Google Tips: মনের ভুলেও গুগলে এই 8 টি জিনিস খুঁজবেন না, তাহলেই চরম বিপদ!

Google Tips: মনের ভুলেও গুগলে এই 8 টি জিনিস খুঁজবেন না, তাহলেই চরম বিপদ!
HIGHLIGHTS

গুগলে যা প্রাণে চায় তাই সার্চ করেন? সাবধান!

মনের ভুলেও 8 টা জিনিস কখনই গুগলে খুঁজবেন না

বিপদে পড়তে পারেন এই 8 জিনিস গুগলে খুঁজলে, হতে পারে জেল!

Google, এই শব্দটা শুনলেই আপনার মনে কী আসে? মুশকিল আসান? নাকি সিধু জ্যাঠা? অবশ্য এগুলো মনে এলে ভুল নয়। কারণ গুগল সত্যি আমাদের সবার মুশকিল আসান তো বটেই আবার সিধু জ্যাঠাও, কারণ তার থেকে সমস্ত ধরনের প্রশ্নের উত্তর পাওয়া যায়। কোনও প্রশ্ন যা মনে খচখচ করছে তার উত্তর না পেলেই গুগলে সার্চ করি, কিছু খুঁজতে চাইছি তাও গুগল। সব সমস্যার যেন একক সমাধান! আর সেই কারণেই এই সার্চ ইঞ্জিন (Search Engine) আমাদের সকলের জীবনের সঙ্গে যেন আষ্টেপৃষ্টে জড়িয়ে গিয়েছে। কিন্তু গুগলের আরও একাধিক দিক আছে যেগুলো আমাদের মনে রাখা উচিত।

সব সময় জানবেন বেশি শক্তির অর্থ মানেই বেশি দায়িত্ব। আর গুগলের কাছে যেহেতু বিপুল ক্ষমতা তাই অনেকেই তার সেই ক্ষমতার অপব্যবহার করে থাকে। অনেকেই এই প্রযুক্তির ভুল ব্যবহার করেন। কিন্তু জানেন তো শক্তির ভুল ব্যবহার মাত্রেই তা খারাপ পরিণামের দিকে এগিয়ে যাওয়া, আর এটার পরিণতি হতে পারে মারাত্মক। চরম বিপদে পড়তে পারেন আপনি। শুধু তাই নয়, হতে পারে কারাবাস!

তাই গুগলে কিছু সার্চ করার আগে জেনে নিন কোন 8 জিনিস ভুলেও এখানে সার্চ করবেন না।

1. Customer Care Number: কিছু জিনিস কিনেছেন সেটা ভুল এসেছে তাই আপনি রিটার্ন বা রিফান্ড চেয়েছেন কিন্তু এখনও সেটা পাননি? তাই অমনি গুগলে সার্চ করলেন? সাবধান? এতে হতে পারে চরম বিপদ। কারণ প্রতারকরা গুগলে নকল ওয়েবসাইট বানিয়ে রাখে আর আপনি তাদের পাতা জালে পা দিলেই সব শেষ!

2. পর্নোগ্রাফি : চাইল্ড বা মাইনর পর্নোগ্রাফির ভিডিও কখনও সার্চ করবেন না, কারণ এটাকে ঘৃণ্য সার্চ এবং অপরাধপ্রবণ মানসিকতা মনে করা হয়। আর ভারতে এর বিরুদ্ধে কঠিন আইন আছে।

3. ওষুধ এবং চিকিৎসা: কোনও সমস্যা হচ্ছে সেটা চিকিৎসককে না দেখিয়ে নিজেই ডাক্তারি করে গুগলে ওষুধ বা তার চিকিৎসা পদ্ধতি খুঁজে সেটা অনুসরণ করবেন না। এটা মোটেই বুদ্ধিমানের কাজ নয়। টুকটাক কোনও সমস্যা হল সেটার প্রাথমিক চিকিৎসার ধারণা নিতেই পারেন কিন্তু ওষুধ বা কোনও সাপ্লিমেন্ট গুগল সার্চের ভরসায় খাবেন না। 

Google tips

4. ব্যাঙ্কিং: সঠিক URL লিখে ব্যাঙ্কের ওয়েবসাইট খুলুন। সার্চ করে যা এল তাতেই ক্লিক করবেন না, প্রতারকরা কিন্তু এখানেও জাল পেতে রাখে। তাই আগে থাকতেই সাবধান হন।

5. বোমা তৈরির পদ্ধতি: এটাও কিন্তু একধরনের অপরাধমূলক কাজ। আর আপনি যদি এটা গুগলে সার্চ করেন তাহলে তার খবর কিন্তু সরকারি নিরাপত্তা সংস্থার কাছে পৌঁছে যাবে, আর পরিণাম আশা করি বলতে হবে না?

6. সন্ত্রাসবাদী সংগঠনে যোগদানের প্রক্রিয়া: এটাও মনের ভুলে গুগলে সার্চ করবেন না। তাহলেও কিন্তু আপনি সরকারি নিরাপত্তা সংস্থার নজরদারির আওতায় চলে আসবেন।

7. শেয়ার বাজার: অনেকেই শেয়ার বাজার, বা ট্রেডিং সম্পর্কে নানান 'বুদ্ধি' দিয়ে থাকেন অনলাইনে। সেগুলো না মেনে চলাই 'বুদ্ধিমানের' কাজ। তার থেকে বরং যাঁরা বহু বছর ধরে এই কাজের সঙ্গে যুক্ত তাঁদের পরামর্শ নিয়ে বিনিয়োগ করুন। ভুয়ো কোনও সংস্থায় বিনিয়োগ করা কিন্তু মোটেই যুক্তিযুক্ত কাজ নয়!

8. অ্যাপ এবং সফটওয়্যার: গুগলে সার্চ করে সরাসরি কোনও অ্যাপ ইন্সটল করবেন না, তাতে লুকিয়ে থাকতে পারে বিপদ। এছাড়াও অজানা APK ফাইল ডাউনলোড করবেন না। এটা বেশ ঝুঁকিপূর্ণ বিষয়। আপনার ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে প্রতারকরা।

Digit.in
Logo
Digit.in
Logo