গুগল প্লে স্টোরে কি করে ফেক অ্যাপ চিনবেন?

গুগল প্লে স্টোরে কি করে ফেক অ্যাপ চিনবেন?
HIGHLIGHTS

গুগল প্লে অ্যাপে আসলের সঙ্গে কিছু ফেক অ্যাপও থাকে

তবে এই অ্যাপ চেনার উপায় আছে

আজকে আমরা এখানে আপনাদের এই অ্যাপ চেনার উপায় বলব

আমরা এই সময়ে আমদের ফোনে একাধিক সব অ্যাপ ব্যাবহার করি আর এই অ্যাপ গুলি সাধারনত আমরা গুগলের প্লে স্টোর থেকে ডাউনলোড করে থাকি। আর যারা iOS ব্যাবহার করি তারা এই অ্যাপ গুলি অ্যাপেল স্টোর থেকেও ডাউনলোড করে থাকি। আর এই অ্যাপের মধ্যে অনেক অ্যাপই ফ্রি থাকে তবে এর মধ্যে সব অ্যাপই যে সব সময়ে সঠিক তা কিন্তু নয়, প্লে স্টোরে একাধিক ফেক অ্যাপও থাকে।

যদিও গুগল প্লে স্টোরে একাধিক সিকিউরিটি চেজ অ্যাড করা হয়েছে যার মাধ্যমে আপনারা জানতে পারবেন যে কোন অ্যাপ কেমন। এত সব সিকিউরিটির পরেও কিন্তু প্লে স্টোরে ফেক অ্যাপের একাধিক নিউস আসে আর সেই সব কিছু জানলে গুগল অবশ্যই সেই অ্যাপ নিজেদের প্লে স্টোর থেকে আনইন্সটল করে দেয়। তবে এসব সত্বেও অনেক সময়ে অনেক ফেক অ্যাপ প্লে স্টোরে থেকে যায়।

ফেক অ্যাপ কি আর কি ভাবে করে?

এর মধ্যে কিছু অ্যাপ বেশ কিছু বিজ্ঞাপন দেয় আর অন্য একাধিক সমস্যার সৃষ্টি করতে পারে। যেমন আপনাদের ব্যাক্তিগত তথ্য নিয়ে তা অন্য জায়গায় দিয়ে দিতে পারে। বা আপনাদের ব্যাক্তিগত তথ্য এই সব অ্যাপের মাধ্যমে হ্যাকারদের কাছে পৌঁছে যায় আর সঙ্গে আপনাদের অজান্তেই আপনাদের বিপদ ঘারের ওপরে চলে আসে।

কয়েক মাসে আগে গুগল প্লেতে ব্যাকিং ম্যালওয়্যার অ্যাপ দেখা গেছে, যা ডিটেকশান লোকানোর জন্য মোশান সেন্সার ব্যাবহার করত। আর এই ভাবে ম্যালওয়্যার অ্যাটাকের বিষয়ে জানার জন্য এম্যালুলেটার চালাতে হয় যা ত্রিক তাতে থাকে। আর আসলে 2018 সালে ল্যাবে জানা গেছিল যে 4% ভারতীয় গ্রাহকদের ব্যাঙ্কিং ট্র্যাঞ্জাংশান ট্রেজান প্রভাবিত। এই অ্যাপ ব্যাঙ্ক অ্যাকাউন্ট, পাসওয়ার্ড পর্যন্ত জানে আর তাদের টাকা ট্র্যাঞ্জাংশানের অনুতি দেয়। নকল অ্যাপ স্পট করার আর তার থেকে দূরে থাকার কিছু উপায় আছে আর আজকে আমরা আপনাদের সেই বিষয়েই জানাব। এই উপায় গুলি জানা থাকলে আপনারা ফেক অ্যাপের হাত থেকে অনেকটাই বাঁচতে পারবেন।

কি করে গুগল প্লে স্টোরের ফেক অ্যাপ চিনতে পারবেন??

  • আপনারা যখন গুগল প্লে স্টোরে কোন অ্যাপের জন্য সার্চ করবেন সেই সময়ে আপনাদের একের বেশি একই অ্যাপের নাম দেখাবে। আর এর মধ্যে সব থেকে বড় পার্থক্য এদের বানানে, আর এছাড়া ডেস্কপ্রিশানে কিছু পার্থক্য থাকতে পারে। আর এবার আপনাদের খেয়াল রাখতে হবে যে আপনাদের অ্যাপ ডাউনলোড করার আগে এর ডেসক্রিপশান অবশ্যই পড়া উচিৎ।
  • আর এবার অ্যাপের ডেস্ক্রিপশান পেজে আপনাদের কিছু ট্যাগ যেমন এডিটার্স চয়েস আর টপ ডেভলাপার ইত্যাদি দেখা উচিৎ, কারন ফেক অ্যাপে এই সব দেখা যাবে না। আর এছাড়া আপনারা পাব্লইশার ওয়েবসাইটে ডাউনলোড পেজেও যেতে পারেন।
  • আর এবার আপনারা যদি কোন পরিচিত মানে হোয়াটসঅ্যাপ বা ফেসবুকের বাঁ PUBG মোবাইলের মতন অন্য অ্যাপ ডাউনলোড করেন তবে আপনাদের সেখানে ডাউনলোড কাউন্ট দেখে নেওয়া উচিৎ। আর এবার আপনাদের দেখা অ্যাপের ডাউনলোড কাউন্ট 5000 বা তার কম হলে এটি কিন্তু ফেক অ্যাপ হওয়ার সম্ভাবনা থেকে যায়।
  • আর এছাড়া আপনারা অ্যাপের স্ক্রিনশট ইত্যাদি দেখা দেকার। ফেক অ্যাপে আপনারা আজব আজব সব ওয়ার্ড আর অদ্ভুত ছবি দেখতে পারবেন। আর এর ন্সগে আপনারা রিভিউ রেটিং ইত্যাদিও দেখে নেবেন অ্যাপ ডাউনলোডের আগে।
  • আর এছাড়া আপনাদের অ্যাপে পাব্লিশড ডেট দেখা দরকার। যদি কোন বড় কোম্পানির নতুন অ্যাপ হয় তবে পাব্লিশড ডেটও থাকা উচিৎ না। যদিও কোন ফেক অ্যাপেরও পাব্লিশড ডেট থাকে না। তবে অনেক সময়ে আসল অ্যাপেও এই ডেট দিতে ভুল করে না।
  • আর এর সঙ্গে দরকারি জিনিস এই যে ডাউনলোড করার সময়ে আপনাদের দেখার উচিৎ যে অ্যাপটি কি ধরনের অনুমতি চাইছে। সাধারনত কোন অ্যাপ ফোন বুক,ডায়ালার আর স্টোরেজ ইত্যাদির পারমিশান চায়, তবে যদি আপনারা দেখেন যে অ্যাপ এর থেকে বেশি কিছুর পারমিশান চাইছে তবে কিন্তু সন্দেহ শুরু হয়ে যায়। আর আপনাদের এটাও খেয়াল রাখতে হবে যে আপনাদের এও খেয়াল রাখতে হবে যে কোন অ্যাপ  কি পারমিশান চাইছে আর তা দেখেই আপনাদের অনুমতি দেওয়া উচিৎ।

আর আপনারা এই সব স্টেপ ফলো করলে বুঝতে পারবেন যে কোন অ্যাপটি ফেক আর কোনটি না। তাই এবার থেকে অ্যাপ ডাউনলোড আর ইন্সটল করার সময়ে হরবরি না করে একটু খেয়াল করে একটু সাবধানতা অবম্লম্বন করলেই বিপদ অনেকটা দূর করা যায়।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo