কোথায় আর কি করে অনলাইন শপিং ওয়েবসাইটের অভিযোগ করবেন

কোথায় আর কি করে অনলাইন শপিং ওয়েবসাইটের অভিযোগ করবেন
HIGHLIGHTS

কঞ্জিউমার কোর্টে অভিযোগ করুন

ফোন করেও অভিযোগ করা যাবে

অনেক সময়ে অনলাইন শপিং ওয়েবসাইটের মাধ্যমে ফ্রড হয়। আপনাদের বলে রাখি যে অনেক অনলাইন প্ল্যাটফর্ম এর মাধ্যমে ভাল প্রফিট করে থাকে। এই ওয়েবসাইটের শুধু নিজদের লাভের দিকেই খেয়াল থাকে আর এই জন্য গ্রাহকদের ফ্রড করে নেয়।

অনেক সময় আকর্ষণীয় অফার দিয়ে এরকম করা হয় আর অনেক সময়ে ভুল অর্ডার ডেলিভারি করে এই ধরনের কাজ করা হয়। আপনারা এই অফার গুলি দেখলে আপনাদের তখনই তা নিতে ইচ্ছে করে। আর এই অফারের ক্ষেত্রে অনেক সময়েই অনেক কিছু ভুল থাকে। আর এর পরে অন্য কেউ ও অন্য ভাবে আপনাদের ফ্রড করতে পারে।

আপনারা যদি কখনও অনলাইন শপিং বাজারে ফ্রডে ফেঁসে যান বা আপনাদের কোন পরিচিতর সঙ্গে এরকম হয় তবে আপনারা অনলাইনে ওয়েবসাইটের বিরুদ্ধে অভিযোগ করতে পারেন। অনেকেই অবশ্য এই বিষয়ে জানেন না। যদি এই ধরনের কিছু হয় তবে আপনারা কঞ্জিউমার কোর্টে যেতে পারেন। আর এখানে আপনাদের সঙ্গে হওয়া অনলাইন ফ্রডের বিষয়ে অভিযোগ করতে পারবেন।

আপনাদের এর সঙ্গে এও বলে রাখি যে আপনারা ফ্রডের পাল্লায় পড়লে সেই নিয়ে অভিযোগ জানাতে পারেন। এই নিয়ে কিছু আইনও আছে আর সেগুলি হল

  • কঞ্জিউমার প্রোটেকশান অ্যাক্ট 1986
  • ইনফর্মেশান টেকনলজি অ্যাডমেটার অ্যাক্ট 2008
  • ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক, ইন্ডিয়ান মডিকেল অ্যাসোসিয়েশান ইত্যাদির বানানো একাধিক নিয়ম আছে। আর এই সব নিয়ম থেকে প্রোডাক্ট আর পরিষেবার কথা মাথায় রেখেই করা হয়েছে।

আপনারা এটা ভাববেন না যে অনলাইন ওয়েবসাইটের মাধ্যমে ফ্রড হলে সাহায্য পাওয়া জায়না। কঞ্জিউমার কোর্ট গ্রাহকদের কথা মাথায় রেখেই তৈরি হয়েছে। আর আপনারা এই কোর্টের টোল ফ্রি নাম্বার 1800-11-4000 ফোন করে নিজেদের অভিযোগ জানাতে পারবেন। আর এর সঙ্গে আপনারা 14404 য়ে কলকরে ও অভিযোগ জানাতে পারবেন। আর আপনাদের খেয়াল রাখতে হবে এই ফোন সপ্তাহের কাজের দিনে 9.30 a.m থেকে 5.30 p.m য়ে করা যাবে,।

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo