হোয়াটসঅ্যাপের মাধ্যমেই অ্যান্ড্রয়েড আর iOS য়ে ডিলিট মেসেজ ফিরে পেতে পারেন

হোয়াটসঅ্যাপের মাধ্যমেই অ্যান্ড্রয়েড আর iOS য়ে ডিলিট মেসেজ ফিরে পেতে পারেন
HIGHLIGHTS

হোয়াটসঅ্যাপের মাধ্যমেই অ্যান্ড্রয়েড আর iOS য়ে ডিলিট মেসেজ ফিরে পেতে পারেন

নিয়মিত হোয়াটসঅ্যাপ ব্যাকআপ ক্লাউডে সেভ করুন

থার্ড পার্টি অ্যাপ দিয়েও তা করা যায় তবে তাতে বিপদ বেশি

এই সময়ে যত জনপ্রিয় মেসেঞ্জিং অ্যাপ আছে তার মধ্যে সারা বিশ্বেই সব থেকে বেশি জনপ্রিয় হোয়াটসঅ্যাপ। আর অ্যাপটিও একাধিক নতুন নতুন আপডেট আর ফিচার্সের মাধ্যমে সব সময়ে নিজেকে আপডেট রাখে আর গ্রাহকদের কখনও বিরক্ত হতে দেয় না। এর মধ্যে কোম্পানির ডিলিট মেসেজে ডিলিটি ফর এভরিওয়ান বা অনলি অপশানটি যথেষ্ট জনপ্রিয়।

আর আজকে আমরা এখানে সেই বিষয়েই বলব। ভাবছেন এতে আবার বলার কি আছে? না এই ফিচার কি করে ব্যাবহার করে তা আমার বলার উদ্দেশ্য না আমরা আজকে এখানে আপনাদের বলব যে জনপ্রিয় এই ফিচারের ফলে অনেক সময়েই কিন্তু সমস্যা বা বিপদ দেখা দিতে পারে। আসলে অনেক সময়ে আমরা ভুল করে কোন হোয়াটসঅ্যাপ মেসেজ ডিলিট করে দি। আর তখন আমাদের ঝামেলার শেষ থাকে না। আর আজকে আমরা এখানে আপনাদের বলব যে কি করে আপনারা ডিলিট হওয়া হোয়াটসঅ্যাপ মেসেজ অ্যান্ড্রয়েড আর iOS ফোনে আবার ফিরিয়ে আনতে পারবেন।

প্রথমে আপনাদের বলে রাখি যে আপনাদের হোয়াটসঅ্যাপের অ্যান্ড্রয়েড আর iSO ডিভাইসের নিজস্ব দুই ক্লাউডে এর ব্যাকআপ নিতে হবে। আর এই ব্যাকআপ ওয়াইফাই থেকে যদি নেন ভাল। কারন ওয়াইফাইয়ের থ্রু ব্যাকআপ নিলে আপনাদের মেসেজের ব্যাকআপ নেওয়ার আরও দ্রুত হবে। আর সেক্ষেত্রে এই ব্যাকআপ রাত 2ট নাগাদ অটোমেটিকালি হোয়াটসঅ্যাপ নিয়ে নেয়।

তবে ফোনের অপশানে এই ব্যাকআপ থাকলে আপনার ফোনের ডিলিট হওয়া মেসেজ আরও একবার পেয়ে যাবেন।

এর জন্য সবার আগে আপনাদের নিজের ফোনের হোয়াটসঅ্যাপ আনইন্সটল করতে হবে।

এর পরে হোয়াটসঅ্যাপ নিজের ফোনে ইন্সটল করুন, মনে রাখবেন এবারও কিন্তু ইন্সটলের সময়ে আগের নাম্বার দিয়েই অ্যাপ ইন্সটল করতে হবে।

আর এবার এর পরে রিস্টোর ডিভাইস চ্যাট অপশান আসবে, এখানে আপনারা এই অপশানে ক্লিক করে কিছুক্ষণ অপেক্ষা করুন।

আর এবার আপনারা দেখতে পাবেন যে কিছুক্ষণ পরে নিজের থেকে সব আরও একবার এসে যাবে, আর এই মেসেজের তালিকায় আপনার ভুলে ডিলিট করা মেসেজও আপনারা পেয়ে যাবেন।

তবে আপনারা যদি হোয়াটসঅ্যাপের ব্যাকআপ না নেন তবে?? চিন্তা করবেন না এক্ষেত্রেও উপায় আছে। আপনারা যদি নিজেদের হোয়াটসঅ্যাপের ব্যাকআপ কখনো না নেন তবে আপনারা ডিলিট করা মেসেজ আরও একবার পেতে পারেন। তবে বলে রাখি যে  এই প্রক্রিয়া শুধু অ্যান্ড্রয়েডেই কাজ করে।

এর জন্য আপনাদের সেটিংসে যেতে হবে আর সেখানে ফাইল ম্যানেজার পাবেন আর এখানে হোয়াটসঅ্যাপে গিয়ে ডেটাবেসে যেতে হবে। আর এখানে আপনারা "msgstore.db.crypt12" পাবেন যা আপনাদের "msgstore_BACKUP.db.crypt12" য়ে বদলাতে হবে।

আর এবার ফাইল "msgstore-YYYY-MM-DD.1.db.crypt12" নামে দেখা যাবে আর এর এখান থেকে লেটেস্ট মেসেজ নিতে হবে আর এর মধ্যে এর নাম বদলে "msgstore.db.crypt12" করতে হবে।

আর এবার আপনার গুগল ড্রাইভ ওপেন করে মেনুতে ট্যাপ করতে হবে।

আর এখানে ব্যাকআপে ট্যাপ করতে হবে আর হোয়াটসঅ্যাপ ব্যাকআপ ডিলিট করতে হবে। আর এখানে আপনাদের ফোনে হোয়াটসঅ্যাপ আনইন্সটল করতে হবে আর আবার সেই একই নাম্বার দিয়ে নতুন করে অ্যাপ ইন্সটল করতে হবে, সেই একই ডিভাইসে।

আর এবার এখানে আপনাদের "msgstore.db.crypt12" মেসেজ বাছতে হবে আর এর পরে আপনাদের এটি রিসেট করতে হবে আর ব্যাকআপের জন্য কিছু ক্ষন অপেক্ষা করতে হবে আর এর পরে সব ডিলিট মেসেজ ফিরে আসবে।

এর সঙ্গে আপনাদের এও বলে রাখি যে আপনারা একাধিক থার্ড পার্টি অ্যাপের মাধ্যমেও ডিলিট হওয়া হোয়াটসঅ্যাপ মেসেজ পুনরোদ্ধার করতে পারবেন। তবে এক্ষেত্রে আপনাদের অনেক বেশি সাবধানতা অব্লম্ন করতে হবে। কারন এই থার্ড পার্টি অ্যাপ গুলি অনেক সময়েই ভাইরাসের বাহক হয়। তাই থার্ড পার্টি অ্যাপ ব্যাবহার করে ডিলিট হওয়া হোয়াটসঅ্যাপ মেসেজ উদ্ধার করতে চাইলে সাবধান হওয়া ভাল। এই বিষয়ে আমাদের মত যদি চান তবে বলি যে থার্ড পার্টি অ্যাপ ব্যাবহার না করাই ভাল।

ডিলিট হওয়া হোয়াটসঅ্যাপ মেসেজের জন্য ওপরে বলা উপায় থেকে আপনারা সহজেই নিজেদের মেসেজ উদ্ধার করতে পারবেন। আর যদি আপনারা মেসেজ ব্যাকআপ না নেন তবে তা নেওয়া শুরু করুন কারন কখন তা আপনাদের কাজে আসবে তা বলা যায় না।

ভায়াঃ

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo