WhatsApp-এ অবাঞ্ছিত মেসেজ থেকে মুক্তি পেতে চান? ব্লক না করেও সমস্যার সমাধান করুন এভাবে

দ্বারা Subhasmita Kanji | পাবলিশড অন 24 Nov 2022
HIGHLIGHTS
  • WhatsApp এ কাউকে ব্লক করে দেওয়া ভীষণই সহজ

  • কিন্তু ব্লক না করেও আপনি চাইলে কোনও চ্যাটকে আর্কাইভ করে দিতে পারেন

  • WhatsApp এর চ্যাট মিউট করে দেওয়া যায়

WhatsApp-এ অবাঞ্ছিত মেসেজ থেকে মুক্তি পেতে চান? ব্লক না করেও সমস্যার সমাধান করুন এভাবে
Image: Alphr

WhatsApp বর্তমানে দৈনন্দিন জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠেছে। অফিসের কোনও বিষয়ে যোগাযোগ করা হোক, কিংবা বন্ধু বা পরিবারের সঙ্গে যোগাযোগের অন্যতম মাধ্যম হয়ে উঠেছে এই Instant Messaging App টি। তবে সুবিধা যেমন আছে, অসুবিধাও আছে। WhatsApp এ আমরা এমন অনেক মেসেজ পাই যা অবাঞ্ছিত। মূলত বিশেষ কোনও নম্বর থেকে এক টানা অকারণ মেসেজ এলে আমরা বিরক্ত হয়ে যাই। তখন? তখন কি কেবল ব্লক করলেই সমস্যা মেটে? না অন্য উপায় আছে? 

ব্লক করলে তো সমস্যা মিটে গেল। কিন্তু আপনি চাইলে ব্লক না করেও কাউকে এড়িয়ে চলতে বা তার থেকে নোটিফিকেশন না পেতে পারেন, এটার জন্য আছে Archive Chats। যদিও এর আগে কোনও চ্যাট আর্কাইভ করা হলেও সে মেসেজ পাঠালে বা কল করলে সেটার নোটিফিকেশন আসত। কিন্তু এখন আর তেমনটা মোটেই হয় না। লেটেস্ট আপডেটের পর হোয়াটসঅ্যাপ সমস্ত আর্কাইভ চ্যাট থেকে আসা নোটিফিকেশন 'Hide' করে দিয়েছে। ফলে এই সদ্য যুক্ত হওয়া ফিচারটি যে এই ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপের এটা যে অন্যতম জরুরি এবং গুরুত্বপূর্ণ ফিচার সেটা আর বলার অপেক্ষা রাখে না। 

ভাবছেন কী করে WhatsApp-এ চ্যাট আর্কাইভ করবেন? 

  • সবার আগে Play Store এ যান। সেখানে গিয়ে WhatsApp এর লেটেস্ট ভার্সন আপডেট করান। 
  • এবার হোয়াটসঅ্যাপ খুলুন। যে চ্যাট আপনি আর্কাইভ করতে চান সেটাকে খুঁজে বের করুন। 
  • তারপর সেই চ্যাটটিকে বেশ কিছুক্ষন ক্লিক করে থাকুন
  • এবার উপর দেখুন যে অপশন দেখাবে সেখান থেকে বেছে নিয়ে আর্কাইভ করে দিন
  • এবার এই চ্যাটটা আর্কাইভ লিস্টে থাকবে যতক্ষণ না আপনি সেটাকে আনআর্কাইভ করে দিচ্ছেন।

এবার আর এই চ্যাট থেকে আপনার কাছে কোনও নোটিফিকেশন আসবে না। আপনি চাইলে সেই চ্যাট থেকে কী মেসেজ করা হয়েছে দেখতে করবেন। তার জন্য আপনাকে আর্কাইভ সেকশনে গিয়ে এই চ্যাট খুলতে হবে। যদি দেখেন যে আর্কাইভ করেও হচ্ছে না, সেই ব্যক্তি অতিরিক্ত সমস্যা তৈরি করছে তখন ব্লক করার অপশন তো রইলই। 

Whatsapp Archive Chat

কী করে কাউকে WhatsApp এ ব্লক করবেন? 

এটার জন্য সবার আগে হোয়াটসঅ্যাপ খুলুন, তারপর যে কনট্যাক্টকে ব্লক করতে চান সেটাকে ক্লিক করুন। চ্যাট খুলে গেলে সেই ব্যক্তির নামের উপর ক্লিক করুন। এবার দেখুন ব্লক অপশন পেয়ে যাবেন। সেখানে ব্লক অপশন ক্লিক করলেই হয়ে যাবে। 

আর যদি কাউকে ব্লক বা আর্কাইভ কিছুই না করে স্রেফ তাঁকে মিউট করতে চান? 

এটার জন্য হোয়াটসঅ্যাপে গিয়ে যে চ্যাটকে মিউট করতে চান সেটাকে ক্লিক করুন কিছুক্ষণ। এবার দেখুন মিউট অপশন পেয়ে যাবেন। সেখানে অপশন পাবেন যে কতক্ষণের জন্য মিউট করতে চান। আপনার পছন্দ অনুযায়ী সময় বেছে নিন। 

মনে রাখবেন হোয়াটসঅ্যাপের সমস্ত সেটিংস কিন্তু বদল করা যায়। অর্থাৎ কাউকে ব্লক করলে যেমন আনব্লক করা যায়, তেমনই আর্কাইভ করলেও আনআর্কাইভ করা যায়। মিউট অফ করে দেওয়া যায়।

Subhasmita Kanji
Subhasmita Kanji

Email Email Subhasmita Kanji

Follow Us Facebook Logo

About Me: I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. Read More

Web Title: how to get rid of unwanted WhatsApp messages without blocking
Tags:
whatsapp whatsapp tips whatsapp how to how to block on whatsapp whatsapp chat archive
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

LATEST ARTICLES ভিউ অল

Advertisements