Reliance Jio 5G এসে গেল দেশের আরও দুই শহরে, 1GBPS স্পিড নিয়ে কোথায় চালু হল পরিষেবা?

Reliance Jio 5G এসে গেল দেশের আরও দুই শহরে, 1GBPS স্পিড নিয়ে কোথায় চালু হল পরিষেবা?
HIGHLIGHTS

Reliance Jio 5G পরিষেবা দেশ জুড়ে ছড়িয়ে পড়ছে

ভারতের দুই শহরে 1 GBPS স্পিড নিয়ে শুরু হল পরিষেবা

বেঙ্গালুরু এবং হায়দ্রাবাদে এখন জিও 5G পরিষেবা উপলব্ধ

Reliance Jio তাদের প্রতিশ্রুতি রাখছে। দ্রুত ভারতের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে দিচ্ছে 5G পরিষেবা। ভারতের আরও দুটো শহরে এই পরিষেবা চালু করে দিল এই টেলিকম সংস্থা। বৃহস্পতিবার, 9 নভেম্বর থেকে বেঙ্গালুরু এবং হায়দ্রাবাদে চালু Jio True 5G service। এখন এই দুই শহরের বাসিন্দারাই 5G পরিষেবা ব্যবহার করতে পারবেন তাও 1GBPS স্পিডে। এই অঞ্চলের মানুষরা যাতে নেক্সট জেনারেশনের ওয়্যারলেস নেটওয়ার্কের সুবিধা পান তাই তাঁদের সকলকে জিও ওয়েলকাম অফার ব্যবহার করার পরামর্শ দিচ্ছে জিও। 

গত মাসের অর্থাৎ অক্টোবরের 4 শহরে জিও তাদের 5G পরিষেবা চালু করেছিল বিটা ট্রায়ালের অংশ হিসেবে। আর সেই চারটি শহর ছিল কলকাতা, দিল্লি, মুম্বাই এবং বেনারস। এরপর দীপাবলির আগেই জিওর তরফে চেন্নাইয়ে 5G পরিষেবা চালু করে দেওয়া হয়। একই সঙ্গে রাজস্থানের নাথদ্বারা মন্দিরেও 5G পরিষেবা নিয়ে আসা হয়, যদিও এগুলো সবই বিটা ট্রায়ালের অংশ। এবার নতুন সংযোজন হিসেবে যুক্ত হল বেঙ্গালুরু এবং হায়দ্রাবাদের নাম। এবার Airtel এর সমান হয়ে গেল জিও। Airtel প্রথমেই দেশের আটটি শহরে 5G পরিষেবা চালু করেছিল, এখন জিও ভারতের 8টি জায়গায় এই পরিষেবা শুরু করে দিল। 

বেঙ্গালুরু এবং হায়দ্রাবাদে যাঁরা জিও ব্যবহার করে থাকেন তাঁদের জিও ওয়েলকাম অফারের সুবিধা নেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে বলে খবর Jio এর সূত্রে। এই অফারের সাহায্যে যাঁরা এখন Jio 5G ব্যবহার করবেন তাঁদের কোনও অতিরিক্ত খরচ করতে হবে না। 4G এর দামেই 1 GBPS স্পিডে 5G পরিষেবা পেতে পারবেন। এবং এই পরিষেবায় আনলিমিটেড ডেটা পাবেন।

Reliance Jio

সমস্ত গ্রাহকরা যাতে সেরা পরিষেবা পায় তার জন্য Jio উন্নতমানের True 5G পরিষেবা পর্যায় ভিত্তিক ভাবে চালু করছে বলে Jio এর তরফে একটি সাংবাদিক সম্মেলন করে জানানো হয়েছে। জিও 5G পরিষেবা ইতিমধ্যে যে 6টি শহরে চালু হয়েছে সেখানে লক্ষাধিক গ্রাহক 5G পরিষেবা ব্যবহার করতে শুরু করে দিয়েছে এবং তাঁদের সকলের থেকেই পজিটিভ রেসপন্স মিলেছে বলেও জানানো হয়। Jio বিশ্বমানের 5G পরিষেবা দেওয়ার জন্য উন্নতমানের 5G network তৈরি করছে বলেও জানানো হয় ভারতের এই সর্ববৃহৎ টেলিকম সংস্থার তরফে।

ব্যবহারকারীরা 5G পরিষেবা ব্যবহার করার সময় 500এমবিপিএস থেকে 1 GBPS স্পিড পাচ্ছেন। এমনটাই Jio এর তরফে জানানো হয়েছে। 700 MHZ, 3500MHZ, 26GHZ ব্যান্ডের স্পেকট্রাম কিনেছে জিও নিলামের সময়। ফলে এই ব্যান্ডের অ্যাকসেস রয়েছে এই টেলিকম সংস্থার কাছে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo