বড়সড় আপডেট দিল Calcutta Telephones, চলতি বছরেই শুরু হতে পারে 4G পরিষেবা!

বড়সড় আপডেট দিল Calcutta Telephones, চলতি বছরেই শুরু হতে পারে 4G পরিষেবা!
HIGHLIGHTS

Calcutta Telephones -এর তরফে এই বছরেই 4G পরিষেবা নিয়ে আসা হবে

ডিসেম্বর মাস থেকে এই পরিষেবা রোল আউট করা হবে

আগামী বছরের মাঝামাঝি সময় নিয়ে আসা হবে 5G

Calcutta Telephones -এর তরফে কলকাতায় এবার চালু করা হবে 4G পরিষেবা। BSNL -এর কর্মকর্তা বুধবার এমনটাই জানিয়েছেন। ডিসেম্বরে গোটা শহর জুড়ে চালু হয়ে যাবে 4G।

আগামী মাসে এই রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা সমস্ত যন্ত্রপাতির অর্ডার দেবে। একই সঙ্গে কিছু অতিরিক্ত টাওয়ার নির্মাণ করা হবে। 

Calcutta Telephones -এর চিফ জেনারেল ম্যানেজার দেবাশিস সরকার জানিয়েছেন যে এই প্রযুক্তিটি বানিয়েছে Tejas নেটওয়ার্ক, যা কিনা একটি টাটা গ্রুপের কোম্পানি এবং C-Dot। 

Calcutta Telephones to roll out 4G mobile services

ওয়ার্ল্ড টেলিকম ডে উপলক্ষে দেবাশিস সরকার জানান 4G পরিষেবা এই বছরের ডিসেম্বর মাস থেকে চালু করা হবে। এবং আগামী মাস থেকে সমস্ত যন্ত্রপাতি অর্ডার দেওয়া হবে। তিনি তাঁর বক্তব্যে এদিন আরও জানান যে আগামী বছরের মাঝামাঝি সময় থেকে তারা 5G পরিষেবা আনতে চলেছেন। 

আরও পড়ুন: Airtel 599 ফ্যামিলি প্ল্যানের বিপুল চাহিদা! কী কী সুবিধা মিলছে এখানে?

বর্তমানে BSNL 3G পরিষেবা দিয়ে থাকে Calcutta Telephones -এর আওতায় থাকা সমস্ত জায়গাকে। যদিও তিনি জানান প্রতি মাসে 20,000 থেকে 22,000 নতুন কানেকশন নেন গ্রাহকরা। আর ফাইবার কানেকটিভিটির ক্ষেত্রে সংখ্যাটা হল 2,500। 

বর্তমানে BSNL কপার নেটওয়ার্ক থেকে ফাইবার কানেকটিভিটিতে সরে আসছে। ফলে এই টেলিকম সংস্থার তরফে দেওয়া ডেটার স্পিড বাড়ছে। অনেক প্রাইভেট ব্যাংক তাই ধীরে ধীরে BSNL ফাইবার নেটওয়ার্কে শিফট করছে এই কারণে। 

Calcutta Telephones to roll out 4G mobile services

এই বিষয়ে বলে রাখা ভাল Calcutta Telephones -এর এক আধিকারিক জানান অপারেটরদের এখন প্রায় 90% ক্ষেত্রেই সঠিক সময় বিল জমা পড়ে যায়। আর 6 মাসের মধ্যে 99% বিল জমা পড়ে যায়।

আরও পড়ুন:BSNL এর সস্তা রিচার্জ প্ল্যান দিচ্ছে Jio-Airtel কে টেক্কা, 30 দিনের ভ্যালিডিটি সহ মিলবে 10GB ডেটা

এই বিষয়ে উল্লেখযোগ্য বিগত বহু বছর ধরেই Jio, Airtel, Vi 4G পরিষেবা দেশে দিয়ে আসছে। এমনকি Jio এবং Airtel তো দেশে 5G পরিষেবা পর্যন্ত চালুও করে দিয়েছে। Vi এখনও সেই পথে না হাঁটলেও প্রস্তুতি শুরু করেছে।

সেখানে দাঁড়িয়ে CalTel সবে মাত্র 4G পরিষেবা চালু করবে। যদিও আশার কথা এই যে আগামী বছরের মধ্যে তারা 5G পরিষেবা চালু করার আশ্বাস দিয়েছে। এখন দেখার পালা এটাই যে দেবাশিস সরকারের বলা সময় মেনে কতটা দ্রুত CalTel গ্রাহকদের কাছে এই পরিষেবা পৌঁছে দিতে পারে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo