Kolkata Police এর পরামর্শে এবার Online Payment করুন নিরাপদে

Kolkata Police এর পরামর্শে এবার Online Payment করুন নিরাপদে
HIGHLIGHTS

ইন্টারনেট ইউজারবাড়ার সাথে সাথে অনলাইন শপিং এর চাহিদাও বেড়েছে

পাবলিক Wifi-তেই হ্যাকারদের রাজত্ব

পেমেন্ট করার জন্য 'https'সাইট বেছে নিতে হবে

আজকাল সবকিছুর ডিজিটাল ব্যবস্থা এসে যাওয়ায় এবং প্রায় প্রত্যেকের হাতে হাতেই স্মার্টফোন ও নেটওয়ার্ক থাকায় মানুষ এখন সব কিছু অনলাইনে করাই পছন্দ করেন। ইন্টারনেট ইউজার বাড়ার সাথে সাথে অনলাইন শপিং এর চাহিদাও বেড়েছে। পোশাক-খাবার-জিনিসপত্র সবকিছুই কেনা যায় খুব সহজেই। ডিজিটাল শপিং এর জন্যে মানুষ ব্যবহার করে ডিজিটাল পেমেন্ট বা অনলাইন পেমেন্ট। অনলাইন পেমেন্ট এর আগমনে গ্রাহকদের আর ক্যাশ টাকা রাখার ঝামেলা পোহাতে হয়না, এছাড়াও অনেক সুবিধা রয়েছে। তবে কিছু অসুবিধাও রয়েছে এই পেমেন্ট ব্যবস্থায়।

ডিজিটাল পেমেন্টের প্রধান সমস্যাটি হল প্রতারণার। দিন দিন বাড়ছে অনলাইন প্রতারকদের সংখ্যা। অনলাইন পেমেন্টের সময় প্রতারকদের হাত থেকে বাঁচবার জন্য Kolkata Police কিছু গুরুত্বপূর্ণ টিপস শেয়ার করেছে। কোন ওয়েবসাইটে পেমেন্ট করা সঠিক এবং কোনটি নিরাপদ তা জানাতেই সোশ্যাল মিডিয়ায় এই সকল টিপস শেয়ার করেছে কলকাতা পুলিশ।

Kolkata Police এর টিপস-

কলকাতা পুলিশ তাদের সোশ্যাল মিডিয়া পোস্টর মাধ্যমে জানিয়েছে 'http'-দেওয়া সাইটে যেন কেউ পেমেন্ট না করেন। পেমেন্ট করার জন্য 'https'সাইট বেছে নিতে হবে। কারণ https-এর অর্থ ওই সাইটটি সিকিওর। https এর সম্পূর্ণ কথাটি হল Hypertext Transfer Protocol Secure।

অন্যান্য প্রয়োজনীয় টিপস-

বর্তমানে একাধিক phishing website ইন্টারনেটে পাওয়া যায়। ওই সাইটগুলি মূলত কোনও একটি আসল সাইটের মতো হুবহু দেখতে কিন্তু ব্যাকএন্ড ডেটা স্টোর করে প্রতারকরা। তাই কোনও ওয়েবসাইটের মাধ্যমে পেমেন্ট করার সময় অবশ্যই URL ভালো করে দেখে নেবেন।

অনলাইন পেমেন্ট করার সময় অনেকেই পাবলিক WiFiব্যবহার করেন। এই পাবলিক Wifi-তেই হ্যাকারদের রাজত্ব। সেখানে সব সময় অপেক্ষায় থাকে প্রতারকরা। তাই কোনও ভাবেই পাবলিক নেটওয়ার্ক-এ পেমেন্ট করবেননা। বর্তমানে একাধিক হোটেল, রেস্তরাঁয়  ফ্রি Wifiপাওয়া যায়, যা কোনও রকম পাসওয়ার্ড প্রটেক্টেড থাকে না। ওই ধরনের নেটওয়ার্ক ব্যবহার করে পেমেন্ট একদমই করবেন না।

অনলাইন পেমেন্ট করার সময় সবসময় দেখে নেবেন যেনো নতুন উইন্ডো খুলেছেন কিনা। যে উইন্ডোতে বিভিন্ন ট্যাব খোলা রয়েছে সেই উইন্ডোতে কখনই অনলাইন পেমেন্ট করা উচিত না। কারণ হয়তো ওই উইন্ডোর কোনও একটি ট্যাবে ম্যালওয়ার  রেখেছে হ্যাকাররা। সেই ম্যালওয়ার আপনার অনলাইন ব্যাঙ্কিংয়ের আই ডি পাসওয়ার্ড এমনকী কার্ড ডিটেলস জেনে নিতে পারে। একবার ডিটেলস পেয়ে গেলে আপনার ব্যাঙ্ক মুহূর্তে ফাঁকা করে দেবে প্রতারকরা।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo