Xiaomi’র বিরুদ্ধে মারাত্মক অভিযোগ, অনুমতি ছাড়াই গ্রাহকের ব্যক্তিগত তথ্য পৌঁছেছে চিনে!

Xiaomi’র বিরুদ্ধে মারাত্মক অভিযোগ, অনুমতি ছাড়াই গ্রাহকের ব্যক্তিগত তথ্য পৌঁছেছে চিনে!
HIGHLIGHTS

Xiaomi তাদের ব্য়বহারকারীদের তথ্য় চীনে পাচার করছে

তথ্য়গুলো পাচার হচ্ছিল চীনের আলিবাবার রিমোট সার্ভারের মাধ্য়মে

ব্রাউজারের তথ্যের সঙ্গেই ‘ইনকগনিটো' মোডের ব্রাউজিং ডেটাও চিনে পাঠাচ্ছে Xiaomi

জনপ্রিয় স্মার্টফোন কোম্পানি শাওমি'র বিরুদ্ধে মারাত্মক অভিযোগ উঠলো। গ্রাহকদের ব্রাউজিং ডেটা নিঃশব্দে চিনে পাঠাচ্ছে সংস্থাটি। সাইবার গবেষকরা খুঁজে পেয়েছেন, Xiaomi তাদের ব্য়বহারকারীদের তথ্য় চীনে পাচার করছে।

এই তথ্য়গুলো পাচার হচ্ছিল চীনের আলিবাবার রিমোট সার্ভারের মাধ্য়মে। অন্য়ান্য় প্রিলোডেড অ্য়পগুলোর সঙ্গে শাওমির রেডমি এবং এমআই সিরিজের ফোনের ডিফল্ট ব্রাউজারের মাধ্য়মে এই তথ্য়গুলো ট্রান্সফার করা হচ্ছিল।

সম্প্রতি এক ইন্টারনেট সুরক্ষা সংস্থা ভারতের এক নম্বর স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থার বিরুদ্ধে এই গুরুতর অভিযোগ এনেছে। স্মার্টফোনের সঙ্গে থাকা ওয়েব ব্রাউজারের তথ্যের সঙ্গেই ‘ইনকগনিটো' মোডের ব্রাউজিং ডেটাও চিনে পাঠাচ্ছে Xiaomi। এই অভিযোগ খারিজ করে দিয়ে শাওমি জানিয়েছেন গ্রাহকের পরিচয় গোপন রেখে ব্রাউজিং ডেটা সংগ্রহ করা হলেও তা অন্য কোম্পানির সঙ্গে শেয়ার করা হয় না।

ইন্টারনেট সুরক্ষা গবেষক গাবি সার্লিগ ও অ্যান্ড্রু টিয়ের্নি Xiaomi ফোনের সুরক্ষা গাফিলতি সামনে এনেছেন। তাঁরা জানিয়েছেন গ্রাহকের সম্মতি না নিয়েই ব্রাউজিং ডেটা সংগ্রহ করছে চিনের কোম্পানিটি। সম্প্রতি জনপ্রিয় ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত রিপোর্টে এই কথা জানানো হয়েছে। সার্লিগ জানিয়েছেন তাঁর রেডমি নোট ৮ ফোনের ব্রাউজিং ডেটা Alibaba সার্ভারে পাঠিয়েছে শাওমি।

গবেষকরা জানিয়েছেন Xiaomi ফোনে সুরক্ষায় গাফিলতির জন্য ব্যক্তিগত জীবনের গোপনীয় তথ্য ফাঁস হয়ে গিয়েছে। Mi ও  Redmi  ফোনে এই জন্য অতিরিক্ত ফিচার যোগ করেছে শাওমি। সার্লিগ আরও বলেন, ব্রাউজিং ডেটা ছাড়াও স্মার্টফোনে কোন ফোল্ডার ওপেন করেছেন সেই তথ্য সংগ্রহ করেছে কোম্পানিটি।

এছাড়াও স্মার্টফোনের কোন কোন স্ক্রিন ব্যবহার হচ্ছে সেই তথ্য চুপিচুপি পাচার করেছে Xiaomi। রাশিয়া ও সিঙ্গাপুরের সার্ভারে এই সব তথ্য পাচার হচ্ছে বলে অভিযোগ। এছাড়াও সার্লিগ ও টিয়ের্নি গুগল প্লে স্টোর (Google Play Store) থেকে শাওমি ব্রাউজর ডাউনলোড করলেও একই সমস্যা থেকে যাচ্ছে। Play Store থেকে প্রায় দেড় কোটি বার এই ব্রাউজার ডাউনলোড হয়েছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo