Lost Smartphone Tracker: ফোন চুরি হয়েছে? আপনার ফোন কোথায়, কার কাছে আছে জানাবে কেন্দ্রীয় অ্যাপ

Lost Smartphone Tracker: ফোন চুরি হয়েছে? আপনার ফোন কোথায়, কার কাছে আছে জানাবে কেন্দ্রীয় অ্যাপ
HIGHLIGHTS

পুজোর ভিড়ে ফোন চুরি হয়ে গেছে বা নিজেই হারিয়েছেন?

পুলিশে কমপ্লেন করার সঙ্গে সিম ব্লক করেছেন নিশ্চয়?

এবার ডাউনলোড করে নিন ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার, এই অ্যাপ সাহায্য করবে আপনাকে

Smartphone এখন কেবল হাতের মুঠোয় থাকা একটি ফোন নয়, বা কথা বলার যন্ত্র নয়। তার থেকে ঢের বেশি এটি। এই যন্ত্র ছাড়া আমাদের অনেকের জীবনই অচল। কত কীই না থাকে স্মার্টফোনে! ব্যাংক ডিটেলস চেক করা থেকে শুরু করে, পেমেন্ট অ্যাপ, ছবি, ভিডিও, কাজের জিনিস সহ কত কী! এখন তো এমন হয়ে গিয়েছে, ব্যাগ, বা পার্স ছাড়া বেরোনো গেলেও ফোন ছাড়া নৈব নৈব চ! ফলে এটা জরুরিতম গ্যাজেটের (Most Important Gadget) আখ্যা দেওয়া যায়। ফলে এ হেন জিনিস হারালে যে দুনিয়াটা ফাঁকা ফাঁকা লাগবে সেটাই স্বাভাবিক। কারণ নতুন ফোন কেনা গেলেও হারানো তথ্যগুলো তো আর ফেরত পাওয়া যাবে না!

ফোন হারিয়ে যাওয়ার পর সেটা হন্যে হয়ে খুঁজে বেড়াতে হয় আমাদের। থানায় পঞ্চাশবার দৌড়াতে হয়। তার একটাই কারণ। তথ্য যা যাওয়ার তা তো গেছেই, কিন্তু ফোনটা যদি কোনও খারাপ ব্যক্তির হাতে পড়ে তাহলে সেটা ব্যবহার করে খারাপ কাজকর্ম করা হলে যার ফোন তাঁকে নিয়ে টানাটানি শুরু হবে। এমনকি কোর্ট অবধি যেতে হতে পারে।

মূলত ফোন চুরি হয়ে গেলে সবার আগে যেটা করা উচিত, সেটা হল থানায় গিয়ে একটি রিপোর্ট লেখানো। এরপর অবশ্যই ফোনে থাকা সিমগুলো ব্লক করে দেবেন। এগুলো কেন করবেন? কারণ এতে সে না আর আপনার সিম ব্যবহার করতে পারবে, আর না আপনার ফোনে নিজের সিম ঢোকাতে পারবে। এক কথায় আপনার ডিভাইস অকেজ হয়ে যাবে। আর কোনও কাজেই সেটা ব্যবহার করা যাবে না।

lost smartphone tracker

কিন্তু এবার প্রশ্ন হল ফোনটি কোথায় আছে, কে নিল সেটা বুঝবেন কী করে?

দেখুন পুজোর মধ্যে ফোন চুরি হতেই পারে, মণ্ডপে মণ্ডপে যা ভিড় হয়, তার উপর আবার আমরাও অনেক সময় গল্প করতে গিয়ে ফোন ভুলতে পারি। ফলে ফোন চুরি হলে বা হারালে ভারতীয় সরকারের যোগাযোগ দপ্তরের তরফে একটি নতুন মোবাইল অ্যাপ তৈরি করা হয়েছে। এই অ্যাপটির নাম হল Central Equipment Identify Register বা CEIR। এই অ্যাপটিকে আপনার ফোনে ডাউনলোড করে রাখুন। কেন? বলছি। এই অ্যাপ যদি ডাউনলোড করে রাখেন তাহলে আপনার ফোনে থাকা সমস্ত তথ্য সুরক্ষিত থাকবে।

আপনার ফোনটি চুরি হয়ে গেলে সেটা আপনার পক্ষে খুঁজে বের করা অসম্ভব হলেও এই ওয়েবসাইটে গিয়ে একটি কমপ্লেন রেজিস্টার করুন আপনার মোবাইল ফোন ট্র্যাক করার জন্য। এছাড়াও এই অ্যাপটি আপনার মোবাইলের অ্যাকেসেস ব্লক করতে সাহায্য করবে, এর ফলে কেউ যদি আপনার ফোনে নিজের সিম লাগাতেও চায় তাহলে সেটাও ব্লক করা যাবে।

Digit.in
Logo
Digit.in
Logo