জিওফোন আর এয়ারটেলের কার্বোন A40 ইন্ডিয়ান কে প্রতিযোগিতায় ফেলতে তৈরি হচ্ছে ভোডাফোন আর আইডিয়া

জিওফোন আর এয়ারটেলের কার্বোন A40 ইন্ডিয়ান কে প্রতিযোগিতায় ফেলতে তৈরি হচ্ছে ভোডাফোন আর আইডিয়া
HIGHLIGHTS

সবথেকে সস্তার 4G স্মার্টফোন আনার জন্য ভোডাফোন আর আইডিয়া লাভা আর কার্বোনের সঙ্গে কথা বলছে, এই ডিভাইসটি জিওফোন আর এয়ারটেলের নতুন কার্বোন A40 ইন্ডিয়ানকে প্রতিযোগিতায় ফেলবে

ভোডাফোন আর আইডিয়া ভারতী এয়ারটেলকে অনুসরণ করে একটি নতুন পরিকল্পনা করছে, আর তারা নিজেদের 4G স্মার্ট ফোন লঞ্চ করার চেষ্টায় আছে, যার দাম 1500 টাকা বা তার থেকে কম হবে। ইকনমিক টাইমসের একটি রিপোর্ট অনুসারে ভোডাফোন আর আইডিয়া স্থানীয় স্মার্টফোন তৈরির কোম্পানি লাভা আর কারবোনের সঙ্গে কথা বলছে, যাতে তারা সস্তায় 4G ডিভাইস নিয়ে আসতে পারে।

এয়ারটেল সবে কার্বোনের সঙ্গে পার্টনার্শিপ করে 1399 টাকা দামের 4G স্মার্টফোন ‘কার্বোন A40 ইন্ডিয়ান’ লঞ্চ করার কথা ঘোষনা করেছে। এয়ারটেলের এই পদক্ষেপের পরে তারা জিওফোনের সঙ্গে সরাসরি প্রতিযোগিতায় নামছে। জিওর 4G ফিচার ফোনের জন্য 6 মিলিয়ানের বেশি রেজিস্ট্রেশান হয়েছে আর অনুমান করা হচ্ছে যে এটি দেশে জিওর জনপ্রিয়তা আরও বাড়িয়ে দেবে। এবার ভোডাফোন আর আইডিয়াও সস্তার 4G ফোন নিয়ে এসে বাজারে নিজেদের জনপ্রিয়তা বানিয়ে রাখতে চাইছে।

লাভার প্রোডাক্ট হেড গৌরব নিগম  ET কে বলেছে যে কোম্পানি সাবসিডি হিসাবে 4G সাপোর্টিভ ডিভাইস নিয়ে আসার জন্য সব কটি দূরসঞ্চার অপারেটিং এর সঙ্গে কথা বলছি। লাভা আর কার্বোন তাদের এখনকার স্মার্টফোনের ওপর ডিস্কাউন্ট দেওয়ার পরিকল্পনা করছেনা, বরং দূরসঞ্চার কোম্পানিতে দৃষ্টি রেখে তারা এই প্ল্যান অফার করছে, যাতে ডিভাইসের দাম কম হবে।

রিলায়েন্স জিও আর অন্যান্য টেলিকম কোম্পানির মধ্যে প্রায় 500 মিলিয়ান ফিচার ফোন উপভোক্তাদের আকর্ষিত করার চেষ্টা করছে। রিলায়েন্স জিও তাদের জিওফোনকে স্মার্টফিচার ফোন নাম দিয়েছে। কিন্তু কার্বোন আর লাভা, অ্যান্ড্রয়েড যুক্ত আর Google Play Store এ পাওয়া অনেক অ্যাপও পাওয়া যাবে। ভোডাফোনের ফিচার ফোনের জন্য আইটেল (iTel)এর সঙ্গে একটি ডিল করেছে, কিন্তু এই ডিল আর এখনকার পার্টনার্শিপ আলাদা।

এয়ারটেল, ভোডাফোন আর আইডিয়া জিওফোনকে প্রতিযোগিতায় ফেলতে পরিকল্পনা করেছে। এবার উপভোক্তাদের ঠিক করতে হবে যে তারা নিজেদের কোন প্ল্যানে নেবে।  

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo