর জন্য। হোয়াটসঅ্যাপে কোনও অজানা নম্বর থেকে মেসেজ এলেই সচেতন হন। তার আগে দেখে নিন আপনিও এই মেসেজ পেয়েছেন কিনা। 

'Hi mum' লেখা কোনও টেক্সট মেসেজ কি আপনার হোয়াটসঅ্যাপে এসেছে? যদি এসে থাকে তাহলে ভুলেও সেই প্রতারণার ফাঁদে পা দেবেন না। স্রেফ এড়িয়ে যান। অস্ট্রেলিয়ার বহু মানুষ কিন্তু এই পাতা ফাঁদে পা দিয়ে প্রতারণার শিকার হয়েছেন। হারিয়েছেন বহু টাকা। এমনটাই জানানো হয়েছে সেই মহাদেশের একটি সংবাদমাধ্যমের তরফে। 

অস্ট্রেলিয়ার বহু মানুষ এই প্রতারণার শিকার হয়েছেন। তাঁরা চলতি বছরে 70 মিলিয়ন ডলার বা প্রায় 58 কোটি টাকা খুইছেন এই প্রতারণার ফাঁদে পা দিয়ে। এমনই তথ্য জানিয়েছে অস্ট্রেলিয়ার কনজিউমার অ্যান্ড কম্পিটিশন কমিশন। আর সেই তথ্য প্রকাশ করা হয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্যা ইন্ডিপেন্ডেন্টের একটি প্রতিবেদনে। আর সব থেকে ভয়ের কথা কী জানেন? গত তিন মাসের এই ঘটনার সংখ্যা প্রায় 10গুণ বেড়েছে! হ্যাঁ, 10গুণ। 

Whatsapp scam

কী বলা হয়ে থাকে এই মেসেজে? এই মেসেজে মূলত বলা হয় যে যিনি মেসেজ করছেন তিনি আদতে আপনার কোনও বন্ধু বা আত্মীয়, এবং তিনি তাঁর ফোন হারিয়ে ফেলেছেন বলে অন্য নম্বর দিয়ে মেসেজ করছেন। একই সঙ্গে বলা হয় যে তিনি বিপদে পড়েছেন। তাঁর কিছু অর্থ সাহায্য প্রয়োজন। অনেকেই ভাবেন হয়তো সত্যি বা তাঁর কোনও বন্ধু বা আত্মীয় বিপদে পড়েছেন। সেটা ভেবে তিনি টাকা দিয়ে দেন। আর তারপর যা ঘটার সেটাই ঘটে। খোয়া যায় ব্যাংকে থাকা সমস্ত টাকা। অস্ট্রেলিয়ায় এই বছর একই ভাবে 11,100 জন এই প্রতারণার শিকার হয়েছেন। কোটি কোটি টাকা হারিয়েছেন অস্ট্রেলিয়ানরা এই বছর। এমনটাই সেই ব্রিটিশ সংবাদমাধ্যমকে জানিয়েছে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম এবিসি ডট কম।

গত আগস্ট পর্যন্ত মাত্র 1,150 জন এই প্রতারণার শিকার হয়েছিলেন এবং অর্থের পরিমাণ ছিল 2.6 মিলিয়ন। আর তারপর মাত্র সাড়ে তিনমাসের মধ্যে লাফিয়ে লাফিয়ে এভাবে বেড়ে এখানে এসে দাঁড়িয়েছে! অর্থাৎ 10 গুণ মানুষ গত তিন মাসে এই প্রতারণার শিকার হয়েছে। ফলে, সাধু সাবধান!

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo