Joker Malware: ফোন থেকে এক্ষুনি ডিলিট করে দিন এই 7 অ্যাপ, খালি হয় যেতে পারে ব্যাঙ্ক

Joker Malware: ফোন থেকে এক্ষুনি ডিলিট করে দিন এই 7 অ্যাপ, খালি হয় যেতে পারে ব্যাঙ্ক
HIGHLIGHTS

Android ইউজারদের জোকার ম্যালওয়্যার (Joker Malware) সম্পর্কে সতর্ক করেছে সংস্থা

Joker malware এতটাই বিপজ্জনক যে গুগল প্লে স্টোরে প্রকাশিত নতুন অ্যাপও এর শিকার করে

যে অ্যাপে জোকার ম্যালওয়্যার পাওয়া গেছে তার প্রথম নাম হল Color Message

মোবাইল সিকিউরিটি ফার্ম Pradeo আবার Android ইউজারদের জোকার ম্যালওয়্যার (Joker Malware) সম্পর্কে সতর্ক করেছে। সংস্থা জানিয়েছে যে সাতটি জনপ্রিয় অ্যান্ড্রয়েড অ্যাপে জোকার ম্যালওয়্যার শনাক্ত করা হয়েছে। এমন সময় যত তাড়াতাড়ি সম্ভব এই অ্যাপগুলো ডিলিট করাই ভালো। বলে দি যে জোকার ম্যালওয়্যার প্রথম 2017 সালে পাওয়া গিয়েছিল।

Joker malware এতটাই বিপজ্জনক যে গুগল প্লে স্টোরে প্রকাশিত নতুন অ্যাপও এর শিকার করে। এর আগে 15 মোবাইল অ্যাপে জোকার ম্যালওয়্যার ধরা পড়েছে এবং এখন সাতটি নতুন অ্যাপের নাম দেওয়া হয়েছে।

Pradeo-এর রিপোর্টে বলা হয়েছে, যে অ্যাপে জোকার ম্যালওয়্যার পাওয়া গেছে তার প্রথম নাম হল Color Message, যা এখন পর্যন্ত 5 লাখেরও বেশি মানুষ ডাউনলোড করেছেন। বলা হচ্ছে যে এই অ্যাপে উপস্থিত ম্যালওয়্যার রাশিয়ার সার্ভারের সাথে লিংক করা।

জোকার ম্যালওয়্যারকে “Fleeceware” ক্যাটাগরিতে রাখা হয়েছে যা আপনার অজান্তেই আপনার টাকা চুরি করতে পারদর্শী। এই ম্যালওয়্যার আপনার অনুমতি ছাড়াই প্রিমিয়াম এবং পেড সার্ভিস এক্টিভ করে দেয়৷ এটি ছাড়াও, এটি অনলাইন বিজ্ঞাপনেও অটোমেটিক ক্লিক করে এবং পেড সার্ভিস এক্টিভ করে। জোকার ম্যালওয়্যার OTP এবং ব্যাঙ্ক স্টেটমেন্ট পড়তে পারদর্শী।

কোন অ্যাপে জোকার ম্যালওয়্যার পাওয়া গেছে?

Color Message
Safety AppLock
Convenient Scanner 2
Push Message-Texting&SMS
Emoji Wallpaper
Separate Doc Scanner
Fingertip GameBox

কি উপায়?

আপনিও যদি সেই ব্যক্তিদের মধ্যে একজন হন যারা আপনার ফোনে অ্যাপটি ডাউনলোড করেছেন তবে দেরি না করে অ্যাপটি এক্ষুনি ডিলিট করে ফেলুন। এছাড়াও, গুগল প্লে-স্টোরে যান এবং মেনুতে গিয়ে সমস্ত সাবস্ক্রিপশন চেক এবং ক্যানসেল করুন। ফাইল ম্যানেজারে গিয়ে চেক করুন এবং জোকার ম্যালওয়্যারের কোনো ফোল্ডার থাকলে তা এক্ষুনি ডিলিট করে দিন।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo