Google Play Store: ফের সাইবার হানা! এই 75 অ্যাপের একটিও ফোনে আছে? শীঘ্রই ডিলিট করুন

দ্বারা Digit Bangla | পাবলিশড অন 28 Sep 2022
HIGHLIGHTS
  • গুগল প্লে স্টোর এবং অ্যাপ স্টোরের 75টি অ্যাপে মিলল ক্ষতিকর অ্যাডওয়্যার

  • আবারও ভয়ঙ্কর সাইবার হানার খোঁজ পাওয়া গেল

  • নিজের ফোন বাঁচাতে চাইলে এগুলো এখনই ডিলিট করুন

Google Play Store: ফের সাইবার হানা! এই 75 অ্যাপের একটিও ফোনে আছে? শীঘ্রই ডিলিট করুন
Google Play Store: ফের সাইবার হানা! এই 75 অ্যাপের একটিও ফোনে আছে? শীঘ্রই ডিলিট করুন

হ্যাকাররা ফের সক্রিয় হয়ে উঠেছে। একাধিক অ্যাপে অ্যাডওয়্যারের সাহায্যে প্রতারণার জাল বিছিয়েছে তারা। ফলে Android এবং IOS ব্যবহারকারীরা এখনই সতর্ক হন। 75টি অ্যাপে ক্ষতিকর অ্যাডওয়্যারের সন্ধান মিলেছে বলেই জানা গিয়েছে। Google Play Store এবং App Store এর 75টি অ্যাপে নাকি এই ক্ষতিকর অ্যাডওয়্যার মিলেছে। যে যে ফোনে এই অ্যাপগুলো আছে সেখানে বিজ্ঞাপন দেখানো হচ্ছে, তবে তাতে আশঙ্কার কিছু না থাকলেও ম্যালওয়্যার ঢুকিয়ে দিয়ে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য হ্যাকাররা হাতিয়ে নিতে পারেন। এবং সেই আশঙ্কাই করা হচ্ছে।

সদ্য মুক্তি পাওয়া iPhone 14 হোক কিংবা যে কোনও দামী অথবা সস্তার অ্যান্ড্রয়েড ফোন হোক, আপনার ফোনে যদি এই অ্যাপের একটিও থেকে থাকে দ্রুত ফোন থেকে সেটা ডিলিট করুন। নইলে বিজ্ঞাপন দেখিয়েই রোজগার তো করবেই এই অ্যাপগুলো, একই সঙ্গে ম্যালওয়্যার ইনজেক্ট করার চেষ্টা করবে আপনার ফোনে।

Scylla নামক একটি adware দিয়ে বিভিন্ন ফোনে হানা হানা দিচ্ছে প্রতারকরা, এমনটাই জানিয়েছেন সাইবার সুরক্ষা বিশেষজ্ঞরা। এই অ্যাডওয়্যারের সন্ধান প্রথমবারের জন্য 2019 সালে মিলেছিল। একই সময় খোঁজ মিলেছিল Poseidon নামক একটি অ্যাডওয়্যারের। এই অ্যাডওয়্যারগুলোর প্রাথমিক লক্ষ্য যদিও বিজ্ঞাপন দেখিয়ে রোজকার করা, তবে তারা একই সঙ্গে ম্যালওয়্যার ছড়ানোর চেষ্টা করে থাকে। অনেক সময়ই গোটা স্ক্রিন জুড়ে বিজ্ঞাপন দেখানো হয়, তখন ইচ্ছা না থাকলেও তার উপর হাত পড়ে যায় আর এর ফলে ম্যালওয়্যার ইনস্টল হয়ে যায় ফোনে।

Google Play Store and adware attack

দেখে নিন কোন অ্যাপগুলোর মধ্যে অ্যাডওয়্যারের হদিস মিলেছে। যদি আপনার ফোনে এই অ্যাপগুলোর একটিও থেকে থাকে সেটা দ্রুত ডিলিট করুন। দেখুন তালিকা।

App Store এর কোন অ্যাপগুলোয় অ্যাডওয়্যারের হদিস মিলেছে? 

Loot The Castle, Run Bridge, Shinning Gun, Racing Legend 3D, Rope Runner, Wood Sculptor, FireWall, Ninja Critical Hit, Tony Runs অ্যাপগুলোতে ক্ষতিকর অ্যাডওয়্যারের হদিস মিলেছে।

Google Play Store এর যে অ্যাপে অ্যাডওয়্যারের হদিস মিলেছে:

Super Hero-Save The World, Spot 10 Differences, Find 5 Differences, Dinosaur Legend, One Line Drawing, Shoot Master, Talent Trap অ্যাপগুলোর মধ্যে এই অ্যাডওয়্যারের হদিস মিলেছে।

Web Title: Google Play Store and app store adware 75 apps downloaded over 13 million times
Tags:
স্মার্টফোন ভাইরাস virus smartphone safety scylla adware malware adware
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

LATEST ARTICLES ভিউ অল

Advertisements