এভাবে ড্রাইভিং লাইসেন্সে নিজের নাম, ঠিকানা বদলান

এভাবে ড্রাইভিং লাইসেন্সে নিজের নাম, ঠিকানা বদলান
HIGHLIGHTS

আজকে এখানে আমরা আপনাদের জানব যে কি করে আপনারা আপনাদের ড্রাইভিং লাইসেন্সের নাম ঠিকানা থেকে ছবি সব সহজে পরিবর্তন করতে পারবেন

যদি কোন কারনে আপনাদের আগের ঠিকানা চেঞ্জ হয়ে থাকে আপনারা নতুন ঠিকানায় এসেছেন তবে আপনাদের নিজেদের ঠিকানা বদলাতে চান, তবে তা কি করে করবেন তাই আমরা এখানে জানাব। আপনি নিজের আধার কার্ডের ঠিকানা খুব সহজেই বদলাতে পারবেন, আর আপনারা আপনাদের ড্রাইভিং লাইসেন্সের ঠিকানাও সহজে পরিবর্তন করতে পারবেন। আর এর জন্য আপনাদের RTO অফিসে যেতে হবে আর এখানে আপনারা আনাদের ড্রাইভিং লাইসেন্সে অ্যাপ্লাই করতে পারবেন। আর আপনাদের কিছু দরকারি ডকুমেন্ট দিতে হবে।

ড্রাইভিং লাইসেন্সে ঠিকানা বদলানোর উপায়

আপনারা যদি আপনাদের ড্রাইভিং লাইসেন্সের ঠিকানা বদলাতে চান তবে আপনাদের কাস্ট সার্টিফিকেশান আর আপনার ইনকাম সার্টিফিকেট দিতে হবে। আর এটি ট্যাক্স ডিপার্টমেন্ট থেকে দেয়। আর এর সঙ্গে আপনারা একটি ফর্ম ফিল আপ করে আপনাদের নতুন ঠিকানার প্রুফ হিসাবে রেশান কার্ড, পাসপোর্ট, ভোটার আইডি, টেলিফোন বিল বা জলের বিল সাবমিট করতে পারবেন। আর আপনারা যদি কাস্ট সার্টিফিকেশান না পান তবে আপনারা অনালাইন অফিসে গিয়ে তা করতে পারবেন।

  • কোন ডকুমেন্ট দারকার হবে
  • আপনারা ভেকেল সার্টিফিকেশানের সঙ্গে নো অব্জেকশান সার্টিফিকেশান লাগবে
  • আর ফর্ম 7 দরকার হবে
  • আর এর পরে আপনার অ্যাড্রেস চেনেজ্র জন্য ফর্ম দরকার
  • পোস্ট কাভার দরকার হবে
  • পাসপোর্ট সাইজ ফটো দরকার
  • বর্তমান অ্যাড্রেস প্রুফ লাগবে

এই সমস্ত ডকুমেন্ট আপনার কাছের RTO  অফিসে যেতে হবে। আর এর পরে আপনাদের লাইন্সেস ডিপার্টমেন্টে যেতে হবে আর স্কেহানে অফিসারের সঙ্গে দেখা করতে হবে। আর এখানে আপনার সব ডকুমেন্ট এক সুপারেন্টেন্ডেনের কাছে ভেরিফাই করা হবে। আর এর মানে এই যে আপনার ড্রাইভিং লাইন্সেন্সের পরিবর্তনের জন্য কিছু টাকা লাগবে। আর এর পরে এই ফি দিয়ে আপনার স্লিপ বা রিপিস্ট পাবেন। আর এবার এই সব কিছুর প্রক্রিয়া শুরু হবে।

এর পরে কি?

আপনারা এই সব প্রক্রিয়া শুরু হলে আপনার আপডেটেড অ্যাড্রেস যুক্ত নতুন ড্রাইভিং লাইসেন্স আপনার ঠিকানায় চলে আসবে। আর আপনাদের এই পুরো প্রক্রিয়া শেষ হতে প্রায় 30 দিনের সময় লাগতে পারে। আর আপনার যদি শহর বদলান তাহলেও এই একই প্রক্রিয়া করা হবে।

Digit.in
Logo
Digit.in
Logo