OnePLus6 স্মার্টফোনটির ফার্স্ট ইম্প্রেশানঃ জানুন আমাদের এই ফ্ল্যাগশিপ স্মার্টফোনটি কেমন লেগেছে

OnePLus6 স্মার্টফোনটির ফার্স্ট ইম্প্রেশানঃ জানুন আমাদের এই ফ্ল্যাগশিপ স্মার্টফোনটি কেমন লেগেছে
HIGHLIGHTS

OnePlus 6 স্মার্টফোনটি একটি অল-গ্লাস ডিজাইন, নচ ডিসপ্লে, ফ্ল্যাগশিপ-গ্রেড প্রসেসারের সঙ্গে একটি ফ্ল্যাগশিপ ফোন হিসাবে অর্ধেক দামে লঞ্চ করা হয়েছে

বিগত বেশ কিছু মাসের গুজব আর টিজার আসার পরে শেষ পর্যন্ত ONePlus6 স্মার্টফোনটি লঞ্চ হয়েছে। লন্ডনে একটি ইভেন্ট শেষ হওয়ার পরে এই ফোনটির বিষয়ে সব খবর জানা গেছে। লঞ্চ ইভেন্টে এই ডিভাইসটির বিষয়ে পাওয়া আগের খবর গুলি স্বিকার করা হয়। OnePlus One থেকে এখন একটি কম দামি ফোনে কি কি ফিচার্স অফার করতে পারে। আরও একবার কোম্পানি দেখিয়েছে যে এটি একটি হাই এন্ডের ফ্ল্যাগশিপ স্মার্টফোন যা আপনাদের জন্য অনেক কম দামে এসেছে। আর এটি ভারতে লঞ্চ হওয়া প্রথম ফোন যা স্ন্যাপড্র্যাগন 845 চিপসেট যুক্ত। আর তবে কী OnePlus6 কে ফ্ল্যাগশিপ ডিভাইস বলা যায়? বাস্তবে অবশ্য তেমনই মনে হচ্ছে।

আমরা যদি গত বছরের OnePlus5T ফোনটির বিষয়ে কথা ব্লি তবে সেখানে আমাদের কাছে অভিযোগ করার মতন তেমন কিছু নেই। আর এবার কোম্পানি ফোনটিকে আরও ভাল বানানোর চেষ্টায়  করেছে। OnePlus 6 স্মার্টফোনটি গত বছরের OnePlus5T য়ের সব সুবিধার সঙ্গে লঞ্চ করা হয়েছে। আর এই ফোনটিতে একটি সুন্দর গ্লাস ডিজাইন আছে। ফোনটিতে কর্নিং গরিলা গ্লাস 5 বডি দেওয়া হয়েছে। আগের বারের মতন কার্ভস নেই আর এটি ভাল ভাবে সাইডে মিশে যায়, কিন্তু এবারের ফোনটি বেশি পাতলা। তবে এটি ইর্গনমিনক।

OnePlus ডিভাইসের ব্যাকে স্মুথ টেক্সচার দেওয়ার জন্য গ্লাস প্যানেলে কাজ করেছে। আর এটি আগের বারের থেকে বেশি পিচ্ছিল, কিন্তু এটী আরও বেশি প্রিমিয়াম ফিলিংও দেয়। আর বিশেষত এর সিল্ক আর হোয়াইট ভেরিয়েন্টে। এটি একটি স্মুথ শিমগিং এক্সপিরিয়েন্স দেয় আর যা বডীতে পার্ল পাউডার ছিটিয়ে দেওয়া হয়েছে।

গ্লাস ব্যাকের কারনে ডিভাইসে স্প্ল্যাশ প্রুফও বানানো হয়েছে। এই ডিভাইসটিতে আপনারা বৃষ্টিতে বা স্নানের সময়েও ব্যাবহার করতে পারবেন। গলা ডিজাইন প্রিমিয়াম কিন্তু এটা করা কী দরকার ছিল? OnePlus6 ওয়ারলেস চার্জিং সাপোর্ট করে না যার জন্য গ্লাস বডি দরকার হয়।  শুধুমাত্র ডিভাইসটিকে প্রিমিয়াম বানানোর জন্য একে গ্লাস ব্যাক দেওয়া হয়েছে। আমরা কোন অভিযোগ করছিনা তবে যদি ফোনটি হাত থেকে পরে যায় তবে এর ব্যাক ভেঙ্গে যাওয়ার সম্ভবনা আছে। OnePlus ডিভাইসের সঙ্গে একটি TPU কেস অফার করেছে যা গ্লাস ঢেকে রাখা আর স্ক্রিন সুরক্ষিত রাখতে সাহায্য করে।

 

এবার ডুয়াল কামেরা ইউনিট ফিঙ্গারপ্রিন্ট সেন্সারের ওপরে ভার্টিকালি দেওয়া হয়েছে যা আগের ডিজাইনের থেকে এগিয়ে। অ্যালার্ট স্লাইডারকে বা দিক থেকে বাঁ দিকে সরিয়ে দেওয়া হয়েছে। বাঁ হাতিদের জন্য এটি একটু মুস্কিলের।

গ্লাস ডিসপ্লে ছাড়া আরও একটি পরিবর্তন এর টপে থাকা নন। ডিভাইসে 6.28ইঞ্চির ডিসপ্লে প্যানেল দেওয়া হয়েছে। আর এবার আমরা ডিসপ্লে কাটআউটের বিষয়ে ব্লি সেখানে নচের ফলে OnePlus6 স্মার্টফোনে মি-টু ফোন হয়েছে। এই নচটি বেকার। একটি নতুন ফিচার ছাড়া এই নচের আর কোন কাজ আছে বলে মনে হয়না। তবে নচ কন্টেন্টের রাস্তাতেও আসেনা। সাইড আর নিচে থাকা বেজেল আগের ফোনের তুলনায় পাতলা আর সব কিছু মিলিয়ে আপনারা 84% স্ক্রিন টু বডি রেশিও পাবেন। আর এছাড়া আমি এই ফোনটি খুব কম সময়ের জন্য ব্যাবহার করেছিলাম তবে এটি গত বারের ফোনের থেকে বেশি ভাইব্রেন্ট। এটিও একটি ফুল HD+ রেজিলিউশানের AMOLED প্যানেল যুক্ত আর নচ 19:9 অ্যাস্পেক্ট রেশিও অফার করে।

 

তবে নতুন অ্যাস্পেক্ট রেশিও কনটেন্টের সঙ্গে কোন সমস্যা তৈরি করেনা। বাস্তবে বেশি স্পেস এই জন্য দেওয়া হয়েছে যাতে স্ট্যাটাস বার মাঝে আন আসে। যখন কোন ভিডিও প্লে হবে তখন নচ সহজেই পিছনে যায়। আর নচ কোন কাজের পেছনে এলে দেখা যায় না কিন্তু অনেকের এতে সমস্যা হতে পারে।

OnePlus6 য়ের ডিজাইন পরিচিত বলে মনে হয়। ব্যাবহার করার সময়ে এটি বেস স্মুথ বলে মনে হয়। এই ডিভাইসের নতুন চিপসেটের ফ্লে এর পার্ফর্মেন্সের উন্নতি দেখা গেলেও সেই বিষয়ে এখনই কিছু বলা একটু তাড়াতাড়ি হয়ে যাবে, তবে এটি এর আগের ফোনর মতনই স্মুথ।

আর আমরা এখনও এই ডিভাইসের ক্যামেরার টেস্ট করিনি। ডিভাইসটিতে 16 মেগাপিক্সালের IMX 519 সেন্সার আছে যা 1.2um পিক্সাল আর f/1.7 অ্যাপার্চার যুক্ত আর সেখানে এর সেকেন্ডারি ক্যামেরাটি 20মেগাপিক্সালের আর এটি IMX 376K সেন্সার যুক্ত পিচ 1.0um আর অ্যাপার্চার f/1.7যুক্ত। আর OnePlues দাবি করেছে যে এই ক্যামেরাতে OIS আছে। আর এটি এখনও 16 আর 20 মেগাপিক্সালের ক্যামেরা অফার করেছে। 20 মেগাপিক্সালের সেন্সার শুধু ডিম লাইটে কাজ করে। OIS  বদলালে ডিভাইসের লো-লাইটে ভাল পার্ফর্মেন্স করার কথা। ডিভাইসে 16 মেগাপিক্সালের ফ্রন্ট ক্যামেরা আছে যা কোম্পানির ঘোষনা অনুসারে আপডেটের পরে পোট্রেট সেলফি তুলতে পারবে।

সব কিছু বলার পরে এবার এটা বলা মুস্কিল যে এটি বসাতবে ফ্ল্যাগশিও কিলার। হ্যাঁ এতে একটি নতুন হার্ডড্রাইভ আছে, আর এর ডিজাইনও ভাল আর এই দামে প্রিমিয়াম লুকের ফ্ল্যাগশিপ ডিভাইস এই দামের মধ্যে সবাইকে পিছনে ফেলে দেয়। এতে কিছু কম্রপমাইস (IPরেটিং কম, মন ভাল ডিসপ্লে) থাকতে পারে, কিন্তিউ এই দামের ব্যানারে এটি ভাল। এটা ঠিক যে সবাই একটি ফ্ল্যাগশিপ স্মার্টফোন কিনতে চায় কিন্তু কম বাজেটের জন্য কিনতে পারেনা তাদের জন্য OnePlus ভাল অপশান।

Subhrojit Mallick

Subhrojit Mallick

Eats smartphones for breakfast. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo