Vi 5G: Jio, Airtel-কে পিছনে ফেলে এগিয়ে গেল Vodafone Idea, গড়ল নয়া রেকর্ড!

Vi 5G: Jio, Airtel-কে পিছনে ফেলে এগিয়ে গেল Vodafone Idea, গড়ল নয়া রেকর্ড!
HIGHLIGHTS

বেঙ্গালুরুতে ভোডাফোন আইডিয়ার ডাউনলোড স্পিড টেস্ট করা হল 5G নেটওয়ার্কের

আর তখন রীতিমত সবাইকে চমকে দিল ভোডাফোন আইডিয়া

1.2Gbps স্পিডে 5G ডাউনলোড করতে পেরেছিল এই টেলিকম সংস্থা

5G স্পেকট্রাম (5G Spectrum) নিলাম চলছে দেশে। শোনা যাচ্ছে আগামী সেপ্টেম্বর অক্টোবর নাগাদই দেশের বড় শহরগুলোতে চালু হয়ে যাবে 5G নেটওয়ার্কের পরিষেবা। এয়ারটেল (Airtel), জিও (Jio), ভোডাফোন আইডিয়া (Vodafone idea), আদানি গ্রুপ (Adani Group) এই নিলামে অংশ নিয়েছিল। 80 হাজার কোটি টাকা, হ্যাঁ এটাই সর্বোচ্চ দাম উঠেছিল। জিওর তরফে এই দাম তোলা হয়েছে। 700MHz ব্যান্ডের একটি ধন্যবাদ অবশ্যই প্রাপ্ত এর জন্য। বিভিন্ন টেলিকম সংস্থা দেশের নানান অঞ্চলে বেশ কয়েক মাস ধরেই ট্রায়াল পর্ব চালাচ্ছে। বেঙ্গালুরুর এমজি রোড মেট্রো স্টেশনে ভোডাফোন আইডিয়ার তরফে 5G স্পিডের ট্রায়াল চালানো হয়েছে, এমনটাই এই সংস্থার তরফে জানানো হয়েছে।

ভোডাফোন আইডিয়ার তরফে দাবি করা হয়েছে তারা যখন বেঙ্গালুরুতে 5G Network এর speed test করছিল তখন একটি মোবাইলে 5G ডাউনলোডে 1.2Gbps স্পিড তুলতে সক্ষম হয়েছে এই নেটওয়ার্ক। নয়াদিল্লির আন্তর্জাতিক বিমানবন্দর, ভোপাল এবং গুজরাটের কান্দলা বন্দরেও ভোডাফোন আইডিয়ার 5G স্পিড টেস্ট করা হয়েছে।

স্মল সেলস এবং এরিয়াল ফাইবার স্থাপনের জন্য এই টেলিকম জয়েন্টটি রাস্তার বিভিন্ন জিনিসপত্রের ব্যবহারের উপর 5G স্পিড ট্রায়াল করছে, এর মধ্যে রয়েছে বিদ্যুতের খুঁটি, ট্রাফিক লাইট, ইত্যাদি। এই সমস্ত জিনিসকে একত্রিত করে একটি শ্রেণী হিসেবে ধরে 5G স্মল সেল পরীক্ষার জন্য ব্যবহার করা হয়। আর যখন এই পরীক্ষা করা হচ্ছিল তখন ভোডাফোন আইডিয়ার মতে 5G ডাউনলোডে 1.2Gbps স্পিড তুলেছিল।

vodafone idea

এই বিষয়ে উল্লেখযোগ্য ভোডাফোন আইডিয়া যখন মহারাষ্ট্রের পুনেতে গত বছর 5G স্পিড টেস্ট করছিল তখন তারা দাবি করে যে 5G ডাউনলোডে 3.7Gbps স্পিড অর্জন করেছিল। সেটা সর্বোচ্চ বলে তখন দাবি করা হয়। আর বেঙ্গালুরুতে পরীক্ষা করার সময় এই টেলিকম সংস্থার 5G network একটি smartphone এ 1.2Gbps স্পিড তুলতে পেরেছে। অন্যদিকে গুজরাটের গান্ধীনগরে স্পিড টেস্টের সময় 1.5 Gbps স্পিড তুলেছিল এই টেলিকম সংস্থার 5G network। শুধু তাই নয় 2021 সালে যখন পরীক্ষা করা হচ্ছিল তখন ভোডাফোন আইডিয়ার 5G network গান্ধীনগরের একটি গ্রামীণ এলাকায় গড়ে 100Mbps স্পিড তুলেছিল।

Nokia ই-ব্র্যান্ড মেগাওয়াট নেটওয়ার্ক ব্যবহার করেছিল ভোডাফোন আইডিয়া 5G network স্পিড টেস্টের সময়। এরম ধরনের পরীক্ষায় এয়ারটেল সাইট থেকে 10 কিলোমিটার দূরে 200Mbps থ্রুপুট গতি পেয়েছিল বলে জানানো হয়েছিল। অন্যদিকে রিলায়েন্স জিও মুম্বাইতে যখন ট্রায়াল চালিয়েছিল 5G নেটওয়ার্কের তখন তা 420 Mbps ডাউনলোড গতি এবং 412 Mbps আপলোড করার গতি পেয়েছিল বলে জানা গিয়েছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo