স্মার্টফোন থেকেও ছড়াতে পারে করোনাভাইরাস, জেনে নিন কি ভাবে রাখবেন পরিষ্কার

স্মার্টফোন থেকেও ছড়াতে পারে করোনাভাইরাস, জেনে নিন কি ভাবে রাখবেন পরিষ্কার
HIGHLIGHTS

স্মার্টফোন পরিষ্কার রাখলে ফোন দেখতেও ভাল থাকে আর ভাল করে মেন্টেনও করা হয়

ফোনের স্ক্রিন আর ব্যাক সাইড পরিষ্কার করার জন্য ফোনের ক্লিনার লেন্স ক্লিনার ব্য়বহার করা যায়

Mobile Phone যে শুধু এই একটি ভাইরাসের জন্যই পরিষ্কার করা উচিৎ তা নয় ,ফোন নিয়মিত পরিষ্কার করা উচিৎ

বর্তমানে আমাদের প্রতিদিনের দরকারি জিনিস এর মধ্যে একটি হল স্মার্টফোন। এই ডিভাইসটি সবসময়ে আমাদের হাতে থাকে বা আমাদের পকেটে। আমরা সব সময়ে আমাদের সঙ্গে নিয়ে ঘুরি ফোন। অফিস থেকে বাড়ি, রান্নাঘর থেকে বাথরুম সর্বত্র আমরা আমাদের সঙ্গে ফোন রাখি। আর এই সময়ে না জেনে ফোনে কত যে জীবাণু প্রবেশ করে তার ঠিক নেই। বর্তমানে চারদিকে সারা বিশ্বের মানুষ Coronavirus নিয়ে চিন্তিত।

সেই সময়ে ফোনের পরিষ্কার করার বিষয়টি ভাল করে দেখে নেওয়া যাক। যদিও ফোন (Mobile Phone) যে শুধু এই একটি ভাইরাসের জন্যই পরিষ্কার করা উচিৎ তা নয় ,ফোন নিয়মিত পরিষ্কার করা উচিৎ। এর সঙ্গে ফোন পরিষ্কার রাখলে ফোন দেখতেও ভাল থাকে আর ভাল করে মেন্টেনও করা হয়।

আসুন তবে এবার দেখা যাক যে কি করে নিজের ফোন পরিষ্কার করবেন।

নিজের ফোন পরিষ্কার করার জন্য এই জিনিস গুলি ব্যাবহার করুন

Lysol বা Clorox একটি ফোনের জমা নোংরা পরিষ্কার করার জন্য কাজের বলে মনে হলেও আসলে কিন্তু তা নয়। আপনারা ফোনের স্ক্রিন আর ব্যাক সাইড পরিষ্কার করার জন্য ফোনের ক্লিনার লেন্স ক্লিনার এসব ব্যাবহার করতে পারবেন। কারন এই সবে এমন জিনিস দিয়ে তৈরি হয় যা আপনার ফোনের কোন ক্ষতি করবে না।

কি করে নিজের ফোন সম্পূর্ণ ভাবে পরিষ্কার করবেন

1- নিজের ফোন কে কেস থেকে বাইরে বার করুন। আর আপনার কেস যদি TUP/সিলিকন বা হার্ড প্লাস্টিক কেসের মধ্যে থাকে তবে সেই গুলি আপনারা গরম জলে রেখে পরিষ্কার করতে পারবেন।

2- আর মনে রাখবেন যে যদি আপনার ফোনের কেস চমকালো জিনিসে হয় তবে আপনি সেই কভার ক্লিনার দিয়ে পরিষ্কার করুন। এমন হতে পারে যে সেই কেসের কোম্পানি নিজের ওয়েবসাইটে ফোনের কেস ক্লিনার বিষয়ে ডিটেলস দিয়েছে।

3- ফোন ক্লিনার কিট এতে আপনারা ফোনের ক্লিনারের সঙ্গে USB পোর্ট ক্লিনার থেকে শুরু করে আরও একাধিক জিনিস পাবেন।

4- UBS –C/ লাইটিনবগ পোর্ট swab করার সময়ে বেশি সাবধানতা ব্যাবহার করুন কোন ফাইবারের পেছনে দেওয়া পোর্টের ভেতরে কোন কিছু দেবেন না। যদি আপনার ফোন USB C/লাইটিং পোর্টে কোন swab ফিট না করে তবে আপনারা এর বদলে ফোনের ক্লিনিং কিটের ছোট ব্রাশ দিয়ে সেই জায়গা পরিষ্কার করুন।

5- একটি জাইসের মোবাইল স্ক্রিন ক্লিনার দিয়ে ফোনের স্ক্রিন বডি পরিষ্কার করুন। আর নিজের ফোনের জীবাণু মারুন।

6- আর ফোন পরিষ্কারর করার সময়ে আপনারা মাইক্রোফাইবার ক্লথ ব্যাবহার করুন।

7- আর যদি আপনি নিয়মিত ভাবে ফোনের হেডফোনের পোর্ট ব্যাবহার না করেন তবে ফোনের পোর্টে নোংরা আর লিন্ট থাকবে আর চার্জ হওয়ার পরে ফোন পোর্ট পরিষ্কার করুন আর দেখুন যাতে এতে ধুলো না জমে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo