সারা বিশ্বে সভ থেকে বেশি মোবাইল ফোন তৈরির তালিকায় ভারত দ্বিতীয় স্থান গ্রহণ করেছে ICA

সারা বিশ্বে সভ থেকে বেশি  মোবাইল ফোন তৈরির তালিকায় ভারত দ্বিতীয় স্থান গ্রহণ করেছে  ICA
HIGHLIGHTS

ভারতে মোবাইল ফোনের বার্ষিক উৎপাদন 2017 সালে 3 মিলিয়ান ইউনিট থেকে বেড়ে 11 মিলিয়ান ইউনিট অব্দি পৌঁছেছে

এবার চিনের পরে ভারত বিশ্বের সব থেকে বড় মোবাইল ফোন প্রোডাকশানকারী দেশ হিসাবে উঠে এসেছে। ভারতের সেলুলার অ্যাসোসিয়েশানের সঙ্গে দুরসঞ্চার মন্ত্রী মনোজ সিনহা আর আইটি মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ এই বিষয়টি জানিয়েছেন।

আরও একবার মোবাইল ফোনের বাজারে নিজের জায়গা করেল ভারত। আসলে সম্প্রতি জানা গেছে যে ভারত এই সময় সারা বিশ্বের সব দেশের মধ্যে মোবাইল তৈরিকারী দেশ হিসাবে দ্বিতীয় স্থান অধিকার করেছে।

ICA য়ের রাস্ট্রিয় চেয়ারম্যান মহেন্দ্র এক জায়গায় বলেছেন, “আমরা এটা জানাতে আনন্দ অনুভব করছি যে, ভারত সরকার ICA আর FTTF’র ভাল চেষ্টার সঙ্গে ভারত এবার মোবাইল হ্যান্ডসেটের দ্বিতীয় বৃহত্তম উতপাদক হিসাবে উঠে এসেছে”।

আজকে পেটিএমমলে এই জিনিস গুলির ওপর ভাল অফার পাওয়া যাচ্ছে 

ICA বাজারে ফর্ম HIS, চিনের রাষ্ট্রিয় বুয়্যরোর জেনারেল অফিসের পরিসংখ্যানের ভিত্তিতে এটি করেছে। ICA যে পরিসংখ্যানটি দিয়েছে সেটি অনুসারে ভারতে ফোনের বার্ষিক উৎপাদন 2017 সালে 3 মিলিয়ান ইউনিট থেকে বেড়ে 11 মিলিয়ান ইউনিট অব্দি পৌঁছেছে।

ভারত 2017 সালে ভিয়েতনামের জায়গা নিয়ে মোবাইল ফোনের দ্বিতীয় সব থেকে বড় উতপাদক হ্যেচঘে। মোবাইল উতপাদনে বৃদ্ধির সঙ্গে সঙ্গে দেশে 2017-18 সালে উপকরনের ক্ষেত্রও কমেছে।

ইলেক্ট্রনিক্স আর আইটি মন্ত্রকের অন্তর্গত একটি ফাস্ট ট্র্যাক টাস্ক ফোর্স 2019 অব্দি প্রায় 500 মিলিয়ান মোবাইল ফোনের উৎপাদন করার লক্ষ রাখে, যাতে প্রায় 46 আরব ডাল্রের লগ্নীর সম্ভাবনা আছে।

FTTF মোবাইল ফোনের উৎপাদনে বৃদ্ধির পরিমাণ হিসাবে 8 আরব ডলারের বৃদ্ধি বানিয়েছে আর 2019সাল অব্দি 1.5 লাখ প্রত্যক্ষ আর অপ্রত্যখ রোজগার উত্তপাদন করার লক্ষে আছে।

আম্নাদের YouTubeয়ে সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন

আমাদের Instagramয়ে ফলো করতে এখানে ক্লিক করুন
 

FTTF আগামী বছরের শেষে 1.5 মিলিয়ান আমেরিকান ডলার আনুমানিক মূল্যের 120মিলিয়ান মোবাইল ফোনের তৈরি করার লক্ষ নির্ধারিত করেছে।

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo