হোয়াটসঅ্যাপে নজরদারি! আপনার ফোন সুরক্ষিত! এভাবে জানুন

হোয়াটসঅ্যাপে নজরদারি! আপনার ফোন সুরক্ষিত! এভাবে জানুন
HIGHLIGHTS

এই সমস্যা ইজারেলের পেজেস স্পাওয়্যারের জন্য হয়েছে

MP4 ফাইল পাঠিয়ে এই ম্যালওয়্যার পাঠানো হচ্ছে

সবাই কে লেটেস্ট হোয়াটসঅ্যাপ ভার্সানে আপডেট করতে বলা হয়েছে

ইজারায়েলের পেজেস স্পাওয়্যার অ্যাটাকের ফলে হোয়াটসঅ্যাপে নজরদারি চলছে। এই স্পাইওয়্যারে শুধু একটি মাত্র মিসড কলের মাধ্যমে সারা বিশ্বের সাংবাদিক আর অ্যাক্টিভিস্টদের ওপরে গোয়েন্দাগিরি করছে। আর এই অ্যাটাকের পরে হোয়াটসঅ্যাপে কোন সমস্যার বিষয়ে জানা জায়নি। এই অ্যাটাকের পরে হ্যাকাররা ম্যাল যুক্ত ভিডিও ফাইল পাঠিতে ইউজার্সদের ফোন হ্যাক করে তাদের ওপরে গোয়েন্দাগিরি করছে। আর এর পরে হোয়াটসঅ্যাপ ফেসবুক হোয়াটসঅ্যাপের সিকিউরিটি চেক করতে বলেছে।

এই নতুন সমস্যার কারনে কোন গ্রাহক নিশানায় থাকলে তাদের ডিভাইসে হোয়াটসঅ্যাপের সাহায্যে ম্যালিশান ক্রাফট শঝ4 ভিডিও ফাইল পাঠাতে পারে। আর কোন অচেনা সেন্ডার গ্রাহক এর ফাইল পাঠালে হ্যাকিং শুরু হয়ে যায়। এখানে MP4 ফাইল একদম অন্য ভিডিওর মতন দেখতে লাগে আর এটি হ্যাকাররা কোন ম্যালিশাস কোডের মাধ্যমে ভিক্টিমের ডিভাইসের অ্যাক্সেস নে আর গ্রাহকরা এই বিষয়ে কিছু জানতেও পারে না। আর এই ভিডিওর সাহায্যে রিমোটলি কোন ডিভাইসে অ্যাটাক করা যায়।

লেটেস্ট ভার্সান আপডেট করার পরামর্শ

ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি এজেন্সি (CERT-IN) গ্রাহকদের তাড়াতাড়ি হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সান আপডেট করতে বলেছে, কারন সেই আপডেটে এই সমস্যা ঠিক করা হয়েছে।

আপনি সুরক্ষিত কিনা কি করে বুঝবেন

CERT-IN গ্রাহক এর খুব তাড়াতাড়ি হোয়াটসঅ্যাপের লেটেস্ট ভার্সান আপডেট করতে বলেছেন। অ্যান্ড্রয়েড ইউজার্সদের হোয়াটসঅ্যাপ ভার্সান 2.19.274 আপগ্রেড করতে বলা হয়েছে। আর সেখানে iOS গ্রাহকদের 2.19.,100 আপগ্রেড করতে বলা হয়েছে।

এভাবে iPhone য়ে হোয়াটসঅ্যাপ ভার্সান চেক করুন

আইফোনে হোয়াটসঅ্যাপ ভার্সান চেক করার জন্য হোয়াটসঅ্যাপ সেটিংসে গিয়ে হেল্পে ক্লিক করুন আর সেখাএন আনারা ওপরে হোয়াটসঅ্যাপের ভার্সান নাম্বার লেখা দেখতে পারবেন।

অ্যান্ড্রয়েডে এভাবে হোয়াটসঅ্যাপের ভার্সান চেক করুন

আপনার কাছে যদি অ্যান্ড্রয়েড স্মার্টফোন থাকে তবে আপনারা আপনাদের হোয়াটসঅ্যাপের সেটিংসে গিয়ে সেখানে হেল্প অপশানে ক্লিক করুন আর এখানে এবার অ্যাপ ইনফোতে ক্লিক করুন আর সেখানে আপনাদের হোয়াটসঅ্যাপ ভার্সান নাম্বার দেখা যাবে।

এই সমস্যাটি প্রথমে হোয়াটসঅ্যাপের 2.25.3 ভার্সানে দেখা গেছিল আর এই ইউন্ডোজ ফোনে প্রথমে 2.18.368 ভার্সানে আর হোয়াটসঅ্যাপ বিজনেসে 2.19.104 আর iOS য়ের বিজনেস ভার্সান 2.19.100 কে সমস্যায় ফেলেছিল। আর সব হোয়াটসঅ্যাপ গ্রাহক এর জন্য এবার তাদের লেটেস্ট আপডেট ভার্সানে আপডেট করতে বলা হয়েছে।

 

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo