Conversion of Normal Tv to Smart Tv: সাধারণ TV-কে 20 সেকেন্ডেই বানান Smart TV, তাও বিনামূল্যে! কীভাবে? দেখুন উপায়

Conversion of Normal Tv to Smart Tv: সাধারণ TV-কে 20 সেকেন্ডেই বানান Smart TV, তাও বিনামূল্যে! কীভাবে? দেখুন উপায়
HIGHLIGHTS

আপনি চাইলে আপনার বাড়ির টিভিটি চোখের নিমেষে স্মার্ট টিভি বানাতে পারেন

Amazon Fire TV বা অন্য স্টিক কিনে এই কাজ সারতে পারেন

অথবা স্মার্ট সেট টপ বক্স বা এই উপায় ব্যবহার করতে পারেন

আপনার আপনার বাড়িতে যে টিভিটা আছে ওটা কি ভীষণই সাধারণ টিভি? কোনও স্মার্ট ফিচার নেই? তাহলে জানাই সামান্য কিছু খরচ করেই আপনি সেটাকে স্মার্ট টিভি বানিয়ে নিতে পারবেন।

না, নতুন টিভি কেনার দরকার নেই, বরং অল্প কিছু টাকা দিয়ে Amazon Fire Stick বা এই ধরনের অন্য কোনও স্টিক কিনে নিতে পারেন। আর সেটার সাহায্যেই বদলে ফেলতে পারেন আপনার সাধারণ টিভিকে স্মার্ট টিভিতে। অথবা আপনি একটি স্মার্ট সেট আপ বক্স যেমন Jio Fiber -এর স্মার্ট সেট আপ বক্স বা Tata Play Binge Plus সেট টপ বক্স ব্যবহার করতে পারেন সাধারণ টিভিকে স্মার্ট টিভি বানানোর জন্য।

আর যদি আপনি টাকা খরচ না করে এই কাজ করতে চান তাহলে দেখুন কী করণীয়। 

মাত্র 20 সেকেন্ডে সাধারণ টিভিকে স্মার্ট টিভিতে বদলানোর উপায় –

আপনার সাধারণ টিভিকে স্মার্ট টিভি বানানোর জন্য আপনার মোটেই  বেশি খাটনি পড়বে না। আপনার শুধু একটা HDMI কেবল হলেই হবে। এবং তার সঙ্গে একটি ল্যাপটপ চাই যাতে এটার জন্য একটা পোর্ট আছে।

অনেকের বাড়িতে এসব জিনিস এমনই থাকে। যদি একান্ত না থাকে আপনি Amazon থেকে একটা HDMI পোর্ট কিনে ফেলতে পারেন মাত্র 179 টাকা বা তার সামান্য বেশি খরচ করে। এটার দাম নির্ভর করবে কোন কোয়ালিটির, কেমন প্রোডাক্ট কিনলেন সেটার উপর। 

এই বিষয়ে উল্লেখযোগ্য এটা করার আগে অবশ্যই খেয়াল করবে যে আপনার ল্যাপটপে HDMI পোর্ট যেন থাকে। অনেক সময় কিন্তু অনেক ল্যাপটপে এই ফিচার থাকে না। তাই আগে থেকে দেখে নেবেন। 

আরও পড়ুন: Deal Alert! iQoo এর পাওয়ারফুল 5G ফোনে বাম্পার অফার, 24,999 টাকার ফোন মাত্র 2049 টাকায় কেনার সুযোগ

একবার আপনার কাছে এই দুটো HDMI কেবল চলে এলে আপনি তৈরি আসল কাজের জন্য। এবার সেটা মাত্র 20 সেকেন্ডেই সেরে ফেলুন। ল্যাপটপের স্ক্রিনকে কাস্ট করুন টিভিতে। আর এতেই আপনার সাধারণ টিভি অসাধারণ হয়ে যাবে!

এবার আপনার ল্যাপটপ টিভির সঙ্গে কানেক্ট করুন এই HDMI কেবলের সাহায্যে। এই HDMI কেবলের একদিকে টিভি এবং আরেকদিক ল্যাপটপের সঙ্গে কানেক্ট করুন। 

how to make smart tv from normal one

এবার টিভির রিমোট দিয়ে HDMI অপশনে যান ইনপুট বিভাগে। 

এবার আপনার ল্যাপটপের স্ক্রিন টিভিতে ফুটে উঠবে। এবার আপনি ল্যাপটপ মনের ইচ্ছে মতো ভিডিও চালান। এবার আপনি ল্যাপটপের মাধ্যমেই টিভিকে নিয়ন্ত্রণ করুন। এখন আর রিমোটের কাজ নেই। 

ধরা যাক আপনি Netflix -এর কোনও সিরিজ দেখবেন। তাহলে স্রেফ ল্যাপটপে Netflix খুলুন। পছন্দের ভিডিও চালু করুন। ব্যাস হয়ে যাবে। 

আরও পড়ুন: 5000mAh Battery Phones: 2023-এ লঞ্চ হওয়া শক্তিশালী ব্যাটারি ফোন খুঁজছেন? দেখুন এই 6 ডিভাইস

ছবির কোয়ালিটি কেমন হবে ভাবছেন? 

ছবির কোয়ালিটি মোটের উপর ভালোই হবে। ক্ল্যারিটি নির্ভর করবে কোন রেজোলিউশন আপনি বেছেছেন সেটার উপর। যেহেতু ল্যাপটপের স্ক্রিন টিভিতে কাস্ট করছেন কিছুটা মান হয়তো কমবে ভিডিওর কিন্তু খুব বেশি না সেটা।

তবে যাঁরা Smart Tv Stick বা সেট টপ বক্স ব্যবহার করবেন তাঁরা উন্নতমানের ছবি পাবেন। আর টাকা খরচ না করে টিভিকে স্মার্ট বানাতে চাইলে ছবির মানে তো একটু কম্প্রোমাইজ করতেই হবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo