Budget 2023 পেপারলেস বাজেট! দেখুন কোন 14 নথি সহজেই জানতে পারবেন Union Budget অ্যাপে?

Budget 2023 পেপারলেস বাজেট! দেখুন কোন 14 নথি সহজেই জানতে পারবেন Union Budget অ্যাপে?
HIGHLIGHTS

1 ফেব্রুয়ারি পেশ করা হবে 2023 সালের বাজেট

নির্মলা সিতারমন, ভারতের অর্থমন্ত্রী এই বাজেট পেশ করবেন

বাজেটের খুঁটিনাটি জানতে পারবেন Union Budget অ্যাপ থেকে

1 ফেব্রুয়ারি, অর্থাৎ আজই Union Budget পেশ করবেন দেশের অর্থমন্ত্রী নির্মলা সিতারমন। 2023-24 সালের সরকারের তরফে আয় ব্যয়ের প্রস্তাব পেশ করবেন এদিন তিনি। জানা গিয়েছে গত দুই বছরের মতো এই বছরও বাজেট পেপারলেস হবে। অর্থাৎ 2021, 2022 এর পর এবার 2023 সালেও পেপারলেস বাজেট দেখা যাবে। মহামারীর সময় যাতে সংক্রমণ আটকানো যায় সেই কথা মাথায় রেখে এই পদ্ধতি আনা হয়েছিল, সেটা এবছরও চলছে। 

দেশের প্রথম কেন্দ্রীয় বাজেট পেশ হয়েছিল 1947 সালের 26 নভেম্বর। আমাদের ভারতীয় সংবিধান এর 112 নম্বর অনুচ্ছেদে অনুযায়ী বাজেটকে বার্ষিক আর্থিক বিবৃতিও বলা হয়ে থাকে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী  বাজেট পেশ করে থাকেন।

প্রতি বছর যেমনটা হয়ে থাকে এবারেও তেমন ভাবেই নর্থ ব্লকের মধ্যে বাজেট প্রেসে দেশের অর্থমন্ত্রী নির্মলা সিতারমন হালওয়া বানাবেন। 2023-24 অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেট এদিন পেশ করবেন অর্থমন্ত্রী। এই নিয়ে তৃতীয় বার ডিজিটাল পদ্ধতিতে কেন্দ্রীয় বাজেট পেশ করা হবে। সবার প্রথম 2021 সালে এই ডিজিটাল বাজেট পেশ করা হয়েছিল মহামারী সংক্রমণ এড়াতে। Union Budget নামক একটি অ্যাপ আছে, সেই অ্যাপে বাজেট পেশ করা হয়। আপনি চাইলে আপনার ফোনে এই অ্যাপ ডাউনলোড করে নিয়ে সেখান থেকে বাজেট সংক্রান্ত যে কোনও তথ্য পেয়ে যেতে পারেন।

Budget-2023

এবার Union Budget অ্যাপ সংক্রান্ত কিছু তথ্য দেখুন:

National Informatics Centre এই মোবাইল অ্যাপটি ডিজাইন করেছে। একই সঙ্গে তৈরিও করেছে। দেশের ডিপার্টমেন্ট অফ ইকোনমিক অ্যাফেয়ার্স এই অ্যাপ দেখাশোনা করে থাকে। 

যে কোনও অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী তাঁদের ফোনের Google Play Store থেকে এই অ্যাপ ডাউনলোড করে নিতে পারবেন সহজেই। অন্যদিকে আপনি যদি iPhone ব্যবহার করে থাকেন তাহলে আপনি App Store থেকে এটিকে পেয়ে যাবেন। তবে কেবল 2023 সালের বাজেট নয়। আপনি এখানে 2021 এবং 2022 সালের বাজেট সংক্রান্ত তথ্য পাবেন। 

নানা তথ্য উপলব্ধ আছে এই অ্যাপে। আপনি এই অ্যাপটিতে ঢুকলে বুঝতে পারবেন যে এখানে একাধিক বিভাগ আছে। সেখানে গেলে আপনি নির্দিষ্ট তথ্য পাবেন যা PDF ফরম্যাটে দেওয়া আছে। আপনি সেখান থেকে সেই প্রয়োজনীয় তথ্য ডাউনলোড করে নিতে পারবেন।

Union Budget App 

আপনি চাইলে এখানে হিন্দি বা ইংরেজি ভাষা ব্যবহার করতে পারেন। যখন অর্থমন্ত্রী নির্মলা সিতারমন এবারের বাজেট পেশ করে দেবেন তখন আপনি এখান থেকেই এবারের বাজেট সম্পর্কে নানা তথ্য পেয়ে যাবেন। 

14টি যে বাজেট সংক্রান্ত কাগজ আছে সেটা থেকে যাতে সাধারণ মানুষ মুক্তি পায় সেহেতু 2021 সালে এই অ্যাপ আনা হয়। প্রথমে মহামারীর কথা মাথায় রেখে এই পদ্ধতি আনা হলেও, এখন এটিকে ডিজিটাল ইন্ডিয়ার একটি ধাপ হিসেবে গড়ে তোলা হচ্ছে। 

Budget বিষয়ে বিশেষ কিছু জানেন না, বা বোঝেন না? বুঝতে চান? তাহলেও আপনি এই অ্যাপ থেকে সেটা করতে পারেন। এই অ্যাপে দেখবেন Key to Budget বলে একটি অপশন আছে। আপনি এখানে গেলেই ব্যয়ের হিসাব, একটা গোটা বছরের আর্থিক বিবৃতি সহ অনুদানের দাবি এবং অন্যান্য সম্পর্কিত তথ্যর ব্যাখ্যা এখানে দেখতে পাবেন। একই সঙ্গে বাজেটের যে গুরুত্বপূর্ণ বিষয় অর্থাৎ বাজেট হাইলাইট সেটাও এখান থেকেই জেনে নিতে পারবেন আপনি।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo