ভারতে আসছে 5G, Jio-Vodafone idea-Airtel কার প্ল্যান সব থেকে সস্তা হবে?

ভারতে আসছে 5G, Jio-Vodafone idea-Airtel কার প্ল্যান সব থেকে সস্তা হবে?
HIGHLIGHTS

ভারতে দ্রুত লঞ্চ হতে চলেছে 5G, নিলাম প্রক্রিয়া শেষ

Airtel, Jio দুজনেই ঘোষণা করেছে আগস্টেই তারা 5G আনছে ভারতে

5G স্পেকট্রাম নিলামে সব থেকে বেশি স্পেকট্রাম কিনেছে রিলায়েন্স জিও

5G Spectrum Auction শেষ হয়েছে বেশ কিছুদিন আগেই। আর তারপরেই একে একে এয়ারটেল (Airtel) থেকে জিও (Jio) সকলেই জানিয়েছে তারা চলতি মাসে অর্থাৎ অগাস্টেই ভারতে আনতে চলেছে 5G পরিষেবা। এখন প্রতিটি টেলিকম সংস্থাই তোড়জোড় করছে এই পরিষেবা কে আগে ভারতে আনতে পারে তার। এই স্পেকট্রাম নিলামে সব থেকে বেশি পরিমাণ স্পেকট্রাম কিনেছে রিলায়েন্স জিও (Reliance Jio)। তারা মোট 24,780 মেগাহার্টজ স্পেকট্রাম কিনেছে। এর মধ্যে রয়েছে 700 মেগাহার্টজ, 1800 মেগাহার্টজ, 3300 মেগাহার্টজ এবং 26 গিগাহার্টজ ব্যান্ড। এই সংস্থা সব থেকে বেশি টাকা খরচ করেছে 700 মেগাহার্টজ ব্যান্ড পাওয়ার জন্য।

অন্যদিকে ভারতী এয়ারটেল (Bharti Airtel) কিনেছে 19,867 মেগাহার্টজ স্পেকট্রাম। আর ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) কিনেছে 6,228 মেগাহার্টজ। খুব শীঘ্রই যে প্রতিটি টেলিকম সংস্থা 5G ভারতে আনতে চলেছে এই বিষয়ে সন্দেহ নেই। কিন্তু এখন প্রশ্ন হল কার প্ল্যান সব থেকে সস্তা হবে? কে বাকিদের বাজিমাত করবে?  কোন টেলিকম সংস্থা কী বলেছে জেনে নেওয়া যাক।

Reliance Jio

রিলায়েন্স জিও ইনফোকমের (Reliance Jio Infocomm) চেয়ারম্যান আকাশ আম্বানি বলেছেন যে তাঁরা আজাদি কা অমৃত মহোৎসব পালন করবেন জিও 5G লঞ্চ করে। এই সংস্থা বিশ্বমানের 5G পরিষেবা দেওয়ার দাবি করেছে। শুধু তাই নয়, তারা জানিয়েছে তাদের প্ল্যান থাকবে আয়ত্তের মধ্যেই। তারা ভারতে ডিজিটাল বিপ্লব আনার জন্য দুর্দান্ত পরিষেবা, প্ল্যাটফর্ম এবং সমাধান দিতে বদ্ধপরিকর বলেই জানানো হয়েছে সংস্থার তরফে। এই পরিষেবা মূলত শিক্ষা, স্বাস্থ্য এবং কৃষি সহ একাধিক বিষয়ে সাহায্য করবে উন্নতিসাধনে। আকাশ আম্বানির কথায় মনে হচ্ছে এই টেলিকম সংস্থাই সব থেকে কম দামে 5G পরিষেবা আনতে চলেছে। এমনিতেও এখন জিওর 4G প্রিপেড প্ল্যানগুলো বাকি সংস্থার তুলনায় সস্তা।

5G plans

Airtel

এই টেলিকম সংস্থাও জানিয়েছে তারা চলতি মাসেই ভারতে 5G আনতে চলেছে। ভারতে 5G পরিষেবা আনার জন্য এয়ারটেল Nokia এবং Ericsson এর সাহায্য নিচ্ছে। তবে এই সংস্থার প্ল্যান কেমন কী হতে চলেছে সেই বিষয়ে কিছুই স্পষ্ট করেনি। তবে বিশেষজ্ঞদের মতে Airtel 5G এর দাম তাদের 4G প্ল্যানের 15% বেশি হবে।

Vodafone Idea

রবিন্দর টক্কর, Vi সংস্থার ম্যানেজিং ডিরেক্টর জানিয়েছেন 4G প্ল্যানের তুলনায় 5G প্ল্যান প্রিমিয়াম হবে। অতিরিক্ত ডেটা দেওয়া হবে। তবে যেহেতু 5G স্পেকট্রাম কিনতে সংস্থার বিপুল অর্থ ব্যয় হয়েছে তাই 5G প্ল্যান খুব একটা সস্তা হবে না বলেই মনে করা হচ্ছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo