ফের ভয়ংকর ভাইরাসের থাবা Google Play Store-এ, এখনই এই অ্যাপগুলি ডিলিট করুন ফোন থেকে

ফের ভয়ংকর ভাইরাসের থাবা Google Play Store-এ, এখনই এই অ্যাপগুলি ডিলিট করুন ফোন থেকে
HIGHLIGHTS

আবারও ভয়ংকর ভাইরাসের হদিস মিলল Google Play Store -এ

মোট 16টি অ্যাপে এই ভয়ংকর ভাইরাসের সন্ধান মিলেছে

আপনি যদি আপনার ফোনের তথ্য সুরক্ষিত রাখতে চান এখনই Busan Bus, K Dictionary, ইত্যাদি ডিলিট করুন

আজকাল স্মার্টফোন ছাড়া আমাদের জীবন একপ্রকার অসম্ভব। আর স্মার্টফোন মানেই তাতে নানাবিধ কাজের জন্য নানা ধরনের অ্যাপ থাকবেই। এক একটি অ্যাপের এক এক ধরনের কাজ থাকে। এবার সেই বিভিন্ন কাজ ফোন থেকে করে ফেলতে চাইলে নানা অ্যাপ এখানে ডাউনলোড করে রাখতেই হয়। তবে এক্ষেত্রে মনে রাখবেন সব অ্যাপ কিন্তু সুরক্ষিত নয়। তাতে ম্যালওয়্যারের খোঁজ পাওয়া যায়। আর ম্যালওয়্যার মানেই বুঝতে পারছেন সেটা আপনার ফোনের দফারফা করার জন্য যথেষ্ট। শুধু তাই নয়, এটা আপনার ব্যাক অ্যাকাউন্টের তথ্য হাতিয়ে সেটা খালি পর্যন্ত করে ফেলতে পারে। আর আবার তেমনই একাধিক অ্যাপের খোঁজ মিলল Google Play Store -এ।

McAfee, ইন্টারনেট সুরক্ষা সংস্থাটি জানিয়েছে 16টি অ্যাপের মধ্যে এই ভয়ংকর ম্যালওয়্যারের হদিস মিলেছে। Google Play Store -এর এই 16টি অ্যাপে নতুন করে ভয়ংকর ট্রোজান এর খোঁজ মিলেছে। বর্তমানে এই অ্যাপগুলো 2 কোটির উপর মানুষ ব্যবহার করছেন। McAfee এর তরফে এই খবর প্রকাশ্যে আসার পরই এই অ্যাপগুলোকে Google Play Store থেকে সরিয়ে নেওয়া হয়েছে। ফলে নতুন করে আর এই অ্যাপগুলো ডাউনলোড করা যাবে না।

এটা আশার কথা হলেও, যাঁদের ফোনে ইতিমধ্যেই এই অ্যাপগুলো ডাউনলোড করে আছে তাঁদের জন্য বিপদ কিন্তু থেকে যাচ্ছে। তাই আপনার ফোনে যদি এই 16টি অ্যাপের একটিও থেকে থাকে তাহলে দ্রুত সেটাকে আনইনস্টল করে দিন। এমনটাই পরামর্শ দিয়েছে McAfee। এই খতরনাক অ্যাপগুলোর মধ্যে আছে Flashlight, Task Manager, ইত্যাদি।

16 Apps of Play Store have malware

আপনি জানতেও পারেন না, অথচ এই অ্যাপগুলো ব্যাক গ্রাউন্ডে একাধিক কাজ চালাতে থাকে। ফোন নানা বিজ্ঞাপন দেখাতে থাকবে। আপনি না চাইতেও দেখবেন সেই বিজ্ঞাপনে আবার ক্লিক হয়ে যাচ্ছে। আর সেখানে লুকিয়ে বিপদ। টাকা কামানোর নতুন উপায় এভাবে বের করেছে প্রতারকরা। শুধু তাই নয়, এই পদ্ধতিতে তারা আপনার বড় কোনও ক্ষতিও করতে পারে। কী ক্ষতি হয়? প্রথমত আপনার অজান্তে যদি সমানে ফোনে ব্রাউজিং চলতে থাকে তাহলে দ্রুত ফোনের ব্যাটারি শেষ হয়। একই সঙ্গে ফুরাতে থাকে ডেটা। পাশাপাশি ফোনের মেমোরির উপর চাপ তৈরি। ফলে সবটা মিলিয়ে আপনার স্মার্টফোন ভীষণ স্লো হয়ে যেতে পারে।

কোন কোন অ্যাপ আছে এই তালিকায়? 

High Speed Camera, Smart Task Manager, Flashlight+, Calendar Notepad, K Dictionary, Busan Bus, Quick Note, Currency Convertor, Joycode, Easy Notes, Flashlite, Calculator, Instagram Profile Downloader, ইত্যাদি। এই অ্যাপগুলো যদি আপনার ফোনে থেকে থাকে তাহলে দ্রুত সেগুলোকে ফোন থেকে সরিয়ে দিন। যদিও এটাই প্রথমবার নয় যে Google Play Store -এ এমন ভাইরাসের হদিস মিলল। তাই এরপর থেকে কোনও অ্যাপ ডাউনলোড করার আগে রিভিউ পড়ে, ভালো করে বিবেচনা করে সেটা ডাউনলোড করবেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo