WhatsApp চ্যাট বক্স না খুলেই কীভাবে পড়বেন মেসেজ, জানুন ট্রিক

WhatsApp চ্যাট বক্স না খুলেই কীভাবে পড়বেন মেসেজ, জানুন ট্রিক
HIGHLIGHTS

চ্যাট বক্স ওপেন না করেও কয়েকটি ট্রিকের সাহায্যে হোয়াটসঅ্যাপ মেসেজের রিপ্লাই দেওয়া যায়

হোয়াটসঅ্যাপে কোনো মেসেজ ডেলিভার বা সিন হয়েছে কিনা তা বোঝা যায় ডবল টিক এবং নীল টিকের মাধ্যমে

নীল রঙের ডবল টিক দেখা যায় তবে বুঝতে হবে যে অন্যজনের কাছে মেসেজ গিয়েছে এবং তা পড়ে ফেলাও হয়েছে

হোয়াটসঅ্যাপ (Whatsapp), আজকের সবচাইতে জনপ্রিয় মেসেজিং অ্যাপগুলির মধ্যে এক্কেবারে ওপরে যার নাম। এখন এই অ্যাপ নিয়মিত ব্যাবহার করেন লক্ষ লক্ষ ইউজার। হোয়াটসঅ্যাপ যে এখন আমাদের লাইফে কতটা গুরুত্বপূর্ণ হয়েছে তা আরও ভালো বোঝা যায় মাত্র তিন-চারদিন আগে নেটওয়ার্ক হোয়াটসঅ্যাপ ক্র্যাশের ঘটনা থেকেই। যার ফলে হোয়াটসঅ্যাপ যদি আর ফিরে না আসে এই ভয়ে  রাতের ঘুম উড়ে গিয়েছিল বহু মানুষের।

আমাদের প্রত্যেকের হোয়াটসঅ্যাপে প্রচুর মেসেজ আসে। এদের মধ্যে আমরা যেসমস্ত মেসেজ দরকারী সেগুলিকে আগে সিন করি। যেগুলির দরকার তেমন নেই বা এড়িয়ে যেতে চাই, সেগুলিকে চ্যাটবক্সে ফেলে রেখে দিই। আমরা অনেকেই বারবার চ্যাটের রিপ্লাই দিতে পছন্দ করিনা। আবার অনেক সময় ভাবি যে নতুন মেসেজ তো দেখে নিলাম, তবে এবার রিপ্লাই না দিলে যদি অপরপক্ষ খারাপ ভাবে।

হোয়াটসঅ্যাপে কোনো মেসেজ ডেলিভার বা সিন হয়েছে কিনা তা বোঝা যায় ডবল টিক এবং নীল টিকের মাধ্যমে। কোনো মেসেজ পাঠানোর পর ডানদিকের কোণায় সিঙ্গেল টিক দেখা দিলে বুঝতে হবে যে মেসেজ এখনো সেন্ড হয়নি। যদি ডবল টিক দেখা যায় তবে বুঝতে হবে যে মেসেজ চলে গেছে। আর যদি নীল রঙের ডবল টিক দেখা যায় তবে বুঝতে হবে যে অন্যজনের কাছে মেসেজ গিয়েছে এবং তা পড়ে ফেলাও হয়েছে।

আপনি যদি অপরপক্ষকে দেখাতে না চান যে আপনি তার পাঠানো মেসেজ পড়ে ফেলেছেন, তবে নিজের হোয়াটসঅ্যাপের নীল টিক বা “Blue Tick” বন্ধ করে রাখতে পারেন।

হোয়াটসঅ্যাপের নীল টিক বা “Blue Tick” কীভাবে বন্ধ করবেন- 

  • হোয়াটসঅ্যাপের নীল টিক বা “Blue Tick” বন্ধ করা হলে আপনি অন্যদের পাঠানো মেসেজ পড়েছেন কিনা, তা অন্যরা বুঝতে পারবে না। সেইসঙ্গে অন্য কেউ আপনার পাঠানো মেসেজ পড়েছে কিনা তা আপনিও বুঝতে পারবেন না। 
  • প্রথমে সেটিংস (Settings) অপশনে যেতে হবে।
  • এরপর সেখান থেকে “Accounts” অপশনে ক্লিক করে  “Privacy” অপশনে যেতে হবে।
  • এইবার সেখান থেকে স্ক্রল ডাউন করে “Read Receipts” বাটনে ট্যাপ করে ফিচারটিকে ডিজেবেল করে দিতে হবে। 
  • সেইসঙ্গে  ওপরের লাস্ট সিন অপশনে ক্লিক করে সেখান থেকে “Nobody” অপশনে ক্লিক করতে হবে। 
  • যার ফলে আপনি কখন শেষ হোয়াটসঅ্যাপে অন হয়েছিলেন তা অন্যরা দেখতে পাবে না এবং আপনি কারোর মেসেজ সিন করেছেন কিনা তাও বোঝা যাবে না।

আপনি যদি আইফোন ইউজার হয়ে থাকেন তবে আপনি হোয়াটসঅ্যাপের নীল টিক বা “Blue Tick” বন্ধ না করেও লুকিয়ে অন্যের মেসেজ দেখতে পারবেন। সেজন্য আপনাকে-

  • হোয়াটসঅ্যাপ ওপেন করে যার মেসেজ দেখতে চাইছেন তার চ্যাটবক্সে লং প্রেস করতে হবে।
  • এমনটা করলে হোয়াটসঅ্যাপ ঐ চ্যাটের একটি ডায়লগ বক্স আপনার সামনে শো করবে যার মাধ্যমে আপনি বুঝতে পারবেন যে কি কথা হয়েছে।
  • এই অপশন থেকে আপনি চাইলে চ্যাট আর্কাইভ বা ডিলিট করে ফেলতে পারেন।

 

 

 

 

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo