Aadhaar দিয়েই এবার টাকা তুলুন, কিন্তু লাগবে না কার্ড, কীভাবে? দেখে নিন সহজ পদ্ধতি

Aadhaar দিয়েই এবার টাকা তুলুন, কিন্তু লাগবে না কার্ড, কীভাবে? দেখে নিন সহজ পদ্ধতি
HIGHLIGHTS

Aadhaar Based Payment System একটি UPI প্ল্যাটফর্মের উপর নির্ভর করে কাজ করে

এই মাধ্যমে পেমেন্ট করলে নিরাপদে লেনদেন করা যায়

এই মাধ্যমে লেনদেন করার জন্য Aadhaar কার্ডের প্রয়োজন হয়

Aadhaar Card -এর উপর নির্ভর করে লেনদেন করা যায়। আপনি কি এই বিষয়ে জানেন? Aadhaar Biometric অথেনটিকেশন সিস্টেমের মাধ্যমে এই সিস্টেমে ডিজিটাল লেনদেন করা যায়। Aadhaar Card হল ভারতীয় নাগরিকদের পরিচিতির ইউনিক সংখ্যা। Aadhaar অথেনটিকেশন সিস্টেমের সাহায্যে Aadhaar Based Payment System বা ABPS কাজ করে। এটি আদতে একটি UPI বা ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস পেমেন্টের মাধ্যমে কাজ করে। NPC এই Aadhaar এনাবল্ড পেমেন্ট সিস্টেম ব্যাংক মডেল তৈরি করেছে। এটার সাহায্যে আপনি আধার অথেন্টিফিকেশনের সাহায্যে ব্যাংকের পারমিশনে মাইক্রো ATM হোক বা কিয়স্ক কিংবা মোবাইলের সাহায্যে অনলাইনে লেনদেন সবটা করা যায়। এটা পুরোটাই হয় বিজনেস করেসপন্ডেন্টের মাধ্যমে। আর এই বিজনেস করেসপন্ডেন্টরা হল আদতে ব্যাংকের পারমিশন দেওয়া সত্ত্বা যাঁরা ব্যাংকের হয়ে কাজ করে, প্রতিনিধিত্ব করে। এরা একই সঙ্গে গ্রাহকদের মাইক্রো ডিভাইসের সুবিধাও দেয়। 

Aadhaar Based Payment System আসলে কী? 

NCPI -এর তরফে একটি অথেনটিকেশন গেটওয়ে বানিয়েছে সেই সব ভারতীয় নাগরিকদের জন্য যাঁদের ব্যাংকের অ্যাকাউন্টের সঙ্গে Aadhaar কার্ড লিংক করা আছে। এটার সাহায্যে তাঁরা বিভিন্ন ধরনের পরিষেবা পেতে পারবেন। Aadhaar এনাবল্ড পেমেন্ট সিস্টেম ব্যবহার করতে চাইলে আপনার কাছে সবার আগে একটি বৈধ Aadhaar নম্বর থাকতে হবে এবং সেটিকে আপনার ব্যাংকের অ্যাকাউন্টের সঙ্গে লিংক করা থাকতে হবে। এই পরিষেবার হল একটি ইউনিক পরিষেবা যা নাগরিকদের আধার লিংক করা আছে এমন ব্যাংক অ্যাকাউন্টের অ্যাকসেস করতে দেয়। একই সঙ্গে এই মাধ্যমে নাগরিকরা চাইলে তাঁদের অ্যাকাউন্টে থাকা ব্যালেন্স, ক্যাশ তোলা, ইত্যাদি করতে পারেন। এখানে তাঁর পরিচয় হিসেবে কাজ করে আধার। 

এই মাধ্যমে কী কী পরিষেবা মিলবে? 

ব্যালেন্স চেক করা যাবে। 

টাকা তোলা যাবে। 

টাকা জমা দেওয়া যাবে। 

আধার থেকে আধার টাকা ট্রান্সফার করা যাবে। 

পেমেন্ট বা লেনদেন করা যাবে। 

এই সিস্টেমের সুবিধা পেতে গেলে কী কী লাগবে? 

আধার নম্বর। 

ব্যাংকের নাম। 

বায়োমেট্রিক তথ্য লাগবে এনরোলমেন্ট করার সময়। 

লেনদেনের পদ্ধতি। 

Transaction with aadhaar

এই সিস্টেম লেনদেনের সময় কি সঙ্গে আধার কার্ড রাখতে হবে? 

না, যখন আপনি এই মাধ্যমে লেনদেন করবেন তখন সঙ্গে আধার কার্ড রাখতে হবে এমন কোনও ব্যাপার নেই। কিন্তু ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার লিংক করতে হবে। 

যদি লেনদেন অসফল হয় তাহলে? 

আপনার যে ব্যাংকে অ্যাকাউন্ট আছে তাঁদের কাছে অভিযোগ জানাতে হবে। আপনি ব্যাংককে অভিযোগ জানালে NPCI পরে আবার যে ব্যাংকে লেনদেন অসফল হয়েছে সেখানে জানাতে পারবে। 

কী কী সুবিধা মিলবে? 

এখানে গ্রাহকরা ব্যাংকের ব্রাঞ্চে যেতে হবে না, কোনও কার্ড সঙ্গে রাখতে হবে না। মনে রাখতে হবে না কোনও পিন। স্রেফ ডোরস্টেপ পরিষেবা পাবেন। এই উপায়ে কেবল আধার বেসড বায়োমেট্রিক অথেনটিকেশন পদ্ধতিতে জিনিস কিনতে বা লেনদেন করতে পারবেন। আপনাকে স্রেফ আধার নম্বর বা ভার্চুয়াল আইডির মাধ্যমে এবং বায়োমেট্রিক দিতে হবে লেনদেন করতে হবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo