Aadhaar লিংক করে ফেলেছেন? Pan বৈধ কিনা আগে যাচাই করেছেন তো? শেষ তারিখ কিন্তু 31 মার্চ

Aadhaar লিংক করে ফেলেছেন? Pan বৈধ কিনা আগে যাচাই করেছেন তো? শেষ তারিখ কিন্তু 31 মার্চ
HIGHLIGHTS

সরকারের তরফে ঘোষণা করা হয়েছে Pan কার্ডের সঙ্গে Aadhaar কার্ড লিংক করাতে হবে

এই Pan Aadhaar লিংকিংয়ের শেষদিন হল 31 মার্চ

আপনি এই কাজ নির্দিষ্ট সময়ের মধ্যে সারার আগে দেখে নিন আপনার Pan Card বৈধ কিনা তাও অনলাইনে

সরকারের তরফে ঘোষণা করা হয়েছে Pan Aadhaar লিংক করা বাধ্যতামূলক। শুধু বাধ্যতামূলক নয়, এবার একেবারে ডেডলাইন বেঁধে দেওয়া হয়েছে। ইনকাম ট্যাক্সের তরফে ওয়ার্নিং দেওয়া হয়েছে। 31 মার্চের মধ্যেই Pan-Aadhaar লিংক করাতে হবে, এমনটাই পাবলিক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। যাঁরা এই সময়ের মধ্যে কাজটা করবেন না তাঁদের প্যান কার্ড বাতিল হয়ে যাবে বলেও জানানো হয়। অর্থাৎ একবার Pan কার্ড বাতিল হয়ে গেলে আপনি সেই সংক্রান্ত আরও কোনও লেনদেন করতে পারবেন না। পুরোটাই বন্ধ হয়ে যাবে। Exempt ক্যাটাগরি বাদ দিয়ে সমস্ত ভারতীয়দের এই কাজ করতে হবে। এবার এই Exempt ক্যাটাগরিতে কারা পড়ছেন? অসম, মেঘালয়, জম্মু, এবং কাশ্মীরের বাসিন্দারা। এছাড়া 1961 সালের যে আয়কর নিয়ম আছে সেই অনুযায়ী 80 বা তার বেশি বয়সীরা এই দেশের অনাবাসী। 

31 মার্চ শেষ দিন

আপনি যদি এখনও Pan Aadhaar Card লিংক করিয়ে না থাকেন তাহলে আর আপনার কাছে মাত্র কটাদিন পড়ে আছে। 31 মার্চের মধ্যেই এই কাজ সারতে হবে বলে সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সের তরফে জানানো হয়েছে। যাঁরা 31 মার্চের মধ্যে এই কাজ করবেন না তাঁদের পেনাল্টি হিসেবে 1,000 টাকা দিতে হবে। এই Pan Aadhaar লিংক আপনি ইনকাম ট্যাক্সের পোর্টালে গিয়ে করে ফেলতে পারেন। 

কেন জরুরি এই কাজ? 

কেন 31 তারিখের মধ্যে আপনি Pan Aadhaar লিংক করাবেন ভাবছেন কারণ নইলে আপনার Pan কার্ডটি বাতিল হয়ে যাবে। এর মধ্যে আপনি লিংক না করালে জরিমানা দিতে হবে সে আলাদা কথা। কিন্তু যদি প্যান কার্ডটি আর কাজ না করে তাহলে এটা সংক্রান্ত কোনও লেনদেন আর আপনি করতে পারবেন না। কিন্তু আপনি চাইলে অনলাইনে দেখে নিতে পারবেন আপনার প্যান কার্ড বৈধ নাকি অবৈধ। এটার জন্য আপনাকে ইনকাম ট্যাক্স পোর্টালে যেতে হবে। তবে কেবল 31 তারিখের পর আপনি আধার লিংক না করালে প্যান অকেজো হবে এমনটি নয়। অনেক সময় সরকার নিজে থেকেই আপনার প্যান ডিঅ্যাক্টিভেট করে দেয়। কারণ যদি সরকার দেখে যে আপনার নামে দুটি প্যান আছে তাহলে তখন সরকার এই কাজ করে। এই জন্য Pan Aadhaar লিংকের আগে যাচাই করে নিন আপনার Pan-টা আদৌ কাজ করছে কি না। 

Pan কার্ডের বৈধতা চেক করার উপায়

এটার জন্য আপনাকে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের E-filing ওয়েবসাইটে। অর্থাৎ 

এবার ওখানে দেখুন পেজের বাঁদিকে আছে ভেরিফাই ইয়োর প্যান ডিটেলস। সেই অপশনে গিয়ে ক্লিক করুন। 

এবার আপনার প্যান নম্বর দিন। 

আপনার নাম যা আছে প্যান কার্ডে সেটাও এবার দিয়ে দিন। 

Check status of pan card

এবার ক্যাপচা কোড দিয়ে সাবমিট করুন।

এবার পেজেই আপনাকে একটি মেসেজ দেখানো হবে যে আপনার প্যান কার্ডের স্ট্যাটাস এখন কি, অ্যাক্টিভ নাকি ডিঅ্যাক্টিভ। 

SMS এর মাধ্যমে যাচাই করুন

এখানে আপনি NSDL PAN লিখে আপনার Pan নম্বর দিয়ে 567678 বা 56161 নম্বরে পাঠিয়ে দিন। যেমন NSDL PAN **** লিখে সেটা পাঠিয়ে দিন। এরপর আপনার কাছে একটি মেসে আসবে সেখানে লেখা থাকবে আপনার Pan অ্যাক্টিভ আছে নাকি ডিঅ্যাক্টিভ। 

কেন দেখবেন যে আপনার Pan সক্রিয় আছে নাকি? 

আপনি যাতে সবসময় আর্থিক লেনদেন ভাল ভাবে করতে পারেন কোনও বাঁধা ছাড়া তার জন্য এটা জরুরি। কারণ দেখুন হয়তো কেউ আপনার নামে আরও একটি Pan কার্ড ইস্যু করে রেখেছেন যা আপনি জানেন না, তাই এই Pan কার্ডের স্ট্যাটাস চেক করা জরুরি।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo