Vodafone Idea-র 30 কোটি গ্রাহকের ডেটা লিক, সংস্থার তরফে কী জানানো হল?

Updated on 30-Aug-2022
HIGHLIGHTS

দেশ জুড়ে 5G লঞ্চ হওয়ার তোড়জোড় চলছে তার মধ্যেই জানা গেল বিস্ফোরক তথ্য

ভোডাফোন আইডিয়া তাদের 30 কোটি কাস্টমারের তথ্য ফাঁস করে দিয়েছে!

এমনই অভিযোগ এনেছে CyberX9 নামক একটি সাইবার সুরক্ষা সংস্থা

Vodafone Idea নাকি তাদের বিপুল সংখ্যক গ্রাহকদের সমস্ত তথ্য ফাঁস করে দিয়েছে। CyberX9, একটি সাইবার সুরক্ষা সংস্থা জানিয়েছে ভোডাফোন আইডিয়ার প্রায় 2 কোটি গ্রাহকের ব্যক্তিগত তথ্য ফাঁস করা হয়েছে। কী কী তথ্য ফাঁস হয়েছে গ্রাহকদের? ফোন নম্বর, ঠিকানা, এসএমএস, কল লগ অনলাইনে ফাঁস করে দেওয়া হয়েছে। এই 2 কোটি পোস্টপেইড গ্রাহক ছাড়াও আরও 30.1 কোটি গ্রাহকের ব্যক্তিগত তথ্য ফাঁস করেছে ভোডাফোন আইডিয়া।

কিন্তু এই টেলিকম সংস্থার তরফে এই দাবি অস্বীকার করা হয়েছে। এবং জানানো হয়েছে যে এমন তথ্য আসার পরেই তাদের তরফে দ্রুত সুরক্ষা ব্যবস্থা আরও উন্নত করা হয়েছে। সদ্য প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী এসএমএস, কলার আইডি, ঠিকানা, সম্পূর্ণ নাম সহ নম্বর, অন্য ফোন নম্বর সবই নাকি ভোডাফোন আইডিয়া প্রকাশ করে দিয়েছে অনলাইনে। যে গ্রাহকদের তথ্য অনলাইনে ফাঁস করা হয়েছে তাঁদের মধ্যে 2 কোটি হচ্ছে পোস্টপেইড (Post paid) গ্রাহক। তবে যে শুধুই ভোডাফোন আইডিয়ার নম্বর ফাঁস করেছে এই সংস্থা তাই নয়, অন্য যে বিকল্প নম্বর আছে গ্রাহকদের সেটাও ফাঁস করেছে।

গ্রাহকদের ব্যক্তিগত সুরক্ষা এবং গোপনীয়তা ক্ষতিগ্রস্ত হল বলেই মনে করছে CyberX9। ভোডাফোন আইডিয়া নাকি গত 2 বছর ধীরে ধীরে এই তথ্য প্রকাশ করেছে। আর এই অধিকাংশ তথ্য এতদিনে গ্রাহকদের হাতে পৌঁছে গিয়েছে বলেই এই সংস্থা মনে করছে। কিন্তু ভোডাফোন আইডিয়া এই দাবি সম্পূর্ণ অস্বীকার করেছে। তারা জানিয়েছে রিপোর্টে যে ধরনের অভিযোগ করা হয়েছে তেমন কিছুই হয়নি। কোনও ধরনের তথ্য ফাঁস হয়নি।

এই রিপোর্ট ভুল বলেই তারা দাবি করে। তবে হ্যাঁ, ভোডাফোন এটা স্বীকার করেছে যে তাদের বিলিং পদ্ধতিতে বেশ কিছু গলদ ছিল, এবং সেটা সঙ্গে সঙ্গেই শুধরে নেওয়া হয়েছে। কিন্তু ফরেনসিক বিশ্লেষণ করেছে ভোডাফোন আইডিয়া দেখেছে যে কোনও তথ্য ফাঁস হয়নি। ভোডাফোন আইডিয়া স্পষ্ট করেছে যে তাদের গ্রাহকদের কোনও তথ্যই অসুরক্ষিত নয়।

Disclaimer: Digit, like all other media houses, gives you links to online stores which contain embedded affiliate information, which allows us to get a tiny percentage of your purchase back from the online store. We urge all our readers to use our Buy button links to make their purchases as a way of supporting our work. If you are a user who already does this, thank you for supporting and keeping unbiased technology journalism alive in India.
Connect On :