এক্সক্লিউশিভ খবরঃ 2019 সালের অ্যাপেল iPhone XI য়ের রেন্ডার দেখা গেল

Updated on 06-Jan-2019
HIGHLIGHTS

2018 সালের লিকের পরে এবার কি অ্যাপেল ট্রিপেল ক্যামেরা ফোন নিয়ে কামব্যাক করবে?

2018 সালের ডিসেম্বর মাসে কোম্পানির তিনটি স্মার্টফোন সেভাবে সমাদৃত হয়নি, তবে Cupertino বেসড কোম্পানির হেরেও ফিরে আসার ইতিহাস আছে। তবে এখন যদি আমরা iPhone XS, iPhone XS Max আর iPhone XR য়ের বিষয়ে কিছু জাজ করি সেটা অনেক তাড়াতাড়ি হয়ে যাবে তবে এখন জানা গেছে যে অ্যাপেল 2019 সালে তিনটি আইফোন নিয়ে আসবে। আমরা 2019 সালের আইফোনের বিষয়ে জানতে পেরেছি আমাদের পার্টনার @Onleaks য়ের জন্য। আসলে এটি এটি অ্যাপেলের তাদের পরবর্তী ট্রিপেল ব্যাক ক্যামেরা যুক্ত  ফ্ল্যাগশিপ ফোন  একদম প্রথম লুক ।

এখান থেকে হাই রেজিলিউশানের ছবি দেখুনঃ রেন্ডার ১ আর রেন্ডার ২

লিক রেন্ডারে দেখা গেছে তিনটি স্কোয়ার ক্যামেরা নন-লাইনেরালিতে দেখা গেছে। এখানে দুটি ক্যামেরা ভার্টিকালি iPhone XS য়ের মতন একই ভাবে দেখা গেছে। আর এই রেন্ডার থেকে দেখা গেছে যে এই দুটি ক্যামেরার মাঝে হয়ত একটি তৃতীয় ক্যামেরা থাকবে। আর এক দিকে LED ফ্ল্যাশ আর একটি মাইক্রোফোনের সুইচ নিচের দিকে থাকবে।

OnLeaks দাবি করেছে যে 2019 সালের iPhone গুলি এখনও ইঞ্জিনিয়ারিং ভ্যালিডেশান টেস্ট (EVT) স্টেজে আছে, আর যখন 2019 সালের সেপ্টেম্বর মাসে আইফোন লঞ্চ হবে তখন এর ডিটেলে চেঞ্জ হতে পারে। আমরা এও জানি যে অ্যাপেল 2019 সালের সেপ্টেম্বর মাসে অ্যাপেল তিনটি আইফোন লঞ্চ করতে চলেছে। সম্ভবত লো রেন্ট ভেরিয়েন্ট হিসাবে iPhone XR আর দুটি হাই এন্ড ভেরিয়েন্ট হিসাবে সম্ভবত iPhone XS আর iPhone XS Max আসবে। এটা জানা যায়নি লিক রেন্ডারটি ফোনের কোন ভেরিয়েন্টের ক্যামেরার রেন্ডার তবে। ক্যামেরা চেঞ্জের এই বিষয়টি দেখে মনে হয় যে এটি 2019 সালের আইফোনের টপ লাইনআপ।

কিছু দিন আগের Bloomberg য়ের রিপোর্ট অনুসারেও এই বছরের আইফোনে তিনটি ক্যামেরা থাকবে। আর সেখানে এও বলা হয়েছে যে অ্যাপেল লং ডিস্টেন্স 3D ToF টেকনলজি 2019 সালের আইফোনে নিয়ে আসবে। ব্যাকে সাইডের এই ক্যামেরা মডেল থেকে মনে হচ্ছে যে অ্যাপেল Oppo R17 Pro ফোনের থেকে এই প্রযুক্তি অ্যাডপ্ট করেছে। ToF বা টাইম ফ্লাইট টেকনলজি আসলে একটি 3D ম্যাপে কতটা টাইম লাইট বাউন্স আপ করে তা দেখা হয়। এই সময়ে সোনি 3D সেন্সার প্রযুক্তি ম্যানুফ্যাকচার করছে আর Bloomber রিপোর্ট করেছে যে সোনির একজন এই বিষয়টি কনফার্ম করেছে। এই লিক রেন্ডার এর আগের ইনফরমেশানে যে ভাবে দেওয়া হয়েছে সেভাবে অ্যাকুরেট করা হয়েছে।

সোনির সেন্সার ডিভিসান হেড Satoshi Yoshihara Bloomberg কে বলেছেন যে, “আমাদের দেখা সেরা আর ক্যামেরা রেভিলিউশানারি ফোন, আমার নিজেরও  3D ক্যামেরার থেকে একই এক্সপেকটেশান আছে। “ সোনি একটি ফ্রন্ট ফেসিং 3D ToF সেন্সার আইফোনের ডিমান্ডে প্রোডাকশান করছে। এই প্রোডাকশান গত বছর গরমে শুরু হওয়ার কথা ছিল।

তৃতীয় ক্যামেরাটি সম্ভবত অব্জেক্টের ফোকাস দ্রুত করা আর একটি 3D মডিউল ক্রিয়েট করার কাজে লাগবে। এটি অব্জেক্টকে একদম ডার্ক জায়গা থেকেও ট্র্যাক করতে অয়ারবে আর তা লেসার প্লাস দিয়ে করবে আর অব্জেক্টে মেসার করে তা লেন্সে বাউন্স ব্যাক করে। এই সেন্সারটি হয়ত AR আর ভVR য়ের থেকেও বড় ইম্প্যাক্ট দেবে। সোনি বলেছে যে এই ToF সেন্সার রুমেরও রিয়েল টাইম দেবে। আর একটি ডেমনস্ট্রেশান রিপোর্টে দাবি করা হয়েছে যে সোনির এই ক্যামেরা ইউসারের হাত গেমিংয়ের সময়ে ট্র্যাক করতে পারবে।

2019 সালের আইফোন আসতে এখনই নয় মাস বাকি আছে। আর আমরা এটা নিশ্চিত করতে পারি যে এই ফ্ল্যাগশিপ স্মার্টফোনের ক্যামেরা ফটোগ্রাফির ক্ষেত্রে অনেক উন্নত প্রযুক্তি নিয়ে আসবে, এর ডিজাইন এখনও ফাইনাল হয়নি। তবে এই রেন্ডারে দেখা গেছে যে ফোনটির রেয়ার প্যানেল কালো রঙের যা হয়ত গ্লাস দিয়ে তৈরি হয়েছে (এর ধারের সাইন দেখে এই কথা বলা হয়েছে)। অ্যাপেলের লোগো একদম সেন্টারে দেখা গেছে, সেন্টারের একদম ওপরে দেখা গেছে।

এর আগের একটি রিপোর্টে দাবি করা হয়েছিল যে অ্যাপেল হয়ত ডিজাইনের ক্ষেত্রে তেমন নতুন কিছু করবে না। টিপস্টার Ice Universe একটি টুইটে দেখেছেন যে অ্যাপেল 2019 সালেও নচ ব্যাবহার করছে আর আশা করা হচ্ছে যে 2020 সালে কোম্পানি পাঞ্চ হোল ডিসপ্লে আনবে।

যখন এই ফোনটির ট্রিপেল ক্যামেরা কথা জানা গেছে তখন এর দামও আগের থেকে বেশি হবে বলেই মনে হয়। iPhone XS Max য়ের teardown য়ে দেখা গেছে যে 2018 সালের ফ্ল্যাগশিপ আইফফোনের 256GB র দাম ছিল $443 আর আমেরিকায় এই দাম $1243। অ্যাপেল তাদের ফোনে হাই কোয়ালিটির কম্পোনেন্ট দেয় আর তাই এর দামও বেশি হয়। আর এবার দেখার যে 2019 সালের আইফোনের দাম কী হবে।

অ্যাপেল 2018 সালে আইফোন সেলের ক্ষেত্রে তেমন হয়নি আর কোম্পানি দাম কমিয়ে আর বুস্ট সেল করে 2018 সালে ফোন বিক্রি করেছে। অনেক অ্যানালেসিস্ট বিশ্বাস করেন যে আমেরিকা আর চায়নার মধ্যে চলা ট্রেডের জন্য ভারতে আইফোনের দাম এত বেশি, আর যেখানে ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোনের বাজার।

এবার ফোনের থার্ড ক্যামেরা দেয়ার পরে (আর আইফোন দেখতে এখানে বেশ বাজে), অ্যাপেল হয়ত 2018 সালের ডিজাইনে ফিরে আজবে। এর আগেও কোম্পানি অনেকবার এরকম করেছে। আর লিক অনুসারে, একটি তিনটি ক্যামেরা যুক্ত ফোন কোম্পানির কামব্যাম প্ল্যান।

 

Disclaimer: Digit, like all other media houses, gives you links to online stores which contain embedded affiliate information, which allows us to get a tiny percentage of your purchase back from the online store. We urge all our readers to use our Buy button links to make their purchases as a way of supporting our work. If you are a user who already does this, thank you for supporting and keeping unbiased technology journalism alive in India.
Connect On :