Apple iPhone 7: 2017 সালের প্রথম ৬ মাসে সবথেকে বেশি বিক্রিত ফোন

Apple iPhone 7: 2017 সালের প্রথম ৬ মাসে সবথেকে বেশি বিক্রিত ফোন
HIGHLIGHTS

Apple iPhone 7 এর পরে iPhone 7 Plus আর Samsung Galaxy Grand Prime Plus এই লিস্টে আছে, Galaxy S8 আর Galaxy S8 Plus এর সেল এই বছর কম হয়েছে

গতবছর লঞ্চ হওয়া অ্যাপেলের ফ্ল্যাগশিপ iPhone 7 ফোনটি 2017 সালের প্রথম 6মাসের মধ্যে সবথেকে বস্রহি বিক্রতি স্মার্টফোন হয়েছে। IHS Markit অনুসারে এই স্মার্টফোনটি এই বছরের শুরুর প্রথম ছয় মাসে সবথেকে বেশি বিক্রিত স্মার্টফোন। এর পরে এই লিস্টে নাম আছে অ্যাপেলেরই Iphone 7 Plus এর।

স্যামসং এর Galaxy Grand Prime Plus ফোনটি সারা বিশ্বে সবথেকে বেশি বিক্রিত ফোনের মধ্যে তৃতীয় স্থানে আছে, স্যামসং এর লেটেস্ট ফ্ল্যাগশিপ Galaxy S8 আর Galaxy S8 Plus ক্রমশঃ পঞ্চম আর ষষ্ঠ স্থানে আছে। যদি মাসের কথা বলা হয় তবে Strategy Analytics   অনুসারে Galaxy S8 দ্বিতীয় তৃতীয়াংশে সবথেকে বেশি বিক্রিত স্মার্টফোন আর কোম্পানি মার্চ মাস থেকে আগস্ট অব্দি ২০ মিলিয়ান ইউনিটের শিপমেন্ট করেছিল।

IHS Markit এও বলেছে যে এই বছর স্যামসং এর Galaxy S8 ফ্ল্যাগশিপ সিরিজের শিপমেন্ট কম দেখা গেছে আর galaxy s8 plus এর সেল Galaxy S8 এর থেকে কিছু কম। তারা এও বলেছে যে প্রিমিয়াম স্মার্টফোন সেগমেন্টে Apple আর Samsung দুটি ব্র্যান্ডই সেলে স্পিড দেখাচ্ছেনা। iPhone 7 আর iPhone 7 Plus এর সেল তাদের আগের মডেলের থেকে কম দেখাচ্ছে।

2017 সালের প্রথম 6 মাসে সবথেকে বেশি বিক্রিত টপ 10 স্মার্টফোনের মধ্যে Samsung এর মোট ৫টি মডেল ছিল, আর সেখানে Apple এর চারটি মডেল আর Oppo’র একটি মডেল ছিল।

অন্যান্য এনলিস্টের মতন IHS Markit ও এই বিষয়ে বলেছে যে চিনের স্মার্টফোন তৈরির কোম্পানি এই বছর ডিভাইস শিপমেন্টে আগের তুলনায় বেশি প্রভাব ফেলেছে। তারা এও বলেছে যে শিপমেন্টের টপ 20 মডেলে  8 মডেল শুধু চিনের স্মার্টফোন তৈরির কোম্পানির দ্বারা বানানো। যার মধ্যে Oppo’র 5টি মডেল, Xiaomi’র 2টি মডেল আর Huawei এর একটি মডেল আছে। 

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo