আবার বাড়ছে Airtel এর খরচ? চিন্তায় গ্রাহকরা

আবার বাড়ছে Airtel এর খরচ? চিন্তায় গ্রাহকরা
HIGHLIGHTS

2021 সালে গ্রাহক পিছু Airtel এর আয় 163 টাকা ছিল।

এবছর তাদের টার্গেট গ্রাহক পিছু 200 টাকা ইনকাম।

আগামী 3-4 মাসের মধ্যে ট্যারিফ প্ল্যানগুলির দাম বাড়বেনা।

গতবছরের শেষদিকে, BSNL বাদে বাকি টেলিকম কোম্পানিগুলি তাদের ট্যারিফ প্ল্যানগুলির দাম বাড়িয়েছিল। আর এর সুত্রপাত হয়েছিল Airtel এর মাধ্যমে। এক ধাক্কায় প্রায় 18 থেকে 25 শতাংশ দাম বেড়েছিল প্রতিটি রিচার্জ প্ল্যানের। কয়েকমাস যেতে না যেতেই আবারও ট্যারিফ প্ল্যানের দাম বাড়তে পারে বলে গুজব রটেছে, Airtel এর প্রিপেড প্ল্যানগুলির দাম বাড়তে পারে বলেই শোনা যাচ্ছে বিভিন্ন মহলে।

Airtel কোম্পানির এক অফিসার জানিয়েছেন, 2021 সালে গ্রাহক পিছু Airtel এর আয় 163 টাকা ছিল, যা কোম্পানির টার্গেটের থেকে 2.2 শতাংশ কম। সেই কমতি ভরফাই করতেই এবছর তাদের টার্গেট গ্রাহক পিছু 200 টাকা ইনকাম। এই জন্যেই ট্যারিফ প্ল্যানের দাম বাড়বে বলে শোনা যাচ্ছে।

Bharti Airtel এর সাউথ এশিয়ার ম্যানেজিং ডিরেক্টর এবং CEO Gopal Vittal এ বিষয় বলেছেন, "আমি আশা করছি এবছরের কোনও এক সময় আমাদের ট্যারিফ প্ল্যানের দাম বাড়বে। তবে আগামী 3-4 মাসের মধ্যে বাড়বেনা। কারণ গ্রাহক সংখ্যা বাড়ানোরও লক্ষ্য আমাদের।"

Bharti Airtel এর বিভিন্ন ইনফরমেশন প্রকাশিত হয়েছে যেখানে দেখা গেছে, 2021 সালে Airtel এর শেষ তিন মাসের ইনকাম ছিল প্রায় 854 কোটি টাকা। যেখানে 2020 সালের শেষ তিন মাসের আয় ছিল 830 কোটি টাকা। 2021 সালে আয় প্রায় 2.8% কম।

Gopal Vittal আরও জানিয়েছেন," আমরা টার্গেট করেছি, চলতি বছরে Airtel এর ARPU (Average Revenue Per User) 200 টাকা হবে এবং নেক্সট কয়েক বছরের মধ্যে ARPU 300 টাকা পর্যন্ত বাড়িয়ে নিয়ে যাওয়া হবে।"

দাম বৃদ্ধির এই ঘোষণার পরেই Airtel গ্রাহকদের মাথায় হাত। বিশেষজ্ঞদের মতে Airtel ইউজারদের উপর আরও চাপ বাড়তে চলেছে। প্রতিটি প্রিপেড প্ল্যানেই আবারও বাড়বে বেশ কিছু শতাংশ দাম। এই ঘোষণার ফলে অনেকে মনে করছেন Airtel তার কিছু সংখ্যক গ্রাহক হারাতে চলেছে। যদিও, এই বিষয়টি নির্ভর করছে অন্যান্য টেলিকম কোম্পানিও দাম বৃদ্ধি করবে কি না তার উপর। এখনও পর্যন্ত অন্য টেলিকম কোম্পানিগুলির থেকে এবিষয় কোনো ইনফরমেশন পাওয়া যায়নি।

Digit.in
Logo
Digit.in
Logo