BSNL এর 4G আসছে! 10টি রাজ্যের প্রায় 25,000 গ্রামে মিলবে পরিষেবা, দেখুন বিস্তারিত

BSNL এর 4G আসছে! 10টি রাজ্যের প্রায় 25,000 গ্রামে মিলবে পরিষেবা, দেখুন বিস্তারিত
HIGHLIGHTS

ভারতের 10টি রাজ্যে 25,000 গ্রামে 4G পরিষেবা পৌঁছে দেবে কেন্দ্র

BSNL সাহায্য করবে কেন্দ্রকে এই বিষয়ে

ডিসেম্বর 2023 এর মধ্যে এই পরিষেবা চালু করার পরিকল্পনা রয়েছে

BSNL 4G পরিষেবা পৌঁছে যেতে চলেছে ভারতের 25,000 গ্রামে। হ্যাঁ, ঠিকই দেখলেন। BSNL 4G পরিষেবা আনছে, আর সেই পরিষেবা দেশের প্রত্যন্ত কোনায় কোনায় পৌঁছে যাবে। ভারতের টেলিকম দফতরের তরফে মঙ্গলবার এমন ঘোষণা করা হয়েছে। জানানো হয়েছে 2023 সালের ডিসেম্বরের মাঝে BSNL এই কাজ সম্পন্ন করবে। কেন্দ্রীয় সরকারের এই উদ্যোগের ফলে বিভিন্ন আদিবাসী গ্রামগুলোতে এবার 4G পরিষেবা পৌঁছে যাবে। হাই স্পিড ইন্টারনেট এবার তাঁরা ব্যবহার করতে পারবেন। এমনটা জনজাতীয় গৌরব দিবসে ঘোষণা করা হয় টেলিকম দফতরের তরফে। এই পরিষেবা চালু হলে দেশের বহু সংখ্যক মানুষ উপকৃত হবেন বলেই মনে করা হচ্ছে। 

কবের মধ্যে এবং কতগুলো গ্রামে পৌঁছানো হবে পরিষেবা? 

স্যাচুরেশন প্রকল্পের অধীনে ভারতের মোট 24,680 টা গ্রামে BSNL 4G পরিষেবা পৌঁছে দেবে। টেলিকম দফতরের তরফে একটি বিবৃতি জারি করে এমনটাই জানানো হয়েছে। এই পরিষেবা মূলত প্রত্যন্ত এবং দূরবর্তী অঞ্চলগুলোতে পৌঁছে দেওয়া হবে, যাতে সেখানকার মানুষও হাই স্পিড ইন্টারনেট পরিষেবা পেতে পারেন। এছাড়াও জানানো হয়েছে যে আগামী বছরের ডিসেম্বরের মধ্যেই এই কাজ শেষ করা হবে। 

কতগুলো টাওয়ার বসানো হবে? 

2,343 টি মোবাইল টাওয়ার বসাবে কেন্দ্র BSNL 4G পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য। এমনটাই ভারতের টেলিকম দফতরের তরফে জানানো হয়েছে। অন্ধ্রপ্রদেশ, বিহার, ছত্তিশগড়, ঝাড়খণ্ড, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, ওড়িশা, তেলেঙ্গানা, উত্তরপ্রদেশ এবং পশ্চিমবঙ্গের প্রত্যন্ত গ্রামগুলোতে এই পরিষেবা পৌঁছে দেওয়া হবে বলে জানানো হয়েছে। গোটা কাজটাই হবে লেফট উইং এক্সট্রিমিজম প্রকল্পের অধীনে। অন্যদিকে দ্বিতীয় পর্যায়, অর্থাৎ লেফট উইং এক্সট্রিমিজম 2 প্রকল্পের অধীনে আরও 2,542 টি মোবাইল টাওয়ার বসানো হবে। এমনটাই টেলিকম দফতরের বিবৃতি থেকে জানা গিয়েছে। এই কেন্দ্রীয় প্রকল্পের মাধ্যমে কেন্দ্রীয় সরকার ভারতের 7,789 টি গ্রামকে মোবাইল কানেকটিভিটির আওতায় আনতে চাইছে। 

BSNL 4G

অন্যদিকে BSNL এর 4G পরিষেবা চালু করা কথা ছিল দেশে, তাও এই বছরেই। কিন্তু সেটা কোনও কারণবশত ফের পিছিয়ে গেছে। তবে জানানো হয়েছে যে আগামী বছর, অর্থাৎ 2023সালের জানুয়ারি বা ফেব্রুয়ারি মাস থেকেই দেশে 4G পরিষেবা চালু করবে BSNL। আত্মনির্ভর হওয়ার পথে আরও এক ধাপ এগিয়ে সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে  4G পরিকাঠামো তৈরি করছে এই রাষ্ট্রায়ত্ত সংস্থাটি। তবে শোনা যাচ্ছে 4G চালু করার কয়েক মাসের মধ্যেই BSNL 5G পরিষেবাও চালু করে দেবে দেশে। 

BSNL কবে 5G পরিষেবা চালু করবে? 

কেন্দ্রীয় টেলিকম মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ( Ashwini Vaishnav) জানিয়েছিলেন যে আগস্ট 2023 এর মধ্যে দেশে BSNL এর 5G পরিষেবা চালু হবে। 4G নেটওয়ার্কের উপরেই নাকি BSNL এর 5G পরিষেবা কাজ করবে। অন্যদিকে এর মধ্যেই Airtel এবং Jio ভারতের একাধিক শহরে 5G পরিষেবা চালু করে দিয়েছে। একই সঙ্গে তাঁরা নতুন নতুন শহরে পৌঁছে দিচ্ছে এই পরিষেবা।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo