Apple Spring ইভেন্টে লঞ্চ হল iPhone SE 3, iPad Air এবং Mac Studio, জানুন দাম ও স্পেসিফিকেশন

Apple Spring ইভেন্টে লঞ্চ হল iPhone SE 3, iPad Air এবং Mac Studio, জানুন দাম ও স্পেসিফিকেশন
HIGHLIGHTS

Apple কোম্পানির এই বছরের প্রথম প্রোডাক্ট ইভেন্ট অবশেষে সম্পন্ন হল

Apple একটি নতুন Mac Pro টিজ করেছে

নতুন iPad Air 5 ডিভাইসটি সবচেয়ে শক্তিশালী চিপসেট M1 এর সাথে লঞ্চ করেছে

Apple কোম্পানির এই বছরের প্রথম প্রোডাক্ট ইভেন্ট অবশেষে সম্পন্ন হল। 8ই মার্চ Peek Performance ইভেন্টে, Apple তাদের এফোর্ডেবল iPhone SE3, M1 চিপসেট সহ iPad Air 5 এবং Mac Studio Computer সকলের সামনে নিয়ে এলো। এছাড়াও, Apple একটি নতুন Mac Pro টিজ করেছে, কিন্তু এর সম্পর্কে কোনো ডিটেইলস কোম্পানির তরফে জানানো হয়নি। শোনা যাচ্ছে, Apple এর পরের কোনো ইভেন্টে ডিভাইসটি লঞ্চ করা হবে।

iPhone SE 3 স্মার্টফোনটিকে 2020 সালে লঞ্চ করা iPhone SE 2 এর সাকসেসর হিসেবে ধরা হচ্ছে, যেখানে iPad Air 5 কে iPad Air 4 এর সাকসেসর মনে করা হচ্ছে। iPhone SE 3 এবং iPad Air 5 ডিভাইসগুলির ডিজাইনে কোনো পরিবর্তন দেখা যায়নি। আগের ডিভাইসগুলির মতোই একই ডিজাইন দেখা যাবে। তবে নতুন ডিভাইসগুলি বেশকিছু শক্তিশালী আপগ্রেডের সাথে এসেছে। Apple এর এই ইভেন্টে লঞ্চ হওয়া ডিভাইসগুলির সম্পর্কে জেনে নিন বিস্তারিত।

iPhone SE 3

ফোনটি আসার অনেক আগে থেকেই অসংখ্য রিউমর এবং লিকস জানা যাচ্ছিল। অবশেষে Apple তাদের পিক পারফরম্যান্স ইভেন্টের সেরা আকর্ষণ iPhone SE 3 সম্পর্কে ঘোষণা করল। iPhone SE 3 স্মার্টফোনটি 5G নেটওয়ার্ক এবং Apple A15 Bionic চিপসেটের সাথে আসবে। এই চিপসেটটি এর আগে iPhone 13 সিরিজে ব্যবহার করা হয়েছিল।

iPhone SE 3 ফোনটি আগের iPhone SE 2 এর মতোই রাউন্ডেড এজ ডিজাইনের সাথে আসবে। স্মার্টফোনটিতে 4.7-inch ডিসপ্লে এবং টাচ-ID থাকবে। এছাড়াও ফোনটিতে, IP67 জল ও ধুলো রেসিস্টেন্ট ডিজাইন থাকবে। iPhone এর নেক্সট জেনারেশন স্পেশাল এডিশন ফোনটির ব্যাক সাইডে একটি 12 মেগাপিক্সেল সেন্সরের সিঙ্গেল ক্যামেরা রয়েছে।

গ্লোবাল মার্কেটে iPhone SE 3 $429 দামে সেল হবে। ভারতীয় মার্কেটে ফোনটি 43,900 টাকায় লঞ্চ হয়েছে। ডিভাইসটি 11 মার্চ থেকে প্রি-অর্ডার করা যাবে। সেটটি 4 টি রঙের সাথে আসবে, যার মধ্যে রয়েছে- মিডনাইট, স্টারলাইট, লাল ও সবুজ। মার্চের 18 তারিখ থেকে গ্রাহকরা iPhone SE 3 কিনতে পারবেন।

iPad Air 5

নতুন iPad Air 5 ডিভাইসটি সবচেয়ে শক্তিশালী চিপসেট M1 এর সাথে লঞ্চ করেছে। এই চিপসেট নতুন MacBook এবং iPad Pro এ ব্যবহার করা হয়। যদিও রিউমরে শোনা গেছিল iPad Air 5, A15 Bionic চিপসেটের সাথে আসবে। iPad Air 5 এর ডিজাইনটি iPad Air 4 এর মতোই একইরকম।

iPad Air 5 একটি 10.9-inch লিকুইড রেটিনা ডিসপ্লে এবং  3.8 মিলিয়ন পিক্সেল, 500 nits ব্রাইটনেস, P3 ওয়াইড কালার গ্যামুট সহ আসবে। এর ডিজাইনটিতে স্কোয়ার এজ রয়েছে। নতুন iPad টিতে টাচ-ID এর ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রয়েছে। এছাড়াও iPad টিতে eSIM, স্টেরিও স্পিকার এবং Wi-Fi 6 থাকবে।

iPad Air 5 ডিভাইসটিতে 12 মেগাপিক্সেল ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স রিয়ার ক্যামেরা এবং 12 মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল ফ্রন্ট ক্যামেরা রয়েছে।

ভারতে iPad Air 5 এর Wi-Fi ভ্যারিয়েন্টের দাম 54,900 টাকা এবং Wi-fi+ সেলুলার মডেলের দাম 68,900 টাকা রাখা হয়েছে। iPad Air 5 স্পেস গ্রে, স্টারলাইট, গোলাপি, বেগুনি এবং নিল রঙে পাওয়া যাবে।

Apple Mac Studio

Apple iPhone SE 3 এবং Apple iPad Air 5 এর পাশাপাশি ইভেন্টটিতে Apple একটি নতুন MAC লঞ্চ করেছে। ডিভাইসটির নাম দেওয়া হয়েছে Mac Studio।  রিপোর্ট অনুযায়ী, এটি Mac Mini এর থেকে শক্তিশালী। Mac Studio, M1 Ultra চিপের সাহায্যে চলবে। M1 Ultra চিপসেটটি M1 চিপসেটের থেকেও শক্তিশালী।

Apple ঘোষণা করেছে যে, Mac Studio দুটি ভ্যারিয়েন্টের সাথে পাওয়া যাবে। একটি M1 Max চিপসেটের সাথে আসবে, আরেকটি M1 Ultra চিপসেটের সাথে আসবে। M1 Max চিপের Mac Studio এর ভ্যারিয়েন্টটির দাম ভারতে 189,900 টাকা থেকে শুরু হবে। M1 Ultra চিপের সাথে Mac Studio ভারতে সেল শুরু হবে 3,89,900 টাকা থেকে।

 

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo