31 মার্চের বদলে Aadhaar-Pan লিংকের সময়সীমা বাড়তে চলেছে? কী জানাচ্ছে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট

31 মার্চের বদলে Aadhaar-Pan লিংকের সময়সীমা বাড়তে চলেছে? কী জানাচ্ছে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্ট
HIGHLIGHTS

Aadhaar এবং Pan Card লিংক করানোর কথা বলা হচ্ছে ইনকাম ট্যাক্স ডিপার্টমেন্টের তরফে

এই দুটি নথি লিংক করার শেষ দিন হিসেবে 31 মার্চকে ঘোষণা করা হয়েছে

কিন্তু জানা গিয়েছে এই দিন বদলানো হতে পারে, কিন্তু সেটা কী সত্যি, জেনে নিন এই প্রতিবেদন থেকে

Central Board of Direct Tax -এর তরফে জানানো হয়েছে সমস্ত ভারতীয় নাগরিকদের 31 মার্চের মধ্যে Pan কার্ডের সঙ্গে Aadhaar কার্ড লিংক করাতে হবে। এটা বাধ্যতামূলক। নইলে দিতে হবে জরিমানা। যদিও এর আগে সরকারের তরফে এই দুই নথিকে লিংক করানোর সময়সীমা বাড়ানো হয়েছিল। একজন সেটা 31 মার্চ 2023 রাখা হয়েছে। এর মধ্যে এই দুই আইডিকে লিংক করিয়ে ফেলা যাবে। যাঁরা এই সময়ের মধ্যে এই কাজ করবেন না তাঁদের Pan Card নিষ্ক্রিয় হয়ে যাবে বলেই জানা গিয়েছে। অর্থাৎ 1 এপ্রিল থেকে তাঁদের প্যান কার্ড আর কোনও কাজে লাগবে না। ফলে এই সংক্রান্ত যে কোনও লেনদেন ইত্যাদি আটকে যাবে।

প্রথমবার 31 মার্চ 2022 পর্যন্ত সময় দেওয়া হয়েছিল Aadhaar এবং Pan লিংক করার। কিন্তু পরে সেটাকে বাড়িয়ে 30 জুন 2022 করা হয়। বলা হয় এর মধ্যে যাঁরা এই কাজ করবেন না তাঁদের থেকে 500 টাকা জরিমানা নেওয়া হবে। পরে যদিও আবার এই দুই নথি লিংক করার সময় বাড়ানো হয়। তখন বলা হয় 31 মার্চ 2023 এর মধ্যে এই কাজ শেষ করতে হবে। কিন্তু এখন আবার জরিমানার অঙ্ক বাড়ানো হয়েছে। এখন লিংক করতে গেলে দিতে হবে 1,000 টাকা। তাই মনে করা হচ্ছে এবার হয়তো আর এই দিন বদলাবে না। 31 মার্চ শেষ দিন হবে Aadhaar Pan লিংক করানোর জন্য। তাই আপনি যদি এখনও এই কাজ না করে থাকেন তাহলে অবশ্যই 31 মার্চের মধ্যে সেটা করে ফেলুন। দেখুন এই দুই নথিকে কীভাবে লিংক করবেন।

Aadhaar Pan Link

Aadhaar-Pan লিংক করার পদ্ধতি

E-filing পোর্টালে যেতে হবে আপনাকে সবার আগে। এবার লিংক অপশনে গিয়ে আধার লিংক অপশনে ক্লিক করুন।

এবার সেখানে আপনার প্যান নম্বর এবং আধার নম্বর দিন।

এবার E-Pay Tax অপশনের মাধ্যমে কন্টিনিউ টু পে যে অপশন আছে সেখানে ক্লিক করুন।

চতুর্থ ধাপে এসে আপনার প্যান নম্বর দিন আবার। এবার OTP -এর জন্য দিন প্যান নম্বর এবং মোবাইল নম্বর।

OTP এলে সেটা দিয়ে ভেরিফাই করে নিন।

তারপর আবার আপনাকে E-Pay পেজে নিয়ে যাওয়া হবে।

এবার দেখুন ইনকাম ট্যাক্স অপশন আছে সেখানে ক্লিক করুন।

AY হিসেবে 2023-24 বাছুন। এবার পেমেন্ট করার জন্য কন্টিনিউ অপশন ক্লিক করুন।

এবার আপনি ফি দেওয়ার পর আপনার আধার নম্বর আপনার প্যানের সঙ্গে লিংক করুন E-filing পোর্টালের সাহায্যে। এটার জন্য Income Tax ওয়েবসাইটে যান সেখানে গিয়ে লিংক আধার টু প্যান অপশন ক্লিক করুন। তারপর যেমন নির্দেশ আসছে স্ক্রিনে সেই অনুযায়ী করে প্রক্রিয়া শেষ করুন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo