WiFi Calling কী? আইফোন এবং অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কীভাবে অ্যাক্টিভ করবেন এই ফিচার, জানুন

WiFi Calling কী? আইফোন এবং অ্যান্ড্রয়েড স্মার্টফোনে কীভাবে অ্যাক্টিভ করবেন এই ফিচার, জানুন
HIGHLIGHTS

নেটওয়ার্ক কানেক্টিভিটি কম থাকলে WiFi কলিং ফিচারের মাধ্যমে করা যায় রেগুলার কল

কোনো টেলিকম সংস্থাই ওয়াইফাই কলিং করবার জন্য বাড়তি টাকা নেয় না

WiFi Calling ফিচারের জন্য অবশ্যই দরকার শক্তিশালী ওয়াইফাই (WiFi) কানেকশন

মোবাইলের নেটওয়ার্ক কানেকশন খারাপ থাকলে বা নেটওয়ার্ক কানেক্টিভিটি কম থাকলে ওয়াইফাই কলিং (WiFi Calling) ফিচার ব্যবহার করা যায়। তবে সেক্ষেত্রে মোবাইলে যে কোম্পানির সিম রয়েছে, সেই টেলিকম অপারেটরকে ওয়াইফাই কলিং (WiFi Calling) ফিচারের সাপোর্ট দিতে হবে। তবে ওয়াইফাই কলিং (WiFi Calling) করতে গেলে অবশ্যই লাগবে স্ট্রং ওয়াইফাই কানেকশন। মোবাইলে টাওয়ার না থাকলে শক্তিশালী ওয়াইফাই কানেকশন ব্যবহার করে করা যাবে রেগুলার ফোনকল। আজ ভারতে জিও (Jio), এয়ারটেল (Airtel), ভোডাফোন-আইডিয়ার (Vi) মতন সমস্ত টেলিকম অপারেটরেরা ওয়াইফাই কলিং ফিচার অফার করে থাকে। কোনো টেলিকম সংস্থাই এই বিশেষ ফিচারের জন্য কোনো অ্যাডিশনাল টাকা নেয় না।

এই নতুন ওয়াইফাই কলিং সার্ভিস লো-নেটওয়ার্ক কানেক্টিভিটি রয়েছে এমন জায়গার জন্য বিশেষ কার্যকর। ধরা যাক কোনো ইউজার ফ্ল্যাটের বা শপিং মলের বেসমেন্টে রয়েছে। সেখানে মোবাইলের টাওয়ার পাওয়া যাচ্ছে না। কিন্তু ইউজারের ফোনে ওয়াইফাই কানেকশন যদি স্ট্রং থাকে তবে নেটওয়ার্ক না থাকলেও ফোনকল করা যাবে ওয়াইফাইয়ের সাহায্যে। তবে সবার আগে নিজের ফোনে ওয়াইফাই কলের ফিচারকে চালু করতে হবে।

এই ওয়াইফাই কল (WiFi Call) সার্ভিস ফোন কলের কোয়ালিটিকে আরও উন্নত করে। কথা বলতে বলতে ফোন কেটে যাওয়া বা কথা আটকে যাবার মতন সমস্যা এই কলিং সিস্টেমে হয় না।

সাধারণত ওয়াইফাই  কলিং হয় VoIP বা ভয়েস ওভার ইন্টারনেট প্রোটকল সিস্টেমের  মাধ্যমে। যেখানে আজকাল নরমাল ফোনকল হয় VolTE বা ভয়েস ওভার প্রোটকল সিস্টেমের সাহায্যে।

কীভাবে স্মার্টফোনে ওয়াইফাই কলিং ফিচার অ্যাক্টিভ করা যাবে-

আজকাল বেশিরভাগ ফোনেই WiFi কলিং ফিচার রয়েছে। ইউজার নেটওয়ার্ক সেটিংস অপশনে গিয়ে এই ফিচারকে অ্যাক্টিভ করতে পারবেন। তবে মোবাইলে যদি WiFi কলিং ফিচার খুঁজে না পাওয়া যায় তবে বুঝতে হবে সেই নির্দিষ্ট মোবাইলে WiFi কলিং সাপোর্ট করে না।

অ্যান্ড্রয়েড ফোনে কীভাবে ওয়াইফাই কলিং চালু করবেন-

  • প্রথমে অ্যান্ড্রয়েড ফোনের সেটিংস অপশনে যেতে হবে। এরপর সেখান থেকে ‘Networks’ অপশনটি খুঁজে বের করতে হবে। অনেকসময় এটি মোবাইলে ‘Connections’ বা ‘ Mobile Networks’ অপশন হিসেবেও পাওয়া যায়।
  • এরপর ‘Networks’ সেকশন থেকে  ‘WiFi Preferences’ অপশনে গিয়ে “Advanced” অপশনে ক্লিক করতে হবে।
  • যার ফলে “WiFi Calling” অপশন চোখে পড়বে। মোবাইলে দুটো সিম থাকলে কোন সিমে WiFi কলিং অ্যাক্টিভ হবে তা ইউজার বেছে নিতে পারেন। এমনকি দুটি সিমেই ওয়াইফাই  কলের অ্যাক্সেস দেওয়া যায়। 
  • আবার কিছু কিছু ফোনে নেটওয়ার্ক সেকশনের পাশেই থাকে “WiFi Calling” অপশন।

আইফোনে কীবে ওয়াইফাই কলিং ফিচার অ্যাক্টিভ করা যাবে-

আইফোনে WiFi কলিং ফিচার চালু করতে হলে- 

  • মোবাইলের সেটিংস মেনু থেকে “Phone” অপশনে ক্লিক করতে হবে। 
  • এরপর “Mobile data” অপশনে গিয়ে  “Wifi Calling” অপশনে ক্লিক করতে হবে।
  • সেখান থেকে “WiFi Calling on This iPhone” অপশনটি বেছে নিতে হবে।
  • WiFi কলিং ফিচার অ্যাক্টিভ হয়ে গেলে স্টেটাস বারের ক্যারিয়ার নেমের পাশে ওয়াইফাই অপশন দেখা যাবে।

 

 

 

 

Digit.in
Logo
Digit.in
Logo