41টি স্মার্টফোনের ব্র্যান্ড চলেগেছে, 15 টি ভারতে 2018 সালে এসেছেঃ রিপোর্ট

41টি স্মার্টফোনের ব্র্যান্ড চলেগেছে, 15 টি ভারতে 2018 সালে এসেছেঃ রিপোর্ট
HIGHLIGHTS

সাইবার মিডিয়া রিসার্চ অনুসারে চিনা কোম্পানির অনেক ফোন গত বছরে ভারতে এসেছে আর তাদের গ্রোথও ভাল

হাইলাইট

  • গত বছর ভারতে 41টি স্মার্টফোন ব্র্যান্ড ছিল
  • আর এই ব্র্যান্দ গুলি ভারত থেকে বিভিন্ন হাইপার কম্পিটেশানের জন্য চলেগেছে
  • চিনের স্মার্টফোন কোম্পানি ভারতে ভাল গ্রোথ করেছে

Zuk, Acer, Datawind, LeEco আর Comio র মতন 41টি স্মার্টফোন কোম্পানি নিজেদের সরিয়ে নিয়েছে আর Realme আর Pocophone য়ের মতন 15টি কোম্পানি ভারতে এসেছে আর নিজেদের মার্কেট শেয়ার বাড়িয়েছে। 2018 সালের সাইবার মিডিয়া রিসার্চ অনুসারে (Economic Times অনুসারে), এই ব্র্যান্ড গুলি বাজারের প্রথম দিকে আছে। আর CMR আরও বলেছে যে 2019 সালে Samsung, Xiaomi, Oppo আর vivo র মতন কোম্পানিউ গুলিও হয়ত চলে যেতে পারে।

কাউন্টারপয়েন্ট রিসার্চ 2019 বলেছে যে 15টি স্মার্টফোনের প্লেয়ার সোনি সহ আরও পাঁচটি এর মধ্যে নুবিয়া রেজারের মতন ফোন আছে যারা ভারতে এস্টাব্লিশ হতে পারে। আর এই তুলনা CMR 10টি এক্সিট আর নয়টি নতুন এন্ট্রি দেখে করেছে। CMR অনুসারে এই সময়ে ভারতে 200 টি স্মার্ট ফোনের কোম্পানি আছে আর 2014-15 সালে 300টি কোম্পানি ভারতে ছিল। আর এই খবর বলেছে যে আন্তর্জাতিক ভাবে স্মার্টফোনের বাজার ডিক্লাইন করেছে।

অ্যানালেসিস্ট অনুসারে ছোট ব্র্যান্ড গুলি চিনা ব্র্যান্ডের মতন একই স্পেসিফিকেশান দিতে ব্যার্থ। আর CMR অনুসারে  Xiaomi, Vivo আর Oppo এই সময়ে একসঙ্গে বাজারের 46% বাজার দখল করেছে। আর সেখানে Micromax, Lava, Intex আর Karbonn য়ের মতন ভারতের ব্র্যান্ড গুলি 2018 সালে বাজারের 8% নিজদের দখলে রাখতে পেরেছে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo