কলকাতা পুলিস বন্ধু অ্যাপের ‘প্যানিক’ বটন কি করে ব্যাবহার করবেন

কলকাতা পুলিস বন্ধু অ্যাপের ‘প্যানিক’ বটন কি করে ব্যাবহার করবেন
HIGHLIGHTS

গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন

এই অ্যাপটি ইন্সটল করার সময়ে আপনার ফোন নাম্বার দিতে হবে

দরকারে প্যানিক বটন প্রেস করুন

মনে রাখবেন এর জন্য কিন্তু আপনাদের ফোনের ডাটা আর ফোনের GPS অন থাকতে হবে

এই সময়ে সারা দেশে যখন একের পরে এক বিভিন্ন ধরনের অপরাধ ঘটে চলেছে, আর সেই সময়ে কলকাতা পুলিসের এই অ্যাপটি আপনাদের কাজে আসতে পারে।

আপনারা হয়ত অনেকেই জানেন যে এক সময়ে স্কটল্যান্ড ইয়ার্ডের সঙ্গে তুলনায় থাকা কলকাতা পুলিসের ‘ বন্ধু’ অ্যাপের কথা হয়ত আপনারা জানেন যে অ্যাপের মাধ্যমে আপনারা যেমন F.I.R করতে পারবেন, তেমনি দেখতেও পারবেন। শুধু তাই না এর সঙ্গে আরও একাধিক কাজ এই অ্যাপের মাধ্যমে করা যাবে। তবে আজকে এই অ্যাপের বাকি ফাংশানের মধ্যে থেকে আমরা আপনাদের অ্যাপের প্যানিক বাটনের বিষয়ে বলব।

মনে রাখবেন এর জন্য কিন্তু আপনাদের ফোনের ডাটা আর ফোনের GPS অন থাকতে হবে। 

এই প্যানিক বটনের মাধ্যমে আপনারা শহরের যে খানেই থাকুন না কেন আর যে কোন বিপদে পড়লে আপনারা যদি এই প্যানিক বাটন প্রেস করেন তবে সঙ্গে সঙ্গে আপনারা লোকেশান নিয়ে কলকাতা পুলিসের কাছে খবর চলে যাবে।আর তারা সঙ্গে সঙ্গে আপনাদের সঙ্গে যোগাযোগ করবে। ব্যক্তিগত ভাবে আমি এই আর্টিকেলটি করার সময়ে যখন অ্যাপটি ইন্সটল করে চেক করছিলাম, সেই সময়ে কলকাতা পুলিস বন্ধু অ্যাপে আমি প্যানিক বটন প্রেস করে চেক করি,আর তার কিছুক্ষণের মধ্যেই কলকাতা পুলিস বন্ধু অ্যাপ থেকে কল করে আমার কাছে আমার অবস্থান ও অন্যান ডিটেল জানার জন্য ফোন আসে যে আমি কোন বিপদে আছি কিনা। আমার ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকে আপনাদের তাই এটুকু জানাতে পারি যে এই অ্যাপের প্যানিক বটন প্রেস করে আপনারা অনেক বিপদ থেকেই বাঁচতে পারেন। কলকাতা পুলিস বন্ধু আপনাদের জন্য বিপদে সাহায্যকারী সত্যিকারের বন্ধু হিসাবে দেখা দেবে।

আসুন এবার দেখা যাক যে কি করে আপনারা এই অ্যাপ ইন্সটল করবেন আর কি করেই বা এই অ্যাপ ব্যাবহার করবেন।

কি করে কলকাতা পুলিসের বন্ধু সিটিজেন অ্যাপটি ডাউনলোড করবেন

এর জন্য অবশ্য প্রথমেই আপনাদের গুগল প্লে স্টোর থেকে কলকাতা পুলিসের এই অ্যাপটি ইন্সটল করতে পারবেন। আর এর এই অ্যাপটি ইন্সটল করার পরে অ্যাপটি আপনাদের কাছে আপনাদের ফোন নাম্বার চাইবে আর ফোন নাম্বার দেওয়ার পরে আপনারা অ্যাপটি ওপেন করতে পারবেন।

আর এর পরে বাকি যা এই অ্যাপ চাইবে সেই সব অ্যালাউ (অন্যান্য অ্যাপের মতন) করার পরে আপনারা অ্যাপটি ব্যাবহার করতে পারবেন।

কি করে প্যানিক বটন কাজ করে?

আপনারা অ্যাপটি খুললে প্রথমেই দেখতে পারবেন একদম ওপরে লাল রঙের প্যানিক বটন আছে আর এর নিচে অ্যাপের বাকি পরিষেবা দেখা যাবে।

আপনারা কোন বিপদে পড়লে এই প্যানিক বটন প্রেস করলে সঙ্গে সঙ্গে কলকাতা কলকাতা পুলিস বন্ধু অ্যাপের কাছে খবর চলে যাবে। আর ওপরে যেমন বলেছি তেমনি তারা সঙ্গে সঙ্গে যোগাযোগ করে আপনাদের অবস্থান জেনে আপনাদের বিপদ জেনে আপনাদের সাহায্য করবেন।

এর সঙ্গে এও মনে রাখতে হবে যে আপনারা যখন এই অ্যাপ বা বলা ভাল এই প্যানিক বটন প্রেস করবেন সেই সময়ে আপনার ফোনের GPS আর ইন্টারনেট অন থাকতে হবে। কারন GPS থেকেই আপনার লোকেশান ট্র্যাক করা সম্ভব, আর নেট অন না থাকলে খুব স্বাভাবিক ভাবেই আপনারা এটি ব্যাবহার করতে পারবেন না।

যদিও এই সময়ে বেশিরভাগ মানুষই তাদের ফোনের নেট সব সময়ে অন রাখেন তবু মনে করিয়ে দিলাম, আর GPS এর ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

এই অ্যাপের প্যানিক বটন যে আপনাদের সাহায্য করবে সে বিষয়ে ব্যাক্তিগত অভিজ্ঞতা থেকেই জেনেছি। আর তাই এই সময়ে এই অ্যাপ আপনাদের ফোনে থাকলে যে সুবিধা সে বিষয়ে কোন সন্দেহ নেই। আর এই অ্যাপের বাকি ফিচার্স বিষয়ে আমরা অন্য কোন সময়ে অন্য কোন আর্টিকেলে আপনাদের জানাব। 

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo