কবে রিলিজ হবে অ্যানড্রয়েড 7.1 ‘নৌগাট’? কী কী রয়েছে নতুন এই ভার্সনে?

কবে রিলিজ হবে অ্যানড্রয়েড 7.1 ‘নৌগাট’? কী কী রয়েছে নতুন এই ভার্সনে?
HIGHLIGHTS

আপনার স্মার্টফোনকে আরও স্মার্ট করতে খুব শীঘ্রই বাজারে আসতে চলেছে অ্যানড্রয়েডের লেটেস্ট ভার্সন। হাতে মাত্র কয়েকটি দিন। তার পরেই পাওয়া যাবে আপডেটেড 7.1।

টেক স্যাভিদের জন্য ভাল খবর। গত মাসেই অ্যানড্রয়েডের লেটেস্ট ভার্সন 7.1 'নৌগাট' -এর সঙ্গে পরিচয় করিয়েছে গুগল। এবার ওই ভার্সনের আনুষ্ঠানিক আত্মপ্রকাশের দিনও লিক হয়ে গেল সোশ্যাল মিডিয়ায়। জানা গিয়েছে, আগামী 6ই ডিসেম্বর থেকে অ্যানড্রয়েডের ওই ভার্সনের আপডেট মিলবে। ভোডাফোন অস্ট্রেলিয়া থেকেও রিলিজের এই তারিখের কথা জানানো হয়েছে।

শুধু আপডেট নয়, ওই একই দিনে রিলিজ করতে চলেছে গুগলের পিক্সেল সিরিজের একটি ফোনও। গুগলের তরফ থেকে জানানো হয়েছে, গুগলের পিক্সেল সিরিজের সবকটি ফোনেই মিলবে অ্যানড্রয়েডের এই আপডেটেড ভার্সন। গুগলের আগের সিরিজ নেক্সাস-এও মিলবে আপডেটেড ভার্সনটি।
কেমন হবে এই ভার্সন?

আরও দেখুন : ক্যাশ এর সমস্যা মেটাতে জিও-র নতুন প্রয়াস, নিয়ে আসবে মাইক্রো ATM

আপডেটেড এই ভার্সনটির সাইজ হবে 650MB। থাকবে স্প্লিট স্ক্রিন মাল্টি উইন্ডো সাপোর্ট। এর ফলে দু’টি উইন্ডোতে একসঙ্গে কাজ করা যাবে। থাকবে ডিরেক্ট রিপ্লাই নোটিফিকেশন এবং বান্ডল্‌ড নোটিফিকেশন। ব্যাটারি কম খরচের জন্য থাকবে বিশেষ 'ডোজ ফিচার'। সাপোর্ট করবে জাভা-8। আপডেটেড এই ভার্সনে সুবিধা পাওয়া যাবে হাই কোয়ালিটি গেমিং পারফরম্যান্স-এরও।

রিলিজের পর প্রথম তিন দিনে বিশ্বের মোট 10 হাজার ফোন এই আপডেট গ্রহণ করতে পারবে। চতুর্থ দিন থেকে 13তম দিন পর্যন্ত প্রতিদিন বাকি ফোনগুলির 10 শতাংশ ফোনে আপডেটের অপশন দেওয়া হবে। 14তম দিন থেকে সবকটি ফোনেই মিলবে আপডেট-করার অপশন।

কোন কোন ফোন-এ প্রথম মিলবে এই আপডেটেড ভার্সনটি? পিক্সেল, পিক্সেল XL, পিক্সেল C, নেক্সাস 6P, নেক্সাস 5X, নেক্সাস 9

নেক্সাসের পর ফের আবারও ‘পিক্সেল সিরিজ’-এর ফোন লঞ্চ করতে চলেছে গুগল। মূলত, আই-ফোন, স্যামসাং, মাইক্রোম্যাক্সের বাজার ধরতেই পিক্সেল লঞ্চ করার কথা ভাবে গুগল। সেই মতো ফিচারও রাখা হয়েছে ফোন-এ। এবার অ্যানড্রয়েডের লেটেস্ট ভার্সন নিয়ে পিক্সেল ফোন রিলিজ হলে, বাজার ধরতে গুগল-এর অনেকটাই সুবিধে হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও দেখুন : ওয়ানপ্লাস 3T স্মার্টফোন ভারতীয় বাজারে হল লঞ্চ, দাম 29,999

আরও দেখুন : ভোডাফোন চালু করলো বড় ডাটা ছোট মূল্য অফার, 24 টাকায় 30 দিন ইন্টারনেট

Team Digit

Team Digit

Team Digit is made up of some of the most experienced and geekiest technology editors in India! View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo