এভাবে ভোটার কার্ডে নিজের নাম ঠিকানা ও ছবি বদলান

এভাবে ভোটার কার্ডে নিজের নাম ঠিকানা ও ছবি বদলান
HIGHLIGHTS

আপনারা কী জানেন যে নিজেদের ভোটার কার্ডের ছবি কী করে চেঞ্জ করতে পারবেন? যদি না জেনে থাকেন তবে আজকে আমরা আপনাদের বলব যে কী করে আপনারা নিজদের ভোটার কার্ডে ছবি ছাড়া নাম আর ঠিকানাও চেঞ্জ করতে পারবেন

আমরা এর আগে আপনাদের আমাদের একটি আর্টিকেলে জানিয়েছিলাম যে কি করে আপনারা অনলাইনের মাধ্যমে আপনাদের ভোটার তালিকার সংশোধন করতে পারবেন। আর আজেকে এখানে আমরা আপনাদের জানাব যে কি করে আপনারা অনলাইনে আপনাদের ভোটার কার্ডের ঠিকানা, ছবি সহ বাকি ডিটেল চেঞ্জ করতে পারবে।

ভারতে ভোটার আইডি কার্ড একটি ফটোআইডেন্টিটি কার্ড আর একটি ভোটার কার্ডকে একটি আইডি প্রুফ হিসাবেও দেখা যায়। আর এই কার্ডের মাধ্যমে আপনারা ভারতে ভোট দিতে পারবেন আর এটি আপনাদের ন্যাসানালিটি প্রুফও। ভারতে 18 বছর বয়স থেকে ভোটার কার্ড করা যায়।

আপনারা ভোটার কার্ড করার অ্যাপলাই করলে তার পরে এই কার্ড পাবেন। তবে যদি কোন কারনে আপনার ভোটার কার্ডের নাম, ছবি আর ঠিকানা ইত্যাদি ভুল আসে তবে তা চেঞ্জ করা যাবে। আর অনেকে সেই পরিবর্তন এই কারনে করেন না যে এটি করতে অনেক সময় লাগে বা অনেক বেশি ছোটা ছুটি করতে হয়। তবে আপনারা জানেন কী যে অনলাইনেও এই সব কাজ করা যায়। আসুন তবে আজকে আমরা দেখি যে ভোটার কার্ডের ডিটেলে ভুল থাকলে তা অনলাইনে কী করে ঠিক করা যায়।

নিজের VOTER ID CARD য়ে কী করে নিজের ছবি চেঞ্জ করবেন

১। এর জন্য আপনাদের প্রথমেই http://www.nvsp.in/ য়ে যেতে হবে আর এটি ভারতের ন্যাশানাল ভোটার পরিষেবার অফিসিয়াল ওয়েবসাইট।

২। এখানে আপনাদের পঞ্চম অপশান মানে ‘Correction of entries in the electoral roll” য়ে যেতে হবে।

৩। আর এবার আপনারা দেখতে পাবেন যে এখানে কারেকশানের জন্য ফর্ম 8 ওপ্নে হবে, আর যদি তা না হ্যতবে আপনারা ফর্ম 8 য়ে ক্লিক করলে এই ফর্ম ওপেন হয়ে যাবে।

৪। এবার এখানে আপনাদের রাজ্য, অ্যাসেম্বলি বা পারলামেন্টারি কন্সটিটিউশান বাছতে হবে।

৫। আপনারা নিজেদের ছবি ভোটার কার্ডে চেঞ্জ করতে চাইলে সেই অপশানে ক্লিক করুন।

৬। এবার আপনাদের ইলেক্ট্রল রোল সিরিয়াল নম্বর আর পার্ট নম্বর ভর্তি করতে হবে।

৭। আপনাকে ফটো আইডেন্টিটি কার্ড নম্বরের বিষয়ে জিজ্ঞাসা করা হতে পারে।

৮। এবার ফটোগ্রাফি অপশানে ক্লিক করেন।

৯। আর এবার এখানে আপনি নিজের ব্যাক্তিগত তথ্য যেমন আপনারা নাম, ঠিকানা আর ভোটার কার্ডের নম্বর ফিল করতে হবে, আর এর পরে আপনাদের নিজেদের ডেট অফ বার্থ দিতে হবে, আর এর সঙ্গে নিজেদের বাবা মার নাম ছাড়া আর যে প্রশ্ন করা হবে সেই বিষয়ে বলতে হবে।

১০। এবার নিজের জেন্ডার সিলেক্ট করুন।

১১। আর এবার এমন কিছু ডকুমেন্ট দিতে হবে যেখানে আপনার কাছে সেই সব জিনিস আপলোড করতে বলা হতে পারে।

১২। আর এবার আপনাকে আপনার ইমেল,আইডি, ফোন নাম্বার, প্লেস আর ডেট ইত্যাদি দিতে হবে।

১৩। আর এবার আপনাদের এটি সাবমিট করতে হবে।

১৪। আর আপনাদের কোন তথ্য বা কোন ফর্ম থাকলে তা ফিল আপ করতে হবে, আর এভাবে আপনার কাছে একটি কনফার্মেশান মেসেজ আসবে।

১৫। আর এর পরে পঢ়া 30 দিনের মধ্যে আপনাদের ছবি আপনাদের ভোটার আইকার্ডে পরিবর্তন করতে হবে।

এভাবে নিজের ভোটার কার্ডে নিজের ঠিকানা পরিবর্তন করুন

ভোটার কার্ডে অনলাইনে ঠিকানা পরিবর্তনের জন্য সবার আগে http://www/nvsp.in য়ে ক্লিক করুন। আর এর পরে এখানে অনলাইনে আবেদন রেজিস্ট্রেশানে ক্লিক করুন।

আর এবার এখানে ফর্ম 8A তে ক্লিক করুন আর এখানে আপনারা একটি অনলাইন ফর্ম দেখতে পারবেন। এখানে ফর্মে নিজের নাম, ঠিকানা,রাজ্য, নির্বাচনী এলাকা আর নতুন ঠিকানার সঙ্গে দরকারি ডিটেল দিন। আর এবার এমন একটি ডকুমেন্ট আপলোড করুন যা এই সময়ের ঠিকানা যুক্ত (আধার কার্ড, ব্যাঙ্ক পাসবুক বা অন্য কোন ভ্যালিড ডকুমেন্ট)।

আর ফর্ম ফিলআপ করে আর ডকুমেন্ট আপলোড করার পরে ফর্ম অনলাইনে সাবমিট করুন। আর এর পরে আপনারা একটি রেফারেন্স সংখ্যা পাবেন, যা ব্যাবহার করে আপনারা নিজেদের অ্যাপ্লিকেশান ট্র্যাক করতে পারবেন।

অ্যাপ্লিকেশান সাবমিট করার পরে বাছাই করা আধিকারিকদের মাধ্যমে এটি ভেরিফাই করা হবে। ভেরিফাই সফল হলে আপনারা নতুন ভোটার কার্ড পাবেন।

অনলাইন ছাড়া অফলাইনে নিজের ভোটার কার্ডের ঠিকানা চেঞ্জ করা যাবে। এর জন্য আপনাকে নিজের নিকটবর্তি নিরচারন ক্ষেত্র দেখে নির্বাচন আধিকারিককে আপনাদের এই সময়ের ঠিকানার প্রমানের সঙ্গে অ্যাপ্লিকেশান ফর্ম সাবমিট করতে হবে। আর এবার ভেরিফিকেশানের পরে আপনাদের সমস্ত ডিটেলের সঙ্গে আপনাদের নতুন ভোটার কার্ড এসে যাবে।  

Digit.in
Logo
Digit.in
Logo