5G নেটওয়ার্ক নিয়ে হাজির দেশের প্রথম টেলিকম সংস্থা Airtel, কয়েক সেকেন্ডে হবে মুভি ডাউনলোড

দ্বারা Digit Bangla | পাবলিশড অন 31 Jan 2021
HIGHLIGHTS
  • Airtel ভারতে 5G নেটওয়ার্কের জন্য Ericsson এর সাথে পার্টনারশিপ করেছে

  • এয়ারটেল জানিয়েছে যে এটি 1800 MHz ব্যান্ডে এনএসএ (নন-স্ট্যান্ড অ্যালোন) নেটওয়ার্ক প্রযুক্তির মাধ্যমে তার বিদ্যমান লিবারালাইজড স্পেকট্রামের সাহায্যে এটি করেছে

5G নেটওয়ার্ক নিয়ে হাজির দেশের প্রথম টেলিকম সংস্থা Airtel, কয়েক সেকেন্ডে হবে মুভি ডাউনলোড
5G নেটওয়ার্ক নিয়ে হাজির দেশের প্রথম টেলিকম সংস্থা Airtel, কয়েক সেকেন্ডে হবে মুভি ডাউনলোড

Bharti Airtel দেশের প্রথম টেলিকম সংস্থা হিসেবে সফল ভাবে হায়দরাবাদে 5G সার্ভিস এর প্রদর্শন এবং সুষ্ঠ সমন্বয় করেছে। এয়ারটেল জানিয়েছে যে এটি 1800 মেগাহার্টজ ব্যান্ডে NSA (Non Stand Alone) নেটওয়ার্ক প্রযুক্তির মাধ্যমে তার বিদ্যমান লিবারলাইজড স্পেক্ট্রামের সাহায্যে এটি করেছে। Airtel ভারতে 5G নেটওয়ার্কের জন্য Ericsson এর সাথে পার্টনারশিপ করেছে। মুকেশ আম্বানির মালিকানা কোম্পানি Reliance Jio কে পিছিয়ে দেশের প্রথম টেলিকম সংস্থা হিসেবে 5G সার্ভিস সফল ভাবে প্রদর্শন করে দেখাল এই টেলিকম সংস্থা।

এয়ারটেল জানিয়েছে যে এটি 1800 MHz ব্যান্ডে এনএসএ (নন-স্ট্যান্ড অ্যালোন) নেটওয়ার্ক প্রযুক্তির মাধ্যমে তার বিদ্যমান লিবারালাইজড স্পেকট্রামের সাহায্যে এটি করেছে। এয়ারটেল ভারতে 5 জি নেটওয়ার্কের জন্য Ericsson সাথে অংশীদারি করেছে। সংস্থার এই ডেমো রেডিও, কোর এবং ট্রান্সপোর্টে সংস্থার 5G নেটওয়ার্ককে দৃঢ়তার সঙ্গে মান্যতা দিয়েছে।

Airtel বলছে, 'এই প্রথম বার একই স্পেক্ট্রাম ব্লকে একসঙ্গে 5G ও 4G অপারেট করার জন্য ডায়নামিক স্পেক্ট্রাম শেয়ার করা হয়েছে।' এর পাশাপাশি সংস্থা দাবি করেছে যে, এই 5G সার্ভিস 5G 10x বেশি স্পিড, 10x ল্যাটেন্সি এবং 100x কনকারেন্সি দিতে সক্ষম।

কয়েক সেকেন্ডে করা যাবে মুভি ডাউনলোড:

Airtel এর সার্ভিস লাইভ চলাকালীন হায়দরাবাদে ইউজারেরা 5G স্মার্টফোনের সাহায্যে মাত্র কয়েক সেকেন্ডে একটি ফুল মুভি ডাউনলোড করেছেন। এটিই হল 5G সার্ভিসের বিশেষ গুণ। বলে দি যে 5G পরিষেবার জন্য সরকার থেকে পর্যাপ্ত স্পেকট্রাম এর মঞ্জুরি দিয়েছে। কারণ ব্যবহারকারীরা কেবলমাত্র পর্যাপ্ত স্পেকট্রাম উপলভ্য হলে 5G-র আরও ভাল অভিজ্ঞতা পাবেন।

Airtel আরও বলছে, 'আমাদের গ্রাহকেরা 5G নেটওয়ার্কের সম্পূর্ণ অভিজ্ঞতা তখনই নিতে পারবেন, যখন আরও পর্যাপ্ত পরিমাণে স্পেকট্রাম উপলব্ধ হবে এবং সরকারও সেগুলি মঞ্জুর করবে।'

5G পরিষেবার জন্য ব্যবহারকারীদের কি নতুন সিমের প্রয়োজন হবে:

ভারতে প্রায় সমস্ত টেলিকম সংস্থা ধীরে ধীরে 5G পরিষেবা চালু করা নিয়ে কাজ করছে। একই ভাবে, স্মার্টফোন নির্মাতা সংস্থারাও 5G সপোর্ট সহ মোবাইল ডিভাইস লঞ্চ করছে। এর পাশাপাশি কিছু গ্রাহকরা 5G সার্ভিসও ব্যবহার করা শুরু করে দিয়েছে। তবে অনেক ব্যবহারকারীর মনেই এই প্রশ্ন থাকবে, যে 5G সার্ভিসের জন্য ব্যবহারকারীদের নতুন সিমের প্রয়োজন হবে কিনা? আপনি যদি এই প্রশ্নের উত্তর খুঁজছেন, তবে এখানে আমরা আপনাকে এটি সম্পর্কিত তথ্য দিচ্ছি। তবে এখনও কোনও সংস্থার পক্ষ থেকে এর জন্য সরকারী কোনও তথ্য দেওয়া হয়নি।

টেলিকম সংস্থা দ্বারা 5G নেটওয়ার্কের ব্যবহার তখনই করা যাবে যখন ইউজার কোম্পানির 5G প্ল্যান সাবস্ক্রাইব করবেন। 3G এবং 5G ডিভাইসে 5G সার্ভিস ব্যবহার করা যেতে পারে। তবে আপনি 5G ডিভাইস ব্যবহার না করে 5G নেটওয়ার্কের স্পিডের সুবিধা নিতে পারবেন না।

Web Title: Airtel becomes the first telco in India to test a 5G network is holding off the launch
Advertisements

ট্রেন্ডিং আর্টিকেলস

Advertisements

LATEST ARTICLES ভিউ অল

Advertisements
DMCA.com Protection Status